Home /News /kolkata /
কী ভাবে চলে গরু পাচার, নয়া চালান পদ্ধতি ফাঁস সিবিআই-এর

কী ভাবে চলে গরু পাচার, নয়া চালান পদ্ধতি ফাঁস সিবিআই-এর

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

প্রাথমিক ভাবে বেলঘড়িয়া, বিরাটি, মধ্যমগ্রাম ও বারাসাতের অটো ও টোটো চালকদের নোটিশ করে ডাকা হয়েছিল।

  • Share this:

গরু পাচার কাণ্ডে এবার নজর রাজ্যের সীমান্তবর্তী এলাকার অটো ও টোটো রুটের অটো ও টোটোচালকদের ও এবার জেরা করছে সিবিআই। প্রাথমিক ভাবে বেলঘড়িয়া, বিরাটি, মধ্যমগ্রাম ও বারাসাতের অটো ও টোটো চালকদের নোটিশ করে ডাকা হয়েছিল। জেরাতে পাচারের কাজে জড়িত হিসেবে এই রুটের কথা উঠে এসেছে।

সিবিআই-এর তরফে এই নিয়ে পালা করে সংশ্লিষ্ট ইউনিয়নের নেতাদেরও জিজ্ঞাসাবাদ করা হয়। সিবিআই সূত্রে খবর অটোতে আড়াল করে ছোটো আকারের গরু এক রুট থেকে অন্য রুট হয়ে পৌঁছে যায়। সীমান্ত এলাকায় বড় গাড়ির উপর বেশি নজর থাকায় ছোটো গাড়ি যেমন টোটো-অটোতেই ভরসা রাখে পাচারকারীরা ।

সূত্র অনুসারে, সিবিআই পাচার কাণ্ডের তদন্তে নেমে জানতে পেরেছে প্রশাসনের চোখে ধুলো দিতেই সীমান্তবর্তী জেলায় বড় ট্রাকের পরিবর্তে অটো আর টোটোকে বেছে নিয়েছিল পাচারকারীরা । পর্দা ঘেরা অটোতেই রাতের অন্ধকারে সুনিপুণ কায়দায় বেঁধে নেওয়া গরু চলে যেত সীমান্তে । কোন কোন অটোতে এবং রুটে এই পাচার চলত তার বিস্তারিত তথ্য এই মুহূর্তে সিবিআই এর তদন্ত কারী অফিসারদের হাতেও রয়েছে। তবে কী ভাবে অটো আর টোটো রুটগুলোকে ব্যবহার করা হতো, গরু পাচারের কাজে প্রভাবশালী ব্যক্তিবর্গ ও স্থানীয়দের মদত কতদূর পর্যন্ত ছিলো তাও খতিয়ে দেখছেন কেন্দ্রীয় তদন্ত কারী সংস্থার গোয়েন্দারা ।

-Sukanta Mukherjee

Published by:Arka Deb
First published:

Tags: Cow Smuggling, Smuggling

পরবর্তী খবর