Home /News /kolkata /
করোনার জেরে স্থগিত এবারের উচ্চমাধ্যমিক পরীক্ষা

করোনার জেরে স্থগিত এবারের উচ্চমাধ্যমিক পরীক্ষা

নিজস্ব ছবি ৷

নিজস্ব ছবি ৷

পড়ুয়াদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে

  • Last Updated :
  • Share this:

#কলকাতা: করোনার জেরে আপাতত স্থগিত রাখা হল এবছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা । ১৫ এপ্রিল পর্যন্ত উচ্চ মাধ্যমিক পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্তের কথা জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তবে শুধু উচ্চমাধ্যমিক নয়, একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে । ২৩, ২৫ ও ২৭ মার্চ উচ্চমাধ্যমিকের পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু সাম্প্রতিক পরিস্থিতি বিবেচনা করেই এই বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হলো বলেই জানালেন শিক্ষামন্ত্রী। স্বভাবতই পরীক্ষা পিছিয়ে যাওয়াতে উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের সময়সীমাও অনেকটাই পিছিয়ে যাবে বলে মনে করা হচ্ছে। শিক্ষামন্ত্রী জানান "পড়ুয়াদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার । পরিবর্তিত সূচি উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফেই নির্দিষ্ট সময়ে জানিয়ে দেওয়া হবে।"

দেশজুড়ে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। বেশিরভাগ রাজ্যেই কমবেশি চক্রান্তের শিকার হয়েছে। ইতিমধ্যেই করোনাভাইরাস তার থাবা বসিয়েছে কলকাতাতেও। এ রাজ্যে এখন ও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা তিনজন । যার মধ্যে দুজন কলকাতা থেকে আক্রান্ত হয়েছেন যদিও এই দুই আক্রান্তই বিদেশ থেকে সদ্য কলকাতাতে এসেছেন। এদিকে এরই মধ্যে চলতি সপ্তাহেই সিবিএসই আইসিএসই ও আইএসসি পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্ট বোর্ড গুলি । শুক্রবারে শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন রাজ্য সরকার উচ্চ মাধ্যমিক পরীক্ষার ওপর নজরদারি রাখছে। সংসদের নির্দেশ মোতাবেক শনিবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে যাওয়ার আগে প্রত্যেকটি পরীক্ষার্থীকে স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করেই বেশিরভাগ পরীক্ষা কেন্দ্র ঢুকতে দেওয়া হয়েছে।

তবে শনিবার উচ্চমাধ্যমিক ও একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা নেওয়া হলেও পরবর্তী পরীক্ষা গুলি স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হল। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে জানা গিয়েছে আগামী সোমবার মূলত ফিজিকস,নিউট্রেশন,এডুকেশন,একাউন্টান্সি,পরীক্ষা হওয়ার কথা ছিল।

বুধবার কেমিস্ট্রি,ইকোনমিক্স,জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন,সংস্কৃত,পার্শিয়ান,এরাবিক ও ফ্রেঞ্চ বিষয়়ের পরীক্ষা হওয়ার কথা ছিল।

শুক্রবার স্ট্যাটিসটিকস,জিওগ্রাফি,কস্টিং ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট্ট এন্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট এই বিষয়গুলির পরীক্ষা হওয়ার কথা ছিল।

আপাতত এই বিষয়গুলির পরীক্ষা স্থগিত রাখা হল। ১৫ এপ্রিলের পরেই পরবর্তী সূচি জানাবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ।

SOMRAJ BANDOPADHYAY

Published by:Arjun Neogi
First published:

Tags: HS Exam, Vidyasagar Bhavan, West Bengal Higher Secondary Council