corona virus btn
corona virus btn
Loading

শ্রমিক স্পেশাল ট্রেনের জন্য গাইডলাইন প্রকাশ করল ভারতীয় রেল

শ্রমিক স্পেশাল ট্রেনের জন্য গাইডলাইন প্রকাশ করল ভারতীয় রেল

৫০ বছরের কম বয়সীদের কাজ করতে বলা হচ্ছে

  • Share this:

#কলকাতা: পরিযায়ী শ্রমিকদের জন্য ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল। ইতিমধ্যেই একাধিক রাজ্যের আবেদনের প্রেক্ষিতে ট্রেন চলাচল শুরু হয়ে গিয়েছে। ব্যতিক্রম নয় পশ্চিমবঙ্গ। রাজস্থান থেকে পরিযায়ী শ্রমিকদের নিয়ে ট্রেন এসেছে ডানকুনিতে। তবে পরিযায়ী শ্রমিকদের নিয়ে ট্রেন চলাচলের জন্য জোনাল রেলওয়ের জন্য গাইডলাইন তৈরি করে দিল ভারতীয় রেল। রেল মন্ত্রকের আধিকারিক এ মধুকুমার রেড্ডি তিনি সমস্ত জোনের জন্য এই গাইডলাইন তৈরি করে পাঠিয়েছেন।

শ্রমিক স্পেশাল অপারেট করার ক্ষেত্রে প্রথমেই বলা হয়েছে যে সমস্ত কর্মীদের মোতায়েন করা হবে তাদের বয়স যেন ৫০ এর নীচে হয়। তবে বাধ্যতামূলক হিসাবে নয় চেষ্টা করতে বলা হয়েছে। যেহেতু চিকিৎসকরা বলছেন বয়স্কদের মধ্যে করোনা সংক্রমণের মাত্রা বেশি তাই সুস্থ, কম বয়সের ব্যক্তিকেই কাজে যোগ দিতে বলা হচ্ছে। প্রত্যেক কর্মীকেই মাস্ক পড়তে হবে। স্যানিটাইজার ব্যবহার করতে হবে। স্বাস্থ্য দফতর যে সমস্ত বিধি মেনে চলতে বলছেন তার সবকিছু যথাযথ ভাবে প্রয়োগ করতে বলা হয়েছে। এছাড়া একটা ব্যাকঅ্যাপ প্ল্যান ছকে রাখতে বলা হয়েছে। যদি প্রয়োজন হয় সে কারণে রেল হাসপাতালে আইসোলেশন বেড প্রস্তুত রাখতে বলা হয়েছে। যা রেলের কর্মী ও যাত্রী উভয়েরই প্রয়োজনে আসতে পারে।

নিরাপত্তার দায়িত্বে যারা রয়েছেন তাদের বলা হয়েছে কড়া নজর দিতে। যে সমস্ত যাত্রীরা শ্রমিক স্পেশাল ট্রেনে উঠবেন তাদের প্রতি নজর রাখতে বলা হয়েছে।যদি কারও কোন ধরণের শারীরিক সমস্যা নজরে আসে তাকে বা তাদের যাতে সহজেই সরানো যায় অন্যত্র সেই ব্যবস্থা করতে বলা হয়েছে। এছাড়া আরপিএফ, জি আর পি ও নিরাপত্তা সংস্থা যাতে একই সাথে খবর পায় তাও দেখতে বলা হয়েছে।

সিদ্ধান্ত নেওয়া হয়েছে ট্রেন যাত্রা পথের মাঝে কোথাও থামবে না। ট্রেন যে স্টেশনে ছাড়বে ও পৌছবে সেখানে যেন যথাযথ ভাবে ট্রেন স্যানিটাইজেশন করা হয়। ট্রেনের শৌচালয়ে পরিমাণ মতো লিক্যুইড সাবান ও স্যানিটাইজার ব্যবস্থা করতে হবে। কামরার অ্যালারম চেন যেন যথাযথ থাকে। প্রতি কোচে যেন যথাযথ আর পি এফ থাকে। যোগাযোগের জন্য ভি এইচ এফ সেট যেন যথাযথ থাকে। যাত্রীদের সচেতন করতে কামরার বিভিন্ন জায়গায় কোভিড নিয়ে যথাযথ পোস্টার থাকে। যাত্রীদের প্রত্যেকের যেন মাস্ক বা ফেস কভার থাকে তা দেখে নিতে বলা হয়েছে।

এছাড়া রাজ্য সরকারকে কি কি ব্যবস্থা নিতে হবে তাও উল্লেখ করা হয়েছে এই গাইডলাইন জুড়ে। সব মিলিয়ে যথাযথ গাইডলাইন মেনেই শ্রমিক স্পেশাল ট্রেন চালাতে বলা হয়েছে রেল মন্ত্রক থেকে।

ABIR GHOSHAL

First published: May 5, 2020, 10:39 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर