Home /News /kolkata /
চিরাচরিত ঐতিহ্যে ইতি? জোড়াসাঁকো ক্যাম্পাসে বন্ধ হচ্ছে বসন্ত উত্সব

চিরাচরিত ঐতিহ্যে ইতি? জোড়াসাঁকো ক্যাম্পাসে বন্ধ হচ্ছে বসন্ত উত্সব

জোড়াসাঁকোয় শুরু হওয়া কবিগুরুর দোল উৎসবের পরম্পরায় ছেদ পড়ার সম্ভাবনার কথা জানিয়েছেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

  • Share this:

    #কলকাতা: চিরাচরিত ঐতিহ্যে কি ইতি পড়তে চলেছে? জোড়াসাঁকোয় শুরু হওয়া কবিগুরুর দোল উৎসবের পরম্পরায় ছেদ পড়ার সম্ভাবনার কথা জানিয়েছেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।  জোড়াসাঁকো ঠাকুর বাড়িতেই প্রতিবছর পালন করা হয় রবীন্দ্রভারতীর দোল উত্সব। কিন্তু পরের বছর থেকে জায়গা বদলে দোল উৎসব নিয়ে যাওয়া হতে পারে মরকতকুঞ্জে। ঠাকুরবাড়ির হেরিটেজ নষ্ট হওয়ার আশঙ্কাতেই এই পদক্ষেপ। রবি ঠাকুরের হাত ধরে শুরু হয়েছিল জোড়াসাঁকোর ঠাকুরবাড়ির দোলউৎসব। আর প্রতিবছর ঐতিহ্য মেনেই তা পালন করে আসছেন রবীন্দ্রভারতীর পড়ুয়ারা। রবিকবির আহ্বানে সাড়া দিয়ে ফাগুনের আকাশ আরও রঙীন ফাগে গুলালে। একসূত্রে গাঁথার উৎসব, পরস্পরকে নতুন করে চিনে নেওয়ার ক্ষণেই যে দোলের সার্থকতা। সঙ্গে গানে কবিতায় কবিগুরুকে স্মরণ। এতদিন ধরে চলে আসা এই ঐতিহ্য থমকে যেতে পারে। জোড়াসাঁকো ক্যাম্পাসে আর নাও হতে পারে বসন্ত উ‍ৎসব। নিরাপত্তার কথা মাথায় রেখে দোলউৎসব মরকতকুঞ্জে সরিয়ে নিয়ে যাওয়ার কথা চিন্তা করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। উপাচার্যের মন্তব্য সেই জল্পনাই উস্কে দিল। কর্তৃপক্ষ যে এই সিদ্ধান্ত নিতে চলেছে উপাচার্যের মন্তব‍্য থেকেই তা স্পষ্ট। জোড়াসাঁকোতে বসন্ত উ‍ৎসব বন্ধ হলে, প্রাক্তনীরা অসন্তুষ্ট হতে পারেন। তাই আপাতত ধীরে চলো নীতি নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

    First published:

    Tags: Bengali News, FHoli Celebration May Be Shifted From Jorasanko Campus, Holi, Holi Celebration, Jorasanko Thakur Bari

    পরবর্তী খবর