• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • HUGE FOREIGN INVESTMENT SET TO COME IN OUR STATE SAID CM MAMATA BANERJEE

মুখ্যমন্ত্রীর বিদেশ সফরের ফল এল, বিদেশি বিনিয়োগে প্রচুর কর্মসংস্থান হবে, নবান্নে বললেন মমতা

ফাইল চিত্র ।

বানতলা লেদার কমপ্লেক্সে প্রায় ৫ লক্ষ লোকের কর্মসংস্থান হবে বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন।

  • Share this:

VENKATESWAR  LAHIRI

#কলকাতা: মুখ্যমন্ত্রীর বিদেশ সফরের ফল পেল রাজ্য। বিদেশে লেদার এক্সপোর্ট কীভাবে করা যায়, তার কোয়ালিটি কী করে বজায় রাখা যায়, তা নিয়ে একটি প্রজেক্টের উদ্বোধন হল বানতলা লেদার কমপ্লেক্স-এ। এই প্রজেক্ট অনুযায়ী ৮০% কন্ট্রিবিউশন করবেন ইউরোপিয়ান ইউনিয়ন। যার মধ্যে রয়েছে ট্রেনিং এবং ট্রাকিং। এর ফলে ইউরোপে চর্ম শিল্পের এক্সপোর্ট ভালভাবে করতে পারবে রাজ্য। ইতিমধ্যেই এই কাজের জন্য ইতালি থেকে ট্রেনিংয়ের জন্য মেশিন বসানো হয়েছে। বানতলা লেদার কমপ্লেক্সে প্রায় ৫ লক্ষ লোকের কর্মসংস্থান হবে বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন।

তিনি বলেন, এমএসএমই এবং স্কিল ইন্ডাস্ট্রিতে রাজ্য এক নম্বরে রয়েছে এবং ভবিষ্যতে রাজ্য ভারতবর্ষকে পথ দেখাবে এই শিল্পে। পাশাপাশি পূর্ব মেদিনীপুরের দিঘার কাছে ২০০ মেগাওয়াট একটি সোলার পাওয়ার প্রজেক্টের  সূচনা হল। ১২০০ কোটি টাকা র এই প্রজেক্টে প্রায় ১০০০ কোটি টাকা জার্মানি সংস্থাকে দিচ্ছে এফ ডব্লিউ। বাকিটা দেবে রাজ্য সরকার। এই প্রকল্পের ইতিমধ্যেই দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু হয়েছে। এর ফলে কয়েক হাজার লোকের কর্মসংস্থান হবে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পেন ইউরোপিয়ান প্রজেক্ট ভারতবর্ষে এই প্রথম। নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ভার্চুয়াল এই সভায় উপস্থিত ছিলেন ইউরোপিয়ান ইউনিয়নের পক্ষ থেকে ছিলেন অস্টিউটা   জার্মানির ডেপুটি অ্যাম্বাসেডর স্টিফেন গারভর এবং ইটালির ডি লুকা। করোনার এই সময় দ্রুত গতিতে কাজ সম্পন্ন করার জন্য প্রত্যেককে ধন্যবাদ জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, 'এর থেকে অন্যদের শিক্ষা নেওয়া উচিত। করোনা পরিস্থিতিতেও কাজ বন্ধ না করে তাঁরা কাজ চালিয়ে গিয়েছেন'। বাংলায় বিনিয়োগের জন্য ইউরোপীয়ন ইউনিয়নসহ ইউরোপের দেশগুলোকে আহ্বান জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বললেন, আমাদের সরকার আপনাদের পাশে সব সময় আছে। বাংলায় শিল্পবান্ধব পরিস্থিতি রয়েছে। বাংলায় আসুন বিনিয়োগ করুন।

Published by:Simli Raha
First published: