ক্যাবের মতো বাসের গতিবিধি জানাবে নতুন মোবাইল অ্যাপ ‘পথদিশা’

এবার থেকে রাস্তায় বেরিয়ে সরকারি বাসের আশায় হা পিত্যেশ করার দিন শেষ।

Elina Datta | News18 Bangla
Updated:Mar 15, 2017 07:17 PM IST
ক্যাবের মতো বাসের গতিবিধি জানাবে নতুন মোবাইল অ্যাপ ‘পথদিশা’
Elina Datta | News18 Bangla
Updated:Mar 15, 2017 07:17 PM IST

#কলকাতা: এবার থেকে রাস্তায় বেরিয়ে সরকারি বাসের আশায় হা পিত্যেশ করার দিন শেষ। মুঠোফোনে এক টাচেই এবার জানা যাবে সরকারি বাসের তথ্য-তালাশ। পছন্দের রুটে যাতায়াত করা সরকারি বাসের যাবতীয় তথ্য দিতে হাজির মোবাইল অ্যাপ পথদিশা। বিশ্বব্যাঙ্কের আর্থিক সহায়তায় রাজ্য পরিবহণের মোবাইল অ্যাপ পথদিশার আনুষ্ঠানিক সূচনা করলেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। চালু করা হল বাসের স্মার্টকার্ডও।

রাস্তায় বেরিয়ে আর অপেক্ষার ভোগান্তি নয়। যাত্রীদের সুবিধায় সরকারি বাসে একাধিক সুবিধা দিতে উদ্যোগী রাজ্য সরকার। সরকারি পরিবহকে স্মার্ট রূপ দিতে চালু করা হল নতুন মোবাইল অ্যাপ পথদিশা। JNNURM প্রকল্পর আওতায় পথে নেমেছে নতুন ঝকঝকে বাস। আল্ট্রা লো ফ্লোর ও জিপিএস সুবিধা-যুক্ত এই বাসগুলিতে চালকদের কাছে থাকা স্মার্টফোনের মাধ্যমে যাত্রীরা জানতে পারবেন যাবতীয় তথ্য । আপাতত এসি বাস ও স্পেশাল বাস তো বটেই শহর ও শহরতলিতে চলা সব সরকারি বাসের ক্ষেত্রেই মিলবে পথদিশার সুযোগ।

গুগল প্লে স্টোরে গিয়ে ডাউনলোড করতে হবে ‘পথদিশা’ ৷ ওই অ্যাপের মাধ্যমে সরকারি বাসের বর্তমান অবস্থান , নির্দিষ্ট স্টপ থেকে বাসটির দূরত্ব

বাসটির রুটম্যাপ সহ  বাসে কটি খালি আসন আছে, এই সমস্ত যাবতীয় তথ্য জিপিএস-এর মাধ্যমে জানা যাবে ৷ গন্তব্যের রুটে যানজট আছে কি না তাও জানাবে এই অ্যাপ ৷

সরকারি পরিবহণে গতি আনতে বিশ্বব্যাঙ্ক রাজ্যকে আরও সহযোগিতা করবে। পথদিশা অ্যাপে পরে বেসরকারি বাসগুলিকেও যুক্ত করা হবে। জানিয়েছেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। বুধবার কসবায় পথদিশা প্রকল্পের সূচনার সঙ্গে সঙ্গে সরকারি বাসে স্মার্টকার্ডের সুবিধেও চালু করা হল। সরকারি বাসে যাতায়াতে ব্যবহার করা যাবে এই প্রিপেড স্মার্টকার্ড। প্রয়োজনে করা যাবে রিচার্জও।

First published: 07:16:53 PM Mar 15, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर