কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

ঘোষণার ২৪ ঘন্টার মধ্যেই সূচি বদল উচ্চমাধ্যমিকের, জানুন বিস্তারিত

ঘোষণার ২৪ ঘন্টার মধ্যেই সূচি বদল উচ্চমাধ্যমিকের, জানুন বিস্তারিত

পরীক্ষা পিছনোর দাবি করে একাংশ। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কাছে ও স্মারকলিপি পেশ করেন কয়েকটি শিক্ষক সংগঠন। অবশেষে শনিবার রাজ্যের অবস্থান স্পষ্ট করে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান

  • Share this:

#কলকাতা: বৃহস্পতিবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ পরীক্ষার সূচি প্রকাশ করেছিল। তারপর থেকেই পরীক্ষার সূচি নিয়ে বিতর্ক শুরু হয়।৩০শে জুন হুল দিবস রয়েছে। ওই দিনে পরীক্ষা পিছনোর দাবি করে একাংশ। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কাছে ও স্মারকলিপি পেশ করেন কয়েকটি শিক্ষক সংগঠন। অবশেষে শনিবার রাজ্যের অবস্থান স্পষ্ট করে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান "৩০  জুনের পরীক্ষা পিছিয়ে দেওয়া হবে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদকে পরবর্তী পরীক্ষার দিন জানাতে বলা হয়েছে।ওই পরীক্ষার দিন পরিবর্তন করা হচ্ছে।"

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের প্রকাশিত সূচি মোতাবেক ৩০  জুন পরীক্ষা রয়েছে স্ট্যাটিসটিকস,জিওগ্রাফি,কস্টিং অন্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট এন্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রের খবর এই পরীক্ষা কোন ভাবেই জুন মাসের মধ্যে করতে পারবে না সংসদ। সে ক্ষেত্রে ৩০ জুনের পরীক্ষাগুলি জুলাই মাসের প্রথম সপ্তাহ ছাড়া সংসদের কাছে নেওয়ার আর কোন উপায় নেই । সে ক্ষেত্রে জুলাই মাসের প্রথম সপ্তাহতেই এই চারটি বিষয়ের পরীক্ষা নেওয়ার সম্ভাবনা রয়েছে অন্তত তেমনটাই সংসদ সূত্রে খবর। যদিও সংসদ সূত্রে দাবি করা হয়েছে, শনিবার এবং রবিবার ছুটির দিন থাকার কারণে সোমবারই ৩০ জুনের পরিবর্তে কবে পরীক্ষার দিন রাখা যায় সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে নতুন বছরের শুরু থেকে স্কুল খোলার সম্ভাবনা আছে নাকি সেই বিষয়ে এদিন শিক্ষামন্ত্রী সেই দাবি কার্যত উড়িয়ে দিয়েছেন। এ প্রসঙ্গে বলতে গিয়ে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন " যেভাবে করোনা পরিস্থিতি বেড়ে যাচ্ছে সে ক্ষেত্রে এখনই স্কুল খোলার সম্ভাবনা নেই।" তবে দশম ও দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষ ক্লাস নেওয়া হবে নাকি সেই প্রসঙ্গে  এদিন শিক্ষা মন্ত্রী বলেন "অনলাইনে ক্লাস তো হচ্ছেই। বাকিটা রাজ্য সরকার যেটা সিদ্ধান্ত নেবে সেই অনুযায়ী স্কুল শিক্ষা দপ্তর পদক্ষেপ করবে।" অন্যদিকে উচ্চমাধ্যমিকের পাশাপাশি শনিবার মধ্যশিক্ষা পর্ষদ মাধ্যমিক পরীক্ষার সূচি প্রকাশ করেছে। আগামী পয়লা জুন থেকে শুরু হয়ে  ১০ জুন পর্যন্ত চলবে এই মাধ্যমিক পরীক্ষা।

 সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by: Elina Datta
First published: December 26, 2020, 6:05 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर