কালো টাকার খোঁজে ইডি

 কলকাতার দুটি বেসরকারি ব্যাঙ্কে ইডির হানা

কলকাতার দুটি বেসরকারি ব্যাঙ্কে ইডির হানা

কলকাতার দুটি বেসরকারি ব্যাঙ্কে ইডির হানা

  • Share this:

    #কলকাতা: কলকাতার দুটি বেসরকারি ব্যাঙ্কে ইডির হানা। তল্লাশি বড় বাজারের এক ব্যবসায়ীর বাড়িতেও। ইডি সূত্রে খবর, কালো টাকার খোঁজে দেশজুড়ে দশটি ব্যাঙ্কের পঞ্চাশটি শাখায় তল্লাশি চলে।নোট বাতিলের পর ব্যাঙ্কের যে শাখাগুলিতে সবথেকে বেশি টাকা জমা পড়েছে তার নথি খতিয়ে দেখা হচ্ছে।

    সিবিআইয়ের পর এবার ইডি। কালো টাকার খোঁজে দেশজুড়ে ইডির তল্লাশি। ইতিমধ্যেই কালো টাকা সাদা করার অভিযোগে একাধিক ব্যাঙ্ক কর্তাকে গ্রেফতার করেছে সিবিআই। বুধবার দেশজুড়ে ১০টি ব্যাঙ্কের ৫০টি শাখায় ইডির আধিকারিকরা তল্লাশি চালান।

    - দিল্লি, মুম্বই, গোয়া, জয়পুর ও পটনায় তল্লাশি - নোট বাতিলের পর ব্যাঙ্কের যে শাখাগুলিতে সব থেকে বেশি টাকা জমা পড়েছে তার নথি খতিয়ে দেখতেই তল্লাশি

    কলকাতার দুটি ব্যাঙ্কও ইডির নজরে।ক্যামাকস্ট্রিটে কানাড়া ব্যাঙ্কের প্রধান শাখা ও বেহালায় অ্যাক্সিস ব্যাঙ্কের শাখায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আধিকারিকরা তল্লাশি চালান। ব্যাঙ্কের নথি ও লেনদেনের তথ্য খতিয়ে দেখেন তাঁরা। বড় বাজারের ব্যবসায়ী সঞ্জয় জৈনের বাড়িতেও এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আধিকারিকরা তল্লাশি চালান।

    কলকাতার দুটি ব্যাঙ্কেরও ইডি তল্লাশি চালায়। ক্যামাকস্ট্রিটে কানাড়া ব্যাঙ্কের প্রধান শাখা ও বেহালায় অ্যাক্সিস ব্যাঙ্কের শাখায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আধিকারিকরা তল্লাশি চালান।

    কেন ইডি হানা?

    - যে শাখাগুলিতে সবচেয়ে বেশি বাতিল নোট জমা পড়েছে

    - নোট বাতিলের কেন্দ্রীয় সিদ্ধান্তের পর টাকা জমা পড়েছে

    - একবারে বড় অঙ্কের টাকা ব্যাঙ্কে জমা

    বুধবার সাত ইডি আধিকারিকদের একটি দল কানাড়া ব্যাঙ্কের শাখায় তল্লাশি চালায়। ব্যাঙ্কের নথি ও লেনদেনের তথ্য খতিয়ে দেখেন তাঁরা। যদিও ইডির এই হানা নিয়মমাফিক বলে দাবি ব্যাঙ্ক কর্তাদের। একই দাবি ইডিরও।

    বেহালায় অ্যাক্সিস ব্যাঙ্কের শাখা থেকে তথি ও তথ্য সংগ্রহ করেন ইডির আধিকারিকরা। বড় বাজারের ব্যবসায়ী সঞ্জয় জৈনের বাড়িতেও এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আধিকারিকরা তল্লাশি চালান।

    First published: