কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

আইআইটি'র ব্যান্ডের লিড ভোকালিস্ট থেকে UPSC-তে দারুণ রেজাল্ট, নেহার সাফল্যে খুশি রাজ্য

আইআইটি'র ব্যান্ডের লিড ভোকালিস্ট থেকে UPSC-তে দারুণ রেজাল্ট, নেহার সাফল্যে খুশি রাজ্য

প্রথম বার পরীক্ষা দিয়েই সাফল্য অর্জন করেছেন যাদবপুরের সেন্ট্রাল পার্কের নেহা বন্দ্যোপাধ্যায়। যাঁর সাফল্যে উচ্ছ্বসিত গোটা এলাকা।

  • Share this:

#কলকাতা: খড়গপুর আইআইটি-র কৃতী ছাত্রী। ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের খুঁটিনাটি ঠোঁটের ডগায়। ভালোবাসেন অর্থনীতির বই পড়তে। সেই মেয়েই ইউপিএসসি দিয়ে ফের চমকে দিয়েছেন। প্রথম বার পরীক্ষা দিয়েই সাফল্য অর্জন করেছেন যাদবপুরের সেন্ট্রাল পার্কের নেহা বন্দ্যোপাধ্যায়। যাঁর সাফল্যে উচ্ছ্বসিত গোটা এলাকা।

স্বর্ণ অ্যাপার্টমেন্টের সোনার মেয়ের কাছে এখন চ্যালেঞ্জ হল প্রশিক্ষণ শেষে মাঠে ময়দানে নেমে মানুষের প্রাপ্য সুবিধা পৌঁছে দেওয়া। নেহা খড়গপুরের আইআইটি'র কৃতী ছাত্রী। পড়াশোনার পাশাপাশি  আইআইটি'র ব্যান্ডে ভোকালিস্ট ছিলেন তিনি। সেই মেয়ে অবশ্য নয়ডাতে এক কর্পোরেট সংস্থায় চুটিয়ে চাকরি করছিল। কোম্পানি পলিসি, বোর্ড মিটিং সামলে সেই মেয়েই 'কঠিন' ইউপিএসসি'কে একেবারেই সহজ করে জয় ছিনিয়ে এনেছে। তবে তাঁর কথায়, "আশপাশে আমার বন্ধুদের কারও কোনও সিভিল সার্ভিস নিয়ে আগ্রহ ছিল না। তবে আমার ছিল, তাই আমি সব দিক সামলে এটা নিয়ে পড়াশোনা করে গেছি। আসলে মাঠে ময়দানে নেমে বাস্তব দেখার ইচ্ছা আমার ছিল। আমি সেটাই পূর্ণ করার চেষ্টা করেছি।"

নেহার সাফল্যে খুশি তার পরিবার। তাঁর মায়ের ফোনে শুভেচ্ছার বন্যা। আত্মীয় স্বজনদের ফোন। এত কিছুর পরেও, নেহা সুপার কুল, এত কিছুর মধ্যেও সে গেয়ে চলেছে, "খইরত সে পুছো"। কিন্তু মুসৌরীর প্রশিক্ষণ শেষে যখন সে মাঠে ময়দানে নেমে কাজ করব, তখন মানু্ষ তার কাছেই জানতে চাইবে। যদিও নেহার কথায়, " মানুষ স্বাস্থ্য, শিক্ষা, পরিকাঠামো সব কিছু নিয়ে সচেতন। তারা সেই সব বিষয়ের সাথে সরাসরি যুক্ত। আমার বা কোনও ব্যক্তির ব্যক্তিগত প্রয়োজনে নয়, সমষ্টিগত ভাবে বদল প্রয়োজন। সেই কাজ করতে চাইব।"

তবে আইআইটি'র কৃতী ছাত্রী কর্পোরেট দুনিয়ার চাকরি ছেড়ে কেন আইএএস হতে চাইলেন ? সেটা অনেকেরই প্রশ্ন। উত্তরে নেহা অবশ্য জানাচ্ছেন, "এটা একমাত্র জায়গা যেখানে নেপোটিজম নেই। ফলে কাজের চ্যালেঞ্জ আছে এখানেই। আর সেটাই আমি বেছে নিয়েছি।" অনেকদিন পরে ইউপিএসসি পরীক্ষায় বাংলার সাফল্যের হার অসাধারণ। আর তার পিছনে অবদান রয়েছে নেহার।

আবীর ঘোষাল

Published by: Siddhartha Sarkar
First published: August 5, 2020, 9:21 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर