corona virus btn
corona virus btn
Loading

পরীক্ষায় বসতেও পারে বা না-ও পারে পড়ুয়ারা, অভিভাবকদের দুটি অপশন দিল ICSE বোর্ড

পরীক্ষায় বসতেও পারে বা না-ও পারে পড়ুয়ারা, অভিভাবকদের দুটি অপশন দিল ICSE বোর্ড

অভিভাবকদের কাছে দুটি প্রস্তাব সোমবার বোর্ডের তরফে দেওয়া হয়েছে। প্রথমত মে মাসের প্রকাশিত সূচি অনুযায়ী, জুলাই মাসের নির্ধারিত দিনে স্কুলে গিয়ে পরীক্ষা দিতে পারেন।

  • Share this:

আইসিএসই ও আইএসসি-র বাকি পরীক্ষাগুলো নেওয়ার ক্ষেত্রে এবার দুটি প্রস্তাব অভিভাবকদের কাছে দিল বোর্ড। বোর্ডের তরফে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, ছাত্র-ছাত্রীরা চাইলে স্কুলে এসে পরীক্ষা না-ও দিতে পারেন। সে ক্ষেত্রে সেই বিষয়ের ফলাফল ইন্টার্নাল অ্যাসেসমেন্টের উপরেই তৈরি করা হবে। অর্থাত্‍ স্কুলে এসে পরীক্ষায় বসতে চায়কিনা, তা পড়ুয়াদের ইচ্ছের উপরেই ছাড়ল বোর্ড৷

অভিভাবকদের কাছে দুটি প্রস্তাব সোমবার বোর্ডের তরফে দেওয়া হয়েছে। প্রথমত মে মাসের প্রকাশিত সূচি অনুযায়ী, জুলাই মাসের নির্ধারিত দিনে স্কুলে গিয়ে পরীক্ষা দিতে পারেন। দ্বিতীয়ত, স্কুলে এসে পরীক্ষা না দিয়ে ওই বিষয়গুলির ইন্টার্নাল অ্যাসেসমেন্ট বা প্রি-বোর্ড পরীক্ষায় পাওয়া নম্বরের ভিত্তিতে চূড়ান্ত নম্বর দেওয়া হবে।

করোনা ভাইরাস সংক্রমণ এবং তার জেরে চলা লকডাউনের জন্য মার্চ মাসে আইসিএসই বোর্ড দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা স্থগিত করে। সিবিএসই বোর্ডের তরফে জুলাই মাসে পরীক্ষা নেওয়ার সূচি ঘোষণা করার পরপরই আইসিএসই বোর্ডের তরফেও জুলাই মাসে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তের কথা ঘোষণা করা হয়। জুলাই মাসের প্রথম সপ্তাহ থেকেই আইএসসি ও আইসিএসই-র বাকি পরীক্ষাগুলি নেওয়ার জন্য বিস্তারিত সূচিও মে মাসে দিয়ে দেওয়া হয় বোর্ডের তরফে।

সম্প্রতি মহারাষ্ট্রের অভিভাবকদের তরফে করোনাভাইরাস পরিস্থিতিতে আইসিএসই বোর্ডের পরীক্ষা যাতে অন্য উপায়ে নেওয়া হয় সেই বিষয়ে মামলা করা হয় বম্বে হাইকোর্টে। সেই মামলার শুনানির সময় আইসিএসই বোর্ডের তরফে এই দুই দফা প্রস্তাবের কথা বলা হয়।

তারপরে এদিন বিকেলে বোর্ডের তরফে বিস্তারিত বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে দুটি প্রস্তাবের মধ্যে অভিভাবকরা কোন প্রস্তাবটি মানবেন তা জানাতে হবে স্কুলকে। স্কুলের কাছে জানানোর পর আইসিএসই বোর্ডের তরফে সেই বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২২ জুনের মধ্যে অভিভাবকদের লিখিত আকারে স্কুলের কাছে কী ভাবে ছাত্রছাত্রীরা পরীক্ষা দিতে চান তা জানাতে হবে। এ প্রসঙ্গে বলতে গিয়ে বোর্ডের চিফ এগজিকিউটিভ অফিসার জেরি আরাথুন বলেন,  " যা বলার নির্দেশিকায় বলা হয়েছে। হাইকোর্টে এখনও মামলার শুনানি বাকি রয়েছে। তাই এই বিষয়ে এর থেকে বেশি বলা এখনই সম্ভব নয়।"

SOMRAJ BANDOPADHYAY

Published by: Arindam Gupta
First published: June 15, 2020, 6:36 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर