Home /News /kolkata /
নিষেধাজ্ঞা সত্ত্বেও পানীয়ে চলছে ইনডাস্ট্রিয়াল বরফের ব্যবহার, বাড়ছে ক্যানসারের আশঙ্কা !

নিষেধাজ্ঞা সত্ত্বেও পানীয়ে চলছে ইনডাস্ট্রিয়াল বরফের ব্যবহার, বাড়ছে ক্যানসারের আশঙ্কা !

Representational Image

Representational Image

  • Share this:

    #কলকাতা: গরম পড়তেই দেদার বিকোচ্ছে কাটা ফল, সরবত, আখের রস। কিন্তু শরীর জুড়নো এইসব খাবার-পানীয়ের মধ্যেই লুকিয়ে বরফ বিষ। যা শরীরে ছড়াচ্ছে ক্যানসারের মত রোগ। ইনডাস্ট্রিয়াল আইসের যথেচ্ছ ব্যবহারেই এমন বিপদ। তাও আবার পুরসভার নাকের ডগাতেই। বিষ বরফযুক্ত কাটা ফল বা শরবত খাওয়া মানে বড় বিপদ ডেকে আনা। মাছ, মাংস সংরক্ষণে যে ইনডাস্ট্রিয়াল আইস কাজে লাগে তা ব্যবহার করা হচ্ছে খাবারে ও পানীয়ে। অতিরিক্ত মুনাফার লোভে ছোট আইস কিউবের পরিবর্তে এই বরফ ব্যবহার করছেন বিক্রেতারা। পানীয়, খাবারে এই বিষ বরফ ব্যবহার করে দিব্যি টাকা কামাচ্ছেন বিক্রেতারা। তাঁদের এই লোভের মাসুল দিচ্ছেন সাধারণ মানুষ।

    যাঁরা রাস্তায় দাঁড়িয়ে গলা ভেজাচ্ছেন, তাঁদের সাফাই, বড্ড গরম।  তাহলে তো জেনেশুনে বিষপান চলছে ! পুরসভার দাবি, গত কয়েক বছর ধরেই এ নিয়ে সচেতনতামূলক প্রচার চালাচ্ছে তারা। বিভিন্ন জায়গায় চালানো হচ্ছে অভিযান। মেয়র পারিষদের দাবি, শহরবাসী আগের তুলনায় সচেতন হয়েছেন। তাই ইনডাস্ট্রিয়াল বরফের ব্যবহার এখন অনেকটাই নিয়ন্ত্রণে। তবে, ধর্মতলার মত জায়গায় এই নজরদারি চালানো কঠিন।

    দাবি যাই হোক, কলকাতা পুরসভার সদর দফতরের পাশেই কীভাবে এই বিষ বরফ বিকোচ্ছে, তার সদুত্তর মেলেনি। চিকিৎসকদের মতে, বিষ বরফযুক্ত কাটা ফল বা শরবত খাওয়া মানে বড় বিপদ ডেকে আনা।

    First published:

    Tags: Cancer, Industrial Ice, Roadside Drinks

    পরবর্তী খবর