corona virus btn
corona virus btn
Loading

ফাইনাল সেমিস্টারের পরীক্ষা কিভাবে? সোমবার উপাচার্যদের সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী

ফাইনাল সেমিস্টারের পরীক্ষা কিভাবে? সোমবার উপাচার্যদের সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী

ইউজিসির তরফে শেষবারের জারি করা গাইডলাইনে বলা হয়েছিল পরীক্ষা তিন ধরনের মাধ্যমের সাহায্যে নিতে পারে যে কোন বিশ্ববিদ্যালয় বা কলেজ।

  • Share this:

#কলকাতা: স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ফাইনাল সেমিস্টার পরীক্ষা কিভাবে নেওয়া হবে? উপাচার্যদের এই বিষয়ে মতামত কি? তা জানতেই সোমবার দুপুর ১ টা নাগাদ শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় উপাচার্যদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করবেন। ইতিমধ্যেই সুপ্রিম কোর্ট পরীক্ষা না নেওয়ার আবেদন খারিজ করে দিয়েছে। সেক্ষেত্রে চূড়ান্ত বর্ষের ছাত্রছাত্রীদের পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করতে হবে তা জানিয়েছে সুপ্রিম কোর্ট।৩১ শে সেপ্টেম্বর এর মধ্যে পরীক্ষা না নিতে পারলেও সেই সময়সীমা অবশ্য বাড়াতে পারবে রাজ্য তবে তা ক্ষেত্রে ইউজিসির সঙ্গে রাজ্যকে আলোচনা করতে হবে।

সুপ্রিম কোর্টের এই রায়ের পরপরই অবশ্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শিক্ষামন্ত্রীকে নির্দেশ দিয়েছিলেন তিন দিনের মধ্যে উপাচার্যের সঙ্গে বৈঠক করে পুরো বিষয় নিয়ে আলোচনা করতে। সেই মোতাবেকই সোমবার উপাচার্যদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করে পরীক্ষা সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হবে।

গত জুলাই মাসের প্রথম সপ্তাহে রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির কিভাবে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ফাইনাল সেমিস্টার পরীক্ষা নেবে তা নিয়ে বিশ্ববিদ্যালয়গুলিকে অ্যাডভাইজারি দিয়েছিল। সেই অ্যাডভাইজারি মোতাবেক রাজ্যের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ইতিমধ্যেই ফাইনাল সেমিস্টার এর মূল্যায়ন করে ফলাফল প্রকাশ করে দিয়েছে। বিদ্যাসাগর প্রেসিডেন্সি কোচবিহার পঞ্চানন বর্মার মত বিশ্ববিদ্যালয়গুলি ফলাফল প্রকাশ করে দেওয়ার পাশাপাশি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বেশিরভাগই চূড়ান্ত বর্ষের ফলাফল প্রকাশ করে দিয়েছে। তবে সুপ্রিম কোর্টের পরীক্ষা না নেওয়ার মামলার আবেদন খারিজ করে দেবার পর পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে এবার রাজ্য সরকার পরীক্ষা কিভাবে নেওয়া হবে তা নিয়েই কার্যত তৎপর হল ।

ইউজিসির তরফে শেষবারের জারি করা গাইডলাইনে বলা হয়েছিল পরীক্ষা তিন ধরনের মাধ্যমের সাহায্যে নিতে পারে যে কোন বিশ্ববিদ্যালয় বা কলেজ। অনলাইন, অফলাইন এবং অনলাইন অফলাইন এই তিনটি মাধ্যমের মধ্যে যেকোনো একটি মাধ্যমের সাহায্যে ছাত্র-ছাত্রীদের মূল্যায়ন করতে হবে।

সোমবারের বৈঠকে মূলত শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় উপাচার্যদের থেকে কিভাবে ছাত্র-ছাত্রীদের পরীক্ষা নেওয়া যায় সেই বিষয়ে মতামত নেবেন। পরীক্ষা নিয়ে রাজ্যের ভাবনা কি রয়েছে তাও উপাচার্যদের জানাতে পারেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সে ক্ষেত্রে অ্যাসাইনমেন্ট ফ্রম হোম বা এই ধরণেরই যে কোন পদ্ধতির ব্যবহার করে ছাত্রছাত্রীদের মূল্যায়ন করা যায় নাকি সে বিষয়েও মতামত নেওয়া হতে পারে বলেই সূত্রের খবর।

ইতিমধ্যেই মৌলানা আবুল কালাম আজাদ  প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়, কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের মত বিশ্ববিদ্যালয়গুলি ফল প্রকাশ করে দেওয়ায় আগামী কালকের অর্থাৎ সোমবার আলোচনাতে এই প্রসঙ্গ উঠবে বলেই সূত্রের খবর। সেক্ষেত্রে কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলির কি ফর্মুলাতে ছাত্র-ছাত্রীদের মূল্যায়ন করে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ফাইনাল সেমিস্টার এর ফলাফল প্রকাশ করেছে সেই উপায়গুলিও বিবেচনা করা হতে পারে সোমবারের বৈঠকে বলেই জানা গেছে। সেক্ষেত্রে আগামী সপ্তাহের মধ্যেই পরীক্ষা সংক্রান্ত বিষয় নিয়ে অর্থাৎ কিভাবে ফাইনাল সেমিস্টারের ছাত্র ছাত্রীদের মূল্যায়ন হবে সেই বিষয়ে প্রয়োজনীয় নির্দেশিকা জারি করে দেওয়া হবে বলেই সূত্রের খবর।

 সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by: Elina Datta
First published: August 30, 2020, 6:01 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर