কলকাতা বিমানবন্দর থেকে আকাশে উড়ল যুদ্ধবিমান, চিনকে বার্তা দিতেই কি মহড়া?

মহড়ায় অংশ নিচ্ছে বায়ুসেনার সুখোই থ্রিজিরোএমকেআই ও হক ওয়ানথ্রিটু বিমান। দুই দফায় চলবে মহড়া।

মহড়ায় অংশ নিচ্ছে বায়ুসেনার সুখোই থ্রিজিরোএমকেআই ও হক ওয়ানথ্রিটু বিমান। দুই দফায় চলবে মহড়া।

  • Share this:

    #কলকাতা: কলকাতা বিমানবন্দর থেকে আকাশে উড়ল যুদ্ধবিমান সুখোই MKI 30। প্রধানমন্ত্রীর সঙ্গে চিনের প্রেসিডেন্টের বৈঠকের পরও সীমান্ত নিয়ে নিজেদের অবস্থানে অনড় ভারত। কলকাতা, পাশিঘাট, অন্ডাল-সহ উত্তর পূর্বের ছ'টি অসামরিক বিমানবন্দরে ভারতীয় বায়ুসেনার যুদ্ধ মহড়ায় যেন দেওয়া হল সেই বার্তাই।

    কলকাতা বিমানবন্দরে সকাল থেকে শুরু সুখোই MKI 30 যুদ্ধবিমানের মহড়া।

    বুধবার থেকে শুরু হওয়া মহড়াকে অত্যন্ত গুরুত্ব দিচ্ছেন বায়ুসেনার আধিকারিকরা। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে চিনের প্রেসিডেন্ট শি জিনপিং-র বৈঠকের পরও সীমান্তে নিজেদের অবস্থানে অনড় ভারত। সেই বার্তা দিতেই যেন বেছে নেওয়া হয়েছে উত্তর-পূর্বের ছটি অসামরিক বিমানবন্দরকে।

    --প্রথম দফায় ১৬-১৯ অক্টোবর কলকাতা, গুয়াহাটি, ডিমাপুর, ইম্ফলে মহড়া হবে ---দ্বিতীয় দফায় ২৯ অক্টোবর-১লা নভেম্বর অন্ডাল ও পাশিঘাটে মহড়া চলবে

    দেশের সামরিক বিমানঘাঁটিগুলিতে হামলার আশঙ্কার কথা বারবারই জানিয়েছেন গোয়েন্দারা। সামরিক বিমানঘাঁটিতে আক্রমণ হলে যাতে অসামরিক বিমানবন্দরগুলি থেকে অপারেশন চালান যায় সেই প্রস্তুতি নিতেও এই মহড়া।

    --উত্তর-পূর্ব ভারতে তেজপুর ও ছাবুয়া অন্যতম প্রধান সামরিক ঘাঁটি --নজরে হাসিমারা ও কলাইকুণ্ডাও ---এই বিমানঘাঁটিগুলিতে আক্রমণ হলে, ব্যবহার করা হবে কলকাতা, গুয়াহাটি, ডিমাপুর বিমানবন্দর

    শুক্রবার থেকে পানাগড় বিমানঘাঁটিতে শুরু হচ্ছে ভারত-জাপান যৌথ মহড়া।

    First published: