Monsoon in India: কেরলের আকাশে মেঘের ঘনঘটা, প্রাক বর্ষার বৃষ্টি শুরু, আগামী ২৪ ঘণ্টায় ঢুকছে মৌসুমী বায়ু

Representational Image

কেরলে আজ, বুধবার থেকেই বৃষ্টির পরিমাণ বেড়েছে ৷ রাজ্য জুড়েই মেঘলা আবহাওয়া ৷

  • Share this:

    কলকাতা: ৩১ মে কেরলে ঢোকার কথা ছিল বর্ষার। তবে IMD-র পক্ষ থেকে পরে জানানো হয়, ভারতে বর্ষা ঢুকবে দুই দিন পরে। অর্থাৎ এ বছর কেরলে বর্ষা ঢুকবে ৩ জুন। সাধারণত প্রতি বছর ১ জুন বর্ষা প্রবেশ করে কেরলে। এদিকে বাংলায় বর্ষা ঢুকতে পারে ৮ থেকে ১২ জুনের মধ্যে।

    কেরলে আজ, বুধবার থেকেই বৃষ্টির পরিমাণ বেড়েছে ৷ রাজ্য জুড়েই মেঘলা আবহাওয়া ৷ আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর ৷

    এদিকে আরও তিনদিন প্রাক বর্ষার বৃষ্টি চলবে পশ্চিমবঙ্গে। আংশিক মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে হালকা ঝোড়ো হাওয়া বইতে পারে রাজ্যে। বাংলাদেশ লাগোয়া দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বেশি। প্রাক বর্ষার বৃষ্টি হবে উত্তরবঙ্গেও। দু-এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর ৷

    দেশে স্বাভাবিক বৃষ্টি হলেও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে কম বৃষ্টির সম্ভাবনা। জুন থেকে সেপ্টেম্বর মাসের বর্ষাকালীন পূর্বাভাসে ইঙ্গিত আবহাওয়া দফতরের। পূর্ব ভারতের রাজ্যগুলির মধ্যে ঝাড়খণ্ড, বিহার এবং পশ্চিমবঙ্গে স্বাভাবিকের কিছুটা কম বৃষ্টি হবে। এ রাজ্যের বীরভূম মুর্শিদাবাদ মালদা-সহ বেশ কিছু জেলায় স্বাভাবিকের নীচে থাকবে গড় বৃষ্টিপাতের পরিমাণ। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাব থেকে সামান্য হলেও বঞ্চিত হওয়ার বার্তা পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির ৷ আবহাওয়া দফতরের এমনটাই পূর্বাভাসে।

    দক্ষিণবঙ্গের বাংলাদেশ লাগোয়া জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বেশি। উত্তর ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদে বৃষ্টির সম্ভাবনা। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের অন্য জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে দু-এক পশলা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরের সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে। উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস আলিপুরদুয়ার, দার্জিলিং এবং কালিম্পং-এ ।

    প্রাক বর্ষার বৃষ্টি শুরু পশ্চিমবঙ্গ ছাড়াও বিহার, ওড়িশা, ঝাড়খন্ড এবং উত্তর পূর্ব ভারতের অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড এবং অরুণাচল প্রদেশে। আগামী তিন-চার দিন বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি-তে। দখিনা বাতাস ও দক্ষিণ-পশ্চিম বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। বঙ্গোপসাগরে এগোচ্ছে সক্রিয় মৌসুমী বায়ু। এর ফলেই প্রাক বর্ষার বৃষ্টির পরিস্থিতি তৈরি হয়েছে রাজ্যে। বাতাসে জলীয় বাষ্প বেশি রয়েছে ৷ তাই বৃষ্টি না হলে অস্বস্তি বাড়বে।

    কেরলের আকাশে মেঘের ঘনঘটা। আগামী ২৪ ঘণ্টায় মৌসুমী বায়ু ঢুকছে কেরলে। প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়েছে। আরও সক্রিয় হবে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। তামিলনাডু, কেরল এবং কর্ণাটকেও প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়েছে।

    সক্রিয় দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। পরিস্থিতি অনুকূল থাকায় আগামিকাল, বৃহস্পতিবারই ভারতের মূল ভূখণ্ড কেরলে প্রবেশ করবে বর্ষা। কেরলে বর্ষা অর্থাৎ মৌসুমী বায়ুর প্রবেশ করার ক্যালেন্ডার অনুযায়ী সূচি ১ জুন। তার দুদিনের মধ্যে ভারতের মূল ভূখণ্ডের বর্ষা ঢুকে যাবে এমনটাই অনুমান করছেন আবহাওয়াবিদরা। মৌসুমী বায়ু কেরলে স্বাভাবিক সময়েই ঢুকছে বলে জানাল আবহাওয়া দফতর।

    Published by:Siddhartha Sarkar
    First published: