Citizenship Amendment Act: CAA সমর্থনে উদ্বাস্তু সাজিয়ে বারাসতে বিজেপির অভিনব মিছিল

Citizenship Amendment Act: CAA সমর্থনে উদ্বাস্তু সাজিয়ে বারাসতে বিজেপির অভিনব মিছিল
বিজেপি

রবিবার বিকালে বারাসাত কোর্ট থেকে CAA-এর সমর্থনে মিছিলে সামিল হন বিজেপি নেতা জয় বন্দ্যোপাধ্যায়।

  • Share this:

RAJARSHI ROY

#কলকাতা: ওপার বাংলা থেকে আশা মানুষের পাশে দাঁড়াতে, ভাড়া করা সাংস্কৃতিক কর্মীদের উদ্বাস্তু সাজিয়ে নাগরিকত্ব সংশোধনী বিলের সমর্থনে বিজেপির মিছিল বারাসাতে।  রবিবার বিকালে বারাসাত কোর্ট থেকে CAA-এর সমর্থনে মিছিলে সামিল হন বিজেপি নেতা জয় বন্দ্যোপাধ্যায়। তিনি এই দিন রাজ্য জুড়ে সংখ্যালঘু মানুষের প্রতিবাদকে শাসক দলের মদতে আন্দোলনের নামে হিংসা ছড়ানো বলে অভিযোগ করেন। তাঁর কটাক্ষ, ‘নীল সাদা রঙের দিদির বাস জ্বালিয়ে দিদির সংখ্যালঘুরা রাজ্যে অশান্তি ছড়াচ্ছে।’

এদিন জেলার নানান প্রান্তে CAA-এর বিরুদ্ধে পথ অবরোধ ও রেল অবরোধ চলছে।রাস্তায় টায়ার ও ফলের বাক্সের পেটি জ্বালিয়ে বসিরহাট, বারাসাত, আমডাঙ্গা প্রভৃতি জায়গায় পথ ও রেল অবরোধ চলছে। সেই সময় CAA পাশ করানো নিয়ে উদ্বাস্তু মানুষদের কাছে পেতে বারাসাত সংসদীয় জেলার আয়োজনে মিছিলে নিয়ে আসা হল ভাড়া করে সাংস্কৃতিক কর্মী। এরা মধ্যমগ্রামের একটি দল। যাঁরা মূলত বিভিন্ন রাজনৈতিক  দলের কর্মসূচিকে সুন্দর করে তুলেতে রণপা, ঝুমুর,ছৌ, ডান্ডিয়া কিংম্বা ড্রাম নিয়ে হাজির হয়।

এই দিন বিকালে দলপতি বুড়ো দাস জানান, আজকে এই CAA-এর সমর্থনে মিছিলে উদ্বাস্তু সাজার জন্য তার দলের প্রতিটি অভিনেতাকে ৪৫০ থেকে ৫০০ টাকা মজুরি তিনি দেবেন। তার কাছে রাজনৈতিক দলের রং এর কোন পার্থক্য নেই। প্রয়োজন মত শিল্পী ও শিল্প সরবরাহ করা তার কাজ। দলগুলি তাদের প্রয়োজন মতো ডাকে। তিনি এর সঙ্গে উল্লেখ করেন, এদিন সকালেই তৃণমূল কংগ্রেসের অনুষ্ঠানে ছিলেন। আর সন্ধ্যায় উদ্বাস্তু অভিনয় করছেন তারা। আর হাটছেন বিজেপির এই মিছিলে।

কোর্ট থেকে চাঁপাডালি মোড় হয়ে তাদেরকে যেতে হবে বারাসাত হেলাবটতলায়। তবে উদ্বাস্তু মানুষের সমস্যা ও এই আইনে মাধ্যমে সমাধান হয়েছে, এই বার্তা  মানুষকে দিতেই সাংস্কৃতিক কর্মী তারা ভাড়া করেছেন বলে জানান বারাসাত সংসদীয় জেলা সভাপতি শঙ্কর চট্টোপাধ্যায়। জেলা সভাপতির পাল্টা প্রশ্ন ভাড়া করেছি তো কি অসুবিধা এতে? মানুষকে আর উদ্বাস্তু হতে হবে না সেই বার্তা দিতেই এই সাংস্কৃতিক কর্মীদের আনা হয়েছে।

First published: 08:28:41 PM Dec 15, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर