Home /News /kolkata /
Indian Railways: সরছে আইসিএফ, ধীরে ধীরে জায়গা পূরণ করছে এলএইচবি! দুর্ঘটনার পর আরও তৎপর রেল

Indian Railways: সরছে আইসিএফ, ধীরে ধীরে জায়গা পূরণ করছে এলএইচবি! দুর্ঘটনার পর আরও তৎপর রেল

আইসিএফ কোচের বদলে আসছে এলএইচবি কোচ৷

আইসিএফ কোচের বদলে আসছে এলএইচবি কোচ৷

পূর্ব, উত্তর-পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেলেও বএকাধিক ট্রেনে আইসিএফ কোচ বদলে এলএইচবি কোচ লাগানো হচ্ছে (Indian Railways)। 

  • Share this:

#কলকাতা: ময়নাগুড়িতে ট্রেন দূর্ঘটনার (North Bengal Train Accident) ভয়াবহতায় প্রশ্ন উঠতে শুরু করে যাত্রীবাহী কোচ নিয়ে। কেন ভারতীয় রেল এখনও আইসিএফ (ICF) কোচ বদল করে এলএইচ বি (LHB) কোচ ব্যবহার করছে না তা নিয়ে নানা প্রশ্ন উঠতে শুরু করে বিভিন্ন মহলে।

রেল মন্ত্রকের তরফ থেকে ভারতীয় রেলের সমস্ত জোনের শীর্ষ আধিকারিকদের নিয়ে একটি ভিডিও কনফান্সেরিং করা হয়। আর সেখানেই দ্রুত কোচ বদল করার কথা বলা হয়। তারই পরিপ্রেক্ষিতে ভারতীয় রেলের অন্যতম ব্যস্ত জোনের কোচ বদল শুরু করা হল।

আরও পড়ুন: ময়নাগুড়ি ট্রেন দুর্ঘটনার তদন্তে চাঞ্চল্যকর তথ্য ! পরীক্ষা না করেই চালানো হয়েছিল ইঞ্জিন 

ভারতীয় রেলের অন্যতম ব্যস্ত জোন পূর্ব রেল। হাওড়া-শিয়ালদহ-আসানসোল ডিভিশন যা পূর্ব রেলের অন্যতম ব্যস্ত ডিভিশন। পূর্ব রেল সূত্রে জানানো হয়েছে, আইসিএফ কোচ আছে ৫৮ শতাংশ। সংখ্যার বিচারে পূর্ব রেলের কাছে আছে ৯১টি আইসিএফ রেক। এলএইচবি কোচ আছে ৪২ শতাংশ। সংখ্যার বিচারে ৬৫টি রেক। প্রতি রেকের সেটে গড়ে কুড়িটি করে কোচ আছে।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন, "বেশি দূরত্বের ট্রেনে কোচ বদলানোয় আমরা অগ্রাধিকার দিচ্ছি। ধাপে ধাপে সব কোচ বদল হয়ে যাবে। আমরা যদিও আইসিএফ কোচের সমস্ত ধরনের রক্ষণাবেক্ষণে নজর দিচ্ছি।"

আরও পড়ুন: প্রাণ গেল বাড়ির ছেলের, খোয়া গেল মেয়ের বিয়ের গয়না, এক দুর্ঘটনায় সব শেষ

অন্য দিকে কোচ বদলানোর প্রক্রিয়া শুরু করল দক্ষিণ পূর্ব রেল। রাজ্য থেকে চলাচল করা আটটি ট্রেনের কোচ বদলানোর সিদ্ধান্ত নেওয়া হল। আইসিএফ কোচ সরছে তাম্রলিপ্ত এক্সপ্রেস, হাওড়া-পুরুলিয়া এক্সপ্রেস, হাওড়া-রাঁচি এক্সপ্রেস থেকে। চলতি মাস থেকেই কোচ বদল হচ্ছে।

দক্ষিণ পূর্ব রেলে সূত্রে জানানো হয়েছে, তাদের কাছে আইসিএফ কোচ আছে ১২৬০টি। অন্যদিকে এলএইচবি  কোচ আছে ১৬৫০টি। দক্ষিণ পূর্ব রেল জানাচ্ছে, আগামী দিনে বাকি সব কোচও এলএইচবি করে দেওয়া হবে।

অন্য দিকে উত্তর-পূর্ব সীমান্ত রেল তাদের সিকিম-মহানন্দা এক্সপ্রেসের কোচ বদল করে দিয়েছে। আইসিএফ কোচের বদলে তারা চালাচ্ছে এলএইচবি কোচ। সূত্রের খবর, আগামী দিনে ধাপে ধাপে ট্রেন ম্যানেজমেন্ট অনুযায়ী বদল হবে কোচ।

তবে রেল সূত্রে জানানো হয়েছে, এলএইচবি কোচের উৎপাদন অনুযায়ী সতেরোটি জোনের মধ্যে ভাগ করে দেওয়া মুশকিল। এছাড়া যাত্রী সংখ্যার বিচারে কোন কোচের চাহিদা বেশি, সেই অনুযায়ী কোচ দেওয়া হচ্ছে ভারতীয় রেলের সব জোনকে। এক্ষেত্রে কোচ ম্যানেজমেন্ট একটা মস্ত বড় ফ্যাক্টর হতে চলেছে।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Indian Railways

পরবর্তী খবর