corona virus btn
corona virus btn
Loading

কলকাতায় সরকারি উদ্যোগে চালু হচ্ছে স্যানিটাইজিং টানেল

কলকাতায় সরকারি উদ্যোগে চালু হচ্ছে স্যানিটাইজিং টানেল

লোহার পরিকাঠামো তৈরি এই ৮ ফুট লম্বা ও ৩ ফুট চওড়া এই জীবাণুমুক্ত করার টানেল।

  • Share this:

#কলকাতা: কলকাতায় সরকারি উদ্যোগে প্রথম স্যানিটাইজিং টানেল। ৮ ফুট লম্বা ৩ ফুট চওড়া এই টানেলের ভিতর দিয়ে গেলেই আপনি জীবাণুমুক্ত। টানেলের ভিতর স্বয়ংক্রিয় সোডিয়াম হাইপোক্লোরাইড এর বাষ্প। কলকাতা পুরসভার উদ্যোগে প্রথম টানেল বসল রামগড় বাজার ও পাটুলিতে।

কলকাতা পুরসভার ১০১ নম্বর ওয়ার্ডের রামগড় বাজার ও পাটুলিতে অত্যাধুনিক সানিটাইজিং টানেল। এর আগে নিউমার্কেটের বেসরকারিভাবে বসলেও কলকাতায় সরকারি উদ্যোগে এই প্রথম করোনা প্রতিরোধ টানেল।করোনা প্রতিরোধে এর আগে এলাকা জীবাণুমুক্ত করার কাজে নেমে পড়েছে কলকাতা পুরসভা।এবার সশরীরে আপনাকে জীবাণুমুক্ত করতে এই অত্যাধুনিক ব্যবস্থা।

কী থাকে এই টানেলে??? কলকাতা পুরসভার ১০১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর বাপ্পাদিত্য দাসগুপ্ত জানালেন, লোহার পরিকাঠামো তৈরি এই ৮ ফুট লম্বা ও ৩ ফুট চওড়া এই জীবাণুমুক্ত করার টানেল। এরমধ্যে ২৪ টি মিস্ট নজেল আছে। যেখান দিয়ে সোডিয়াম হাইপোক্লোরাইড এর মিশ্রণ বাষ্পের আকারে বেরিয়ে আসে। এই টানেলের মধ্যে কেউ প্রবেশ করলেই টানেলের সেন্সরের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবেই এই বাষ্প বের হতে থাকবে। সেই ব্যক্তি টানেল দিয়ে বেরিয়ে গেলে আবার স্বয়ংক্রিয়ভাবেই সোডিয়াম হাইপোক্লোরাইড এর বাষ্প বেরোনো বন্ধ হয়ে যাবে। ১০০০ লিটার এর একটি ট্যাঙ্ক রয়েছে এবং যেটি ২ হর্স পাওয়ার ক্ষমতাসম্পন্ন সাবমারসিবলের দ্বারা চালনা করা হচ্ছে এই স্বয়ংক্রিয় ব্যবস্থা কে চালু রাখতে।

এর আগে জম্বু মিউনিসিপাল কর্পোরেশন শ্রীনগর মিউনিসিপাল কর্পোরেশন মহারাষ্ট্রের ধারাভি বস্তিতে এই সানিটাইজিং টানেল ব্যবহার করা হয়েছে সাধারণ মানুষকে জীবাণুমুক্ত করতে। তামিলনাডু কর্ণাটক তেলেঙ্গানা কেরালা চন্ডিগড় হরিয়ানা আহমেদাবাদ এবং উত্তরপ্রদেশের রাতেও গত সপ্তাহে এই টানেল এর মাধ্যমে জীবানুমুক্ত করার কাজ শুরু করা হয়েছে। সারা দেশের সঙ্গে এই ঘটনা প্রতিরোধে ব্যক্তি জীবাণুমুক্ত করার কাজে এবার কলকাতার নাম চলে এল।

কলকাতা পুরসভা সূত্রে খবর পুরসভার বাজার গুলিতে এই ধরনের টানেল বসানো হবে। যেখানে বাজার করতে আসা প্রতিটি মানুষকেই জীবাণুমুক্ত করার কাজ করা যাবে। শহরের গুরুত্বপূর্ণ বাজারগুলিতে প্রথমে এই ধরনের টানেল বসানো হবে।

First published: April 15, 2020, 11:55 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर