• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • HOW LONG MUKUL ROY WILL SUSTAIN IN POLITICS QUESTION ARISES AS HIS HEALTH IS WORSEN DAY BY DAY AKD

Mukul Roy| প্রত্যক্ষ রাজনীতিতে মুকুল রায় আর কত দিন! প্রশ্ন তুলছে 'সামান্য ভুল'

মুকুল রায়৷ Photo-PTI

Mukul Roy|প্রশ্নটা উঠছে , প্রত্যক্ষ রাজনীতিতে মুকুল রায় আর কতদিন থাকতে পারবেন?

  • Share this:

#কলকাতা: সামান্য ভুল, কিন্তু, ব্যক্তি যখন মুকুল রায়, তখন সেটা অ- সামান্য। দীর্ঘ রাজনৈতিক জীবনের নানা চড়াই উতরাই পেরতে গিয়ে কত বেফাঁস কথা কতবার হয়তো বলেছেন মুকুল। কিন্তু, এমন ভুল যে তার মুখ দিয়ে কখনে বেরবে, তা বোধহয় স্বপ্নেও ভাবতে পারেননি মুকুল  নিজেও।শুক্রবার মুকুল  রায় হঠাৎই সকলকে চমকে দিয়ে বলেন, ভারতীয় জনতা পার্টির পক্ষ থেকে আমি বলতে পারি ভোট হলে বিজেপি জিতবে, তৃণমূল পর্যুদস্ত হবে।

শুধুই কি তাই? তৃণমূলের সর্বভারতীয় সভাপতি অভিষেকের ত্রিপুরা সফরে গিয়ে আক্রান্ত হওয়া নিয়ে। একে কি নিছকই রিফ্লেক্সের সমস্যা বলে ম্যানেজ করা যায়? কৃষ্ণনগরে গিয়ে গতকাল মুকুল যা বললেন, তাতে রাজনীতির কারবারিরা বিস্মিত। আর, তৃণমূল এবং তাঁর অজস্র শুভানুধ্যায়ী এবং ঘনিষ্ঠরা চিন্তিত তার শারীরিক সুস্থতা নিয়ে। আশঙ্কিত মুকুলের রাজনৈতিক ভবিষয়ত নিয়েও৷ কাল কৃষ্ণনগরো মুকুলের এই মন্তব্য সোশাল মিডিয়ায় ভাইরাল হবার পরেই, তার দল ও রাজনৈতিক মহলে নতুন জল্পনা, রাজনীতিতে  সক্রিয়  থাকতে পারবেন তো মুকুল রায়!

একদিকে বিধায়ক অন্য দিকে পিএসি-র চেয়ারম্যান। এসব সামলানো কি সম্ভব হবে এরপর? নাকি সসম্মানে সরে দাঁড়াবেন রাজনীতি থেকে? যদিও নিন্দুকেরা বলছে অন্য কথা৷ পিএসি নিয়ে যেভাবে তাঁর  উপর চাপ বাড়াচ্ছে বিজেপি তাতে আজ নয় কাল তাঁকে সরাতেই হত দলকে৷ কিন্তু, সেটা হলে মুখ পুড়ত তৃণমূলের। ফলে একটা অন্য রুট দরকার। আর সেটা যদি শারীরিক হয় তাহলে দুকূলই রক্ষা। ফলে, ঐ নিন্দুকেরা মুকুল রায়ের শারীরিক অবস্থার বাস্তবতা মাথায় রেখেও একটা কিন্তু রাখতে ছাড়ছেন না তাঁরা। কারণ নাকি একটাই। নামটা মুকুল রায়। বাংলার রাজনীতিতে যার পরিচয় চাণক্য, কূটকৌশলে যার জুড়ি মেলা ভার।

যদিও, মুকুল অনুগামীরা এর মধ্যে অমানবিকতাই দেখছেন। বিপরীত শিবিরের এমন মনোভাব শুনে, এক মুকুল ঘনিষ্ঠের খেদোক্তি, "রাজনীতিক মুকুল রায়ও যে একজন মানুষ, তিনিও যে ব্যক্তিগত শোক, দুঃখের দহনে দহিত হতে পারেন, এরা তা মনে করেন না।"

মুকুল রায় নিজে অবশ্য পা বাড়িয়ে রয়েছেন। শোনা যাচ্ছে, ঘনিষ্ঠমহলে তিনি মুখ্যমন্ত্রীর ঝাড়গ্রাম সফরে সঙ্গী হওয়ার অভিপ্রায়ও প্রকাশ করেছেন। কিন্তু এই ধকল তাঁর শরীর নিতে পারবে তো, সেই প্রশ্ন থাকছেই। সেক্ষেত্রে বিবেচনার ভার মুখ্যমন্ত্রীই নেবেন।

তবে, রাজনৈতিক মহলের একাংশের মতে, আসলে এই জল্পনার কারণ একটাই। অন্য কেউ হলে নির্দ্বিধায় যা বলা যায়, এই নামটার পাশে এসে মূহুর্তের জন্য হলেও কলম থমকে দাঁড়ায়। কারণ, তিনি আর কেউ নন মুকুল রায়। যার জীবন আর রাজনীতি দুই নাকি সমর্থক হয়ে আছে পরতে পরতে।

মুকুলের সামান্য ভুল এমন অজস্র প্রশ্ন প্রশ্ন তুলে দিচ্ছে, যার উত্তর লুকিয়ে রয়েছে ভবিষ্যতের গর্ভে।

Published by:Arka Deb
First published: