‘দেশে কারোর বুকের পাটা থাকলে আমার মতো NRC, CAA-র বিরুদ্ধে প্রতিবাদ করে দেখাক...’ হুঙ্কার মমতার 

‘দেশে কারোর বুকের পাটা থাকলে আমার মতো NRC, CAA-র বিরুদ্ধে প্রতিবাদ করে দেখাক...’ হুঙ্কার মমতার 
Photo Courtesy: ANI

পুলিশকে লাঠিচার্জ করতে না দিয়ে নিজেই পুরো পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন। এক এক করে ছুটে আসেন রাজ্যের একাধিক মন্ত্রী ও পুলিশ কর্তারা।

  • Share this:

#কলকাতা: লোকসভা নির্বাচনের পর রাজ্যে প্রধানমন্ত্রীর প্রথম সফর। নাগরিক আন্দোলনের হাওয়ায় যা অত্যন্ত কঠিন। সব সম্ভাবনা মিলিয়ে এদিন মোদি-মমতা বৈঠক হল বিকেলে। ২২ মিনিটের বৈঠকের পর রাসমনি অ্যাভিনিউতে তৃণমূল ছাত্র পরিষদের ধর্না মঞ্চে ফেরেন মুখ্যমন্ত্রী। সেখানে কাঁসরঘণ্টায় সরব মমতা স্পষ্ট করে দেন, নয়া নাগরিক আইনের বিরুদ্ধে অনড় বিরোধী অবস্থান। এরপর সন্ধে ৭টায় পৌঁছন মিলেনিয়াম পার্কে কলকাতা বন্দরের অনুষ্ঠানে।

প্রধানমন্ত্রীর সঙ্গে মঞ্চে তখন মুখ্যমন্ত্রী। একই মঞ্চে রাজ্যপাল জগদীপ ধনখড়। বন্দরের অনুষ্ঠান শেষ হতেই মমতা খবর পান,  রাসমণি অ্যাভিনিউ ছাত্রদের ধর্না মঞ্চে এর কাছাকাছি পৌঁছে গিয়েছে যাদবপুরে ছাত্রছাত্রীরা। অশান্তির সমূহ আশঙ্কা। মুখ্যমন্ত্রী সটান পৌঁছে যান তৃণমূল  ছাত্র পরিষদের ধর্না মঞ্চে। পুলিশকে লাঠিচার্জ  করতে না দিয়ে নিজেই পুরো পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন। এক এক করে ছুটে আসেন রাজ্যের একাধিক মন্ত্রী ও পুলিশ কর্তারা।

রাত ন’টার পর পরিস্থিতি শান্ত হলে তৃণমূল নেত্রী  মমতা বন্দ্যোপাধ্যায় পরপর হুঙ্কার ছোড়েন, বাম, অতি বাম ও কংগ্রেসকে লক্ষ্য করে। মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য, "ভারতবর্ষে কারোর বুকের পাটা থাকলে আমার মতো প্রতিবাদ করে দেখাক। আমরা রাজ্য সরকারকে বন্ধক রেখে প্রতিবাদে নেমেছি।সরকার এবং তৃণমূল কংগ্রেস দুটোকেই বাজি রেখে এই আন্দোলন করছি। এর শেষ না দেখে ছাড়বো না। "

এরপরে মমতা বন্দ্যোপাধ্যায় আরও  সুর চড়িয়ে  বলেন, লোকসভা ভোটের আগে তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে লড়াই করে রাজভবনে গোপন মিটিং করে কে কি পরিকল্পনা করেছে সব জানি। যাদবপুরের বামপন্থী ছাত্র ছাত্রীরা যারা আন্দোলন করতে এসেছেন তাদের কোনও দায়িত্ব নেই । তাদের লড়াই দিল্লির পুলিশের সঙ্গে। সেখানে চলে গিয়ে আন্দোলন দেখাক। শনিবার দুবার প্রধানমন্ত্রী- মুখ্যমন্ত্রী  মুখোমুখি সাক্ষাৎ হয়েছে। দুই সাক্ষাৎকার সরকারের সঙ্গে আরেক সরকারের সৌজন্য ছাড়া কিছুই না বলে দলীয় অবস্থান স্পষ্ট করেছে তৃণমূল কংগ্রেস। নাগরিক প্রতিবাদ থেকে যে তিনি কোনোভাবেই পিছু হটবেন না তা দিনের শেষে স্পষ্ট করে দিয়েছেন মুখ্যমন্ত্রী।

Arnab Hazra

First published: 11:08:44 PM Jan 11, 2020
পুরো খবর পড়ুন
अगली ख़बर