Home /News /kolkata /

নজরে পাকিস্তান আর চিন, এবার সেনাবাহিনীর জন্য অত্যাধুনিক Futuristic Infantry Combat Vehicle    

নজরে পাকিস্তান আর চিন, এবার সেনাবাহিনীর জন্য অত্যাধুনিক Futuristic Infantry Combat Vehicle    

Representational Image

Representational Image

ডিআরডিও এবং ওএফবি যৌথ ভাবে বানাতে চলেছে ফিউচ্যারিসটিক ইনফ্র‍্যানটি কমব্যাট ভেহিকল বা এফ আই সি ভি গাড়ি।

  • Share this:

#কলকাতা: নজরে পাকিস্তান আর চিন। তাই আরও আধুনিক হচ্ছে 'ধনুষ' আর 'ষাড়াং' কামান। একই সাথে ওএফবি তৈরি করতে চলেছে এমনই একটা আধুনিক গাড়ি যা সহজেই শত্রু ঘাঁটি গুড়িয়ে দেবে। ডিআরডিও এবং ওএফবি যৌথ ভাবে বানাতে চলেছে ফিউচ্যারিসটিক ইনফ্র‍্যানটি কমব্যাট ভেহিকল বা এফ আই সি ভি গাড়ি।

২১৯ বছরে পা দিল অর্ডিন্যান্স ফ্যাক্টরি বোর্ড। আর দেশের অন্যতম ঐতিহ্যবাহী এই প্রতিষ্ঠান এবার আধুনিক মানের অস্ত্র তৈরি করতে চলেছে।অর্ডিন্যান্স ফ্যাক্টরি বোর্ড সূত্রে জানা গেছে ইতিমধ্যেই তারা ভারতীয় সেনাবাহিনীকে আরও ১১৪টি ধনুষ ও ৩০০টি ষাড়াং কামান সরবরাহ করতে চলেছে। যে ধনুষ কামান সেনাবাহিনীর হাতে তুলে দেওয়া হবে তার গোলা ৩৮ কিলোমিটার দুরে গিয়ে শত্রু ঘাঁটিতে আঘাত হানতে সক্ষম হবে।  এখন সীমান্তে এই ধনুষ  কামান রেখে দেওয়া আছে।

আগামী ৬ মাসে আরও ৬টি ধনুষ কামান তুলে দেওয়া হতে চলেছে ভারতীয় সেনা বাহিনীর হাতে। যে কামান তুলে দেওয়া হবে তা আরও আধুনিক। নতুন কামান হতে চলেছে ৫২ ক্যালিবারের ১১৫ মিমি। এই কামানের নল বড় হওয়ার কারণে  ৪৫ থেকে ৪৭ কিমি দূরে গিয়ে আছড়ে পড়বে গোলা। এবার এই কামান ব্যবহার করা হবে একটি আধুনিক গাড়িতে। যে ট্রাকের ওপর থাকবে এই কামান তা তৈরি হয়েছে।  তাকে আরও আধুনিক করে তোলার কাজ চলছে। সেই কাজ শেষ হলেই তুলে দেওয়া হবে সেনাবাহিনীর হাতে। অন্যদিকে অর্ডিন্যান্স ফ্যাক্টরি বোর্ড তৈরি করতে চলেছে  আরও আধুনিক ষাড়ং কামান। ৫২ ক্যালিবারের কামান থেকে ১৫৫ মিলিমিটারের গোলা লক্ষ্যে আঘাত হানতে পারবে।

অর্ডিন্যান্স ফ্যাক্টরি বোর্ড চেয়ারম্যান হরি মোহন জানান, এই কামান পছন্দ হয়েছে একাধিক বিদেশি সেনাবাহিনীর। তবে অর্ডিন্যান্স ফ্যাক্টরি বোর্ড এই মুহুর্তে পাখির চোখ করেছে, ফিউচ্যারিসটিক ইনফ্র‍্যানটি কমব্যাট ভেহিকল বা এফ আই সি ভি'কে। এই গাড়ি এমন ভাবে তৈরি করা হচ্ছে যাতে কোনও সেনাবাহিনীর সদস্য না থাকলেও চলবেন৷ শত্রু পক্ষের ঘাঁটিতে আঘাত করতে সক্ষম হবে এই গাড়ি। অর্ডিন্যান্স ফ্যাক্টরি বোর্ড চেয়ারম্যান হরি মোহন জানান, এই গাড়ির মার্ক ওয়ান সিরিজ তৈরি হয়ে যাবে আগামী ২ থেকে ৩ বছরের মধ্যে। মার্ক টু সিরিজ তারপর তৈরি করা হবে। অত্যাধুনিক এই গাড়ি তৈরি করতে সাহায্য নেওয়া হচ্ছে সেরা প্রযুক্তির।

Abir Ghoshal

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: FICV, Futuristic Infantry Combat Vehicle

পরবর্তী খবর