নারদ স্টিংয়ের ফুটেজ সংগ্রহে ৩ সদস্যের কমিটি গড়ল হাইকোর্ট

নারদ স্টিং-য়ের অরিজিনাল ফুটেজ সংগ্রহে তিন সদস্যের কমিটি গঠন করল হাইকোর্ট। একই সঙ্গে সংগ্রহ করা হবে ভিডিও শ্যুটিং করার গোপন ক্যামেরাটিও। কমিটিতে থাকছে রাজ্য পুলিশ, সিবিআই এবং হাইকোর্টের একজন করে অফিসার। চূড়ান্ত গোপনীয়তায় ফুটেজ সংগ্রহ করে হাইকোর্টে জমা দেবে কমিটি। তবে ফুটেজ কার জিম্মায় থাকবে, সেই সিদ্ধান্ত পরে জানাবে হাইকোর্ট।

Elina Datta | News18 Bangla
Updated:Apr 11, 2016 05:44 PM IST
নারদ স্টিংয়ের ফুটেজ সংগ্রহে ৩ সদস্যের কমিটি গড়ল হাইকোর্ট
Elina Datta | News18 Bangla
Updated:Apr 11, 2016 05:44 PM IST

#কলকাতা: নারদ স্টিং-য়ের অরিজিনাল ফুটেজ সংগ্রহে তিন সদস্যের কমিটি গঠন করল হাইকোর্ট। একই সঙ্গে সংগ্রহ করা হবে ভিডিও শ্যুটিং করার গোপন ক্যামেরাটিও। কমিটিতে থাকছে রাজ্য পুলিশ, সিবিআই এবং হাইকোর্টের একজন করে অফিসার। চূড়ান্ত গোপনীয়তায় ফুটেজ সংগ্রহ করে হাইকোর্টে জমা দেবে কমিটি। তবে ফুটেজ কার জিম্মায় থাকবে, সেই সিদ্ধান্ত পরে জানাবে হাইকোর্ট।

নারদ স্টিং কাণ্ডে জনস্বার্থ মামলার শুনানি চলছে প্রধান বিচারপতি মঞ্জুলা চেল্লুর এবং বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে । সেই মামলায় নারদের ভিডিও ফুটেজ ও রেকর্ডিংয়ের যন্ত্র অর্থাৎ গোপন ক্যামেরা সংগ্রহের উদ্যোগ নিল কলকাতা হাইকোর্ট। ৫২ ঘণ্টার অসম্পাদিত ও অরিজিনাল ফুটেজ সংগ্রহে গঠন করা হয়েছে তিন সদস্যের কমিটি। কমিটিতে থাকছেন, রাজ্য পুলিশের আইজি পদের একজন অফিসার, সিবিআই-এর কলকাতার এক অফিসার এবং হাইকোর্টের এক অফিসার ৷

নারদ সংস্থার কর্তা ম্যাথু স্যামুয়েলস নিরাপত্তাহীনতার আশঙ্কা প্রকাশ করেছিলেন। তাই গোপনীয়তা বজায় রাখতে হাইকোর্টের নির্দেশে কাজ হবে গোপনে ৷ দিল্লিতে গিয়ে ফুটেজ সংগ্রহ করবে কমিটি ৷ তদন্তকারীদের পরিচয় ও গতিবিধি গোপন রাখতে হবে ফুটেজ হাইকোর্টের হাতে তুলে দেওয়া হবে ৷

এই মামলায় আগের শুনানিতে সিবিআইয়ের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলেন অভিযুক্তের আইনজীবী। সিবিআইয়ের জিম্মায় ভিডিও রাখার বিরোধিতা করেন। সোমবারের হাইকোর্টের সিদ্ধান্তে খুশি তাঁরা। হাইকোর্ট জানিয়ে দিয়েছে, এই কমিটি শুধুমাত্র ফুটেজ সংগ্রহ করে হাইকোর্টে জমা দেবে। তারপরই তাঁদের দায়িত্ব শেষ। স্টিংকাণ্ডের তদন্ত কারা করবে, ফুটেজ কার জিম্মায় থাকবে সে সব বিষয়ে পরে জানাবে হাইকোর্ট।

First published: 05:44:42 PM Apr 11, 2016
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर