Home /News /kolkata /
Durga Puja 2022: কলকাতার রাস্তায় জঙ্গলমহল, রামমোহন সম্মিলনীতে মিলবে অরণ্যের স্বাদ

Durga Puja 2022: কলকাতার রাস্তায় জঙ্গলমহল, রামমোহন সম্মিলনীতে মিলবে অরণ্যের স্বাদ

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Durga Puja 2022: উত্তর কলকাতার আচার্য প্রফুল্ল চন্দ্র রোডে তুলে নিয়ে আসা হবে ঝাড়গ্রাম, বাঁশপাহাড়ি, বেলপাহাড়ি, ভুলভেদা, জামবনি, শিলদা, নয়াগ্রাম, গোপীবল্লভপুর-সহ একাধিক জায়গার চেনা-অচেনা ছবি।

  • Share this:

#কলকাতা:  ইউনেস্কোর হেরিটেজ সম্মান পেয়েছে বাংলার দুর্গাপুজো৷ তাই চলতি বছরের দুর্গাপুজোকে ঘিরে আগ্রহ গোটা বিশ্ব জুড়ে। এ বারের পুজোয় তাই তাক লাগাতে প্রস্তুত হচ্ছে সুকিয়া স্ট্রিট। পুজোর থিম উদ্বোধন থেকেই তাই চমক দিতে প্রস্তুত সুকিয়া স্ট্রিটের রামমোহন সম্মিলনী। এ বারের পুজোয় জঙ্গলকন্যার জগৎ দেখাবে রামমোহন সম্মিলনী। রাজ্যের মানুষ বিগত কয়েক বছরে দেখে অভ্যস্ত মন্ত্রীদের পুজো৷  এ বার বাংলায় একটি পুজোর ব্র‍্যান্ড অ্যাম্বাসডর হচ্ছেন খোদ মন্ত্রীই। জঙ্গলকন্যা বীরবাহা হাঁসদাকে এ বারের পুজোয় ব্র‍্যান্ড অ্যাম্বাসডর করছে রামমোহন সম্মিলনী।

আরও পড়ুন: পদ্মা সেতু দেখতে এসে মারাত্মক দুর্ঘটনা! ঘটে গেল রক্তারক্তি কাণ্ড, শোরগোল চারিদিকে

সুকিয়া স্ট্রিটের রামমোহন সম্মিলনীর পুজোর থিম উদ্বোধন হতে চলেছে শনিবার। পুজোর থিম উদ্বোধন হতে চলেছে শহর থেকে ১৮১ কিমি দূরে ঝাড়গ্রামে৷ আজ ঝাড়গ্রামের রবীন্দ্র কাননে জাহের থান ঘেঁষা জায়গায় উদ্বোধন হতে চলেছে পুজোর এই থিম। পুজোর তিন মাস আগেই উদ্বোধন করে দেওয়া হচ্ছে পুজোর থিম। মাটি, গাছ, পাহাড়, ঝর্ণা, আদিবাসী সমাজ, তাদের লোক শিল্প সংস্কৃতি নিয়ে জঙ্গলমহলের একটা আলাদা রুপ রয়েছে৷ যার টানে দূরদূরান্ত থেকে মানুষ ছুটে যায়। ইট-কাঠ-পাথরের সঙ্গে শহরের যেমন সম্পর্ক আছে, তেমনই সবুজ অরণ্যের সঙ্গে জঙ্গলমহলের একটা আলাদা সম্পর্ক আছে৷ আর জঙ্গলের গন্ধকেই এ বার তুলে আনা হচ্ছে উত্তর কলকাতার রামমোহন সম্মিলনীর পুজো প্রাঙ্গণে। পুজোর থিম এ বার প্রকাশ পাচ্ছে, থিমের উৎসেই।

আরও পড়ুন: এবার প্রধানমন্ত্রীর কার্যালয় বিক্ষোভকারীদের দখলে! রাজাপক্ষের পদত্যাগের দিকে তাকিয়ে শ্রীলঙ্কা

উত্তর কলকাতার আচার্য প্রফুল্ল চন্দ্র রোডে তুলে নিয়ে আসা হবে ঝাড়গ্রাম, বাঁশপাহাড়ি, বেলপাহাড়ি, ভুলভেদা, জামবনি, শিলদা, নয়াগ্রাম, গোপীবল্লভপুর-সহ একাধিক জায়গার চেনা-অচেনা ছবি। আর এই পুজোর মুখ্য উপদেষ্টা হয়েছেন মন্ত্রী বীরবাহা হাঁসদা। থাকবেন ক্লাবের সদস্য তথা প্রাক্তন সাংসদ কুণাল ঘোষ। সুকিয়া স্ট্রিটের রামমোহন সম্মিলনীর পুজোর বয়স হবে এবার ৭৮ বছর। পুজোয় থিম করছে তাঁরা 'জঙ্গলকন্যার জগৎ'। এই পুজোর শিল্পী হয়েছেন তাপসী সাহা চক্রবর্তী।

যিনি ধীরে ধীরে তৈরি করবেন জঙ্গলকন্যার জগৎ। আগামী তিন মাস ধরেই তিলে তিলে এই জগৎ গড়ে উঠবে সুকিয়া স্ট্রিটের পিচের রাস্তায়৷ মুন্ডা, লোধা, শবর, কুরমি, বাগদি, খেড়িয়া-সহ সকলেই থাকবেন সেই পুজোয়৷ তাই তাদের সংস্কৃতির পরিচয় যেখান থেকে উঠে এসেছে সেখানেই আজ উন্মোচন হচ্ছে পুজোর থিম৷ শিল্পীর হাতে মন্ত্রী তুলে দেবেন মাটি৷ নিয়ে আসা হবে গাছ। আর তা দিয়েই সেজে উঠবে রামমোহন সম্মিলনীর পুজো প্রাঙ্গণ৷ রামমোহন সম্মিলনীর অন্যতম সদস্য অনির্বান সেনগুপ্ত জানিয়েছেন, জঙ্গলমহলের শিল্পীরাও হাজির থাকবেন এ বার তাদের পুজোয়৷ ধামসা, মাদল, ঢাক, কাঁসর, জঙ্গল আর ধুনোর গন্ধে মিলেমিশে একাকার হয়ে যাবে শহর আর জঙ্গল।

Abir Ghosal
Published by:Uddalak B
First published:

Tags: Durga Puja 2022

পরবর্তী খবর