corona virus btn
corona virus btn
Loading

সুন্দরবনের মধু 'বনফুল' এবার পাওয়া যাবে ই-কমার্স সাইটে

সুন্দরবনের মধু 'বনফুল' এবার পাওয়া যাবে ই-কমার্স সাইটে

সুন্দরবনের মধুর খ্যাতি ভারত তথা বিশ্ব জোড়া। পৃথিবীর বিভিন্ন দেশেই এই মধু রফতানি হয়ে থাকে।

  • Share this:

#কলকাতা: সুন্দরবনের মধু এবার পাওয়া যাবে ই কমার্সে। অ্যামাজনে মিলবে সুন্দরবনের মধু 'বনফুল'। মধু বিক্রির টাকা থেকে সংগৃহীত অর্থ সুন্দরবনের মধু সংগ্রহকারীদের সাহায্যে ব্যবহার করা হবে বলে জানিয়েছে রাজ্যের বন দফতর। সুন্দরবনের মধু জগৎ জোড়া খ্যাতি রয়েছে। প্রতি বছর কয়েকশো মেট্রিক টন মধু সংগ্রহ করা হয়। পৃথিবীর বিভিন্ন দেশেই রফতানি করা হয় এই মধু। যদিও চলতি বছরে লকডাউনের কারণে সেই মধু রফতানি করা যায়নি। ফলে ব্যাপক ভাবে অর্থনৈতিক সমস্যায় পড়েছে বন দফতর। তার চেয়েও বেশি করে সমস্যায় পড়েছে মউলিরা।

চলতি বছরে এই মধু সংগ্রহের হার ভীষণ কমে যাওয়ায় মউলেরা ভীষণ ক্ষতির সম্মুখীন হয়েছেন। তেমনি ভাবে মধু বাজারে অমিল থাকায় গ্রাহকরাও সমস্যায় পড়েছিলেন। লকডাউন অধ্যায়ে সেই সমস্যা কাটাতে এবার উদ্যোগ নেয় রাজ্যের বন দফতর। আর তাদের মাধ্যমেই এবার আমাজনে মিলবে এই মধু। এমনকি হোয়াটসঅ্যাপে অর্ডার দেওয়া যাবে বনফুল মধু। ৭৯৮০৪৬৮৭০৯ নাম্বারে মধুর জন্যে যোগাযোগ করা যাবে। মধু সংগ্রহের সময় এসে গেলেও মউলিরা এখনও সংগ্রহের কাজ করে উঠতে পারেনি। যদিও গত কয়েকদিনে মধু সংগ্রহ করতে গিয়ে আক্রান্ত হয়েছেন অনেকে। এর মধ্যে অনেকেই আবার পরিযায়ী শ্রমিক। ফলে কড়া হয়েছে রাজ্যের বন দফতর। ফলে এপ্রিল মাস থেকে মধু সংগ্রহ কমে যাওয়ায় সমস্যায় পড়েছে উভয় পক্ষই। সুন্দরবনের জঙ্গল থেকে প্রতিবছর কয়েকশো মেট্রিক টন মধু সংগ্রহ করা হয়। মোম যা সংগ্রহ করা হয় তা মধুর থেকেও বেশি দামে বিক্রি হয়ে যায় বিভিন্ন কারখানায়।

সুন্দরবনের মধুর খ্যাতি ভারত তথা বিশ্ব জোড়া। পৃথিবীর বিভিন্ন দেশেই এই মধু রফতানি হয়ে থাকে। সরকার নির্ধারিত দামেই মউলেদের থেকে মধু কিনে নেওয়া হয় প্রতি বছর। তবে মোমগুলি মউলিরা নিজেরাই বাইরে বিক্রি করে দেয়। আর এ বছর এই মধু সংগ্রহ করতে না পেরে বহু মউলেরা পড়েছেন আর্থিক ক্ষতির মুখে। সুন্দরবনের  চাক ভাঙা মধু যেমন পাওয়া যাবে না তেমনি পাওয়া যাবেনা বাক্সবন্দি মধুও। এই পরিস্থিতিতে ই-কমার্স মারফত মধু বিক্রি হলে সুন্দরবনের মধু সংগ্রহকারী ও যারা মাছ ধরেন তাদের সুবিধা হবে বলেই জানাছে বন দফতর।

Published by: Dolon Chattopadhyay
First published: August 20, 2020, 9:28 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर