• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • East West Metro Station at Howrah Maidan: ভিয়েতনামের টেরাকোটায় সেজে উঠছে হাওড়ার প্রথম মেট্রো স্টেশন

East West Metro Station at Howrah Maidan: ভিয়েতনামের টেরাকোটায় সেজে উঠছে হাওড়ার প্রথম মেট্রো স্টেশন

জোর কদমে কাজ চলছে হাওড়া ময়দান স্টেশনে৷

জোর কদমে কাজ চলছে হাওড়া ময়দান স্টেশনে৷

হাওড়া ময়দান প্রান্তিক স্টেশন হওয়ার কারণে এখানেই গঠন করা হয়েছে সিজার ক্রসিং। অর্থাৎ মেট্রো এখানে লাইন বদল করতে পারবে (East West Metro Station at Howrah Maidan)।

  • Share this:

#হাওড়া: ভিয়েতনামের টেরাকোটায় সেজে উঠল ইস্ট-ওয়েস্ট মেট্রো (East West Metro) স্টেশন৷ হাওড়ার প্রথম মেট্রো স্টেশন সেজে উঠছে ভিয়েতনামের ক্লে-টাইলস দিয়েই। খয়েরি লাল রঙের স্টেশন বিল্ডিং এখন আগ্রহের বিষয় হয়ে দাঁড়িয়েছে কলকাতার উল্টো দিকের পাড়ের শহর হাওড়াতে (Howrah)।

হাওড়ার হার্ট অফ দ্য সিটি হাওড়া ময়দানে সেজে উঠছে মেট্রো স্টেশন (East West Metro Station at Howrah Maidan)৷ হাওড়া জেলার প্রথম মেট্রো স্টেশন হচ্ছে হাওড়া ময়দান মেট্রো (Howrah)। আর সেখানেই এখন চলছে ফিনিশিং টাচ দেওয়ার কাজ। কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড সূত্রে খবর, আগামী ১৪ মাসের মধ্যেই সম্পূর্ণ ভাবে সেজে উঠবে এই স্টেশন। অর্থাৎ এই স্টেশন যাত্রী চলাচলের জন্যে উপযুক্ত হিয়ে যাবে।তাই মাটির ১৭ মিটার নীচে চলছে চরম ব্যস্ততা।

হাওড়া ময়দান মেট্রো স্টেশনের প্ল্যাটফর্ম হচ্ছে আইল্যান্ড প্ল্যাটফর্ম। যেখানে দু' দিকেই ট্রেন এসে দাঁড়াবে। হাওড়া ময়দান যেহেতু প্রান্তিক মেট্রো স্টেশন, তাই বহু যাত্রীর ভিড় হবে এই স্টেশনে। সেই অনুপাতেই নির্মাণ করা হয়েছে এই মেট্রো স্টেশন। এই মেট্রো স্টেশনের প্ল্যাটফর্ম হচ্ছে ১৪০ মিটার দীর্ঘ। স্টেশনের দুই প্রান্ত মিলিয়ে দূরত্ব ৩২৬ মিটার।

আরও পড়ুন: লক্ষ্মীপুজোতেও চলবে বাড়তি মেট্রো! দেখে নিন বিশেষ সময়সূচি...

হাওড়া ময়দান প্রান্তিক স্টেশন হওয়ার কারণে এখানেই গঠন করা হয়েছে সিজার ক্রসিং। অর্থাৎ মেট্রো এখানে লাইন বদল করতে পারবে। এখন চলছে সিগন্যাল অ্যান্ড টেলিকমিউনিকেশনের কাজ৷ তবে বসে গিয়েছে প্ল্যাটফর্ম স্ক্রিন ডোর।

স্টেশন ম্যানেজার অঞ্জন চৌধুরী জানিয়েছেন, "এই স্টেশনে যাত্রী নিরাপত্তায় সর্বাধিক জোর দেওয়া হয়েছে। ডেডিকেটেড ফায়ার করিডর থাকছে। টানেল ব্যবস্থা যেখানে শেষ হচ্ছে, তার পাশেই সিঁড়ি থাকছে আলাদা। যেখান দিয়ে সোজাসুজি যাত্রীরা হাওড়া ময়দানে চলে আসতে পারবেন।"

 স্টেশন জুড়ে থাকছে মোট ৫টি সিঁড়ি। সিঁড়িগুলি প্রায় সাড়ে চার মিটার চওড়া। থাকছে ২টি লিফট। থাকছে ৩ এসক্যালেটর। যাত্রীদের সুবিধায় থাকছে ৩টি টিকিট কাউন্টার। এছাড়া স্টেশনে রয়েছে শৌচালয়। থাকছে পানীয় জলের সুবিধাও। হাওড়া ময়দানের আর একজন স্টেশন ম্যানেজার বাপ্পাদিত্য মণ্ডল জানিয়েছেন, "যাত্রী সুবিধায় যে যে ব্যবস্থা নেওয়া দরকার, তার সবটাই আমরা নিয়েছি।" আপাতত শেষ মুহূর্তের কাজ চলছে। শীঘ্রই সেই কাজ শেষ হয়ে যাবে বলে জানাচ্ছেন মেট্রো রেলের আধিকারিকরা।

Published by:Debamoy Ghosh
First published: