Coronavirus: রাজ্যের শিয়রে প্রাণঘাতী করোনা ভাইরাস! নেপাল-সীমান্তে বিশেষ হেল্থ চেকপোস্ট

Coronavirus: রাজ্যের শিয়রে প্রাণঘাতী করোনা ভাইরাস! নেপাল-সীমান্তে বিশেষ হেল্থ চেকপোস্ট
  • Share this:

# কলকাতা: চিন, জাপান, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড হয়ে এবার রাজ্যের একদম কাছাকাছি পৌঁছে গেল নোভেল করোনাভাইরাস। নেপালে একজনের শরীরে এই প্রাণঘাতী করোনা ভাইরাসের অস্তিত্ব মেলার পর থেকেই সতর্কতা চরমে।

শনিবার দিল্লিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন জরুরি বৈঠক ডাকেন। সেখানেই কলকাতাসহ দেশের সাতটি বিমানবন্দরে থার্মাল স্ক্রিনিং ঠিক মতন আছে কি না তা খতিয়ে দেখা হয়। এছাড়াও, পশ্চিমবঙ্গ, কেরল, তামিলনাড়ু, কর্নাটক, দিল্লি-সহ সাতটি রাজ্যকে বিশেষ সতর্কবার্তা পাঠানো হয়েছে। দেশের অন্য রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতেও সতর্কবার্তা পাঠানো হয়েছে। রবিবার রাজ্যে আসবে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বিশেষ প্রতিনিধি দল। দমদম বিমানবন্দরে থার্মাল স্ক্রিনিং ঠিকমত আছে কি না তা খতিয়ে দেখা হবে। বিমানবন্দরের আশপাশে হাসপাতালগুলিতে পরিকাঠামোগত ব্যবস্থা, বিমানবন্দর থেকে হাসপাতালে পৌঁছোতে অ্যাম্বুলান্সের ব্যবস্থা আছে কিনা তাও খতিয়ে দেখা হবে।

করোনাভাইরাস নিয়ে  আগে থেকেই সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে স্বাস্থ্য দফতর৷  বেলেঘাটা আইডি হাসপাতালে ১৬ বেডের বিশেষ আইসোলেশন ওয়ার্ড তৈরি রাখা হয়েছে। হাসপাতালের চিকিৎসক,নার্স,স্বাস্থ্যকর্মীদেরও সতর্ক থাকতে বলা হয়েছে।  নেপালে এই ভাইরাসের অস্তিত্ব মেলায়, রবিবার থেকেই পশ্চিমবঙ্গের নেপাল সীমান্তে তিনটি জায়গায় হেলথ চেকপোস্ট তৈরির সিদ্ধান্ত হয়েছে।

শিলিগুড়ির পানিট্যাঙ্কি, পশুপতি নগর ও মিরিকের  সিমান অঞ্চলে এই চেকপোস্ট তৈরি হবে। হেলথ চেকপোস্টে চিকিৎসক,নার্স ও স্বাস্থ্যকর্মীদের দল প্রস্তুত থাকবে । থাকবে বিশেষ ব্য়বস্থাযুক্ত অ্যাম্বুলান্স। নেপাল থেকে যাঁরা আসছেন, তাঁদের শারীরিক পরীক্ষা হবে। উত্তরবঙ্গ মেডিকেল কলেজেও বিশেষ আইসোলেশন ওয়ার্ড তৈরি হয়েছে। রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানিয়েছেন, ‘করোনাভাইরাস নিয়ে রাজ্য প্রস্তুত। সমস্ত পরিকাঠামোগত ব্যবস্থা আছে। আতঙ্কিত নয়, সচেতন থাকুন।’

ABHIJIT CHANDA

First published: January 25, 2020, 8:34 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर