Home /News /kolkata /
মহানগরের বহুতলে ATC-এর আপত্তি

মহানগরের বহুতলে ATC-এর আপত্তি

বহুতলে বাধা সিগন্যালিং ব্যবস্থায়। ভাঙা হতে পারে কলকাতা ও নিউটাউনের দুটি বহুতলের ফ্লোর।

  • Share this:

    #কলকাতা: বহুতলে বাধা সিগন্যালিং ব্যবস্থায়। ভাঙা হতে পারে কলকাতা ও নিউটাউনের দুটি বহুতলের ফ্লোর। বহুতল ভাঙলে সমস্যা হতে পারে আবাসন শিল্পের। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের কাছে আপত্তি ব্যবসায়ীদের। সুরক্ষার প্রশ্নে বহুতলের ফ্লোর ভাঙা জরুরি, জানিয়ে দিলেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জয়ন্ত সিনহা। অনিশ্চিত ভবিষ্যত কলকাতার বহুতলের।

    জওহরলাল নেহরু রোডের এই বাড়িটির নাম THE 42 ৷৬২ তলা এই বাড়িটি হতে চলেছে কলকাতা শহরের সবচেয়ে উচুঁ বাড়ি। বাড়িটির উচ্চতা হতে চলেছে ২৬০ মিটার। এই বাড়িটি নিয়েই শুরু হয়েছে বিতর্ক। এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া সূত্রে খবর এই বাড়িটির উচ্চতা সমস্যা তৈরি করছে বিমান চলাচলের ক্ষেত্রে। ইতিমধ্যেই এই বাড়িটি নিয়ে আপত্তির কথা জানিয়েছে ATC ৷ বাড়ির উপরের ছটি তলা সিগন্যালিংয়ে সমস্যা তৈরি করেছে বলে দাবি তাদের।

    নিউটাউনে ইকো পার্কের বিপরীতে তৈরি হয়েছে  টুইন টাওয়ার। এটি একটি হোটেল। নির্মীয়মাণ মেট্রো স্টেশনের পাশে তৈরি হয়েছে এই বহুতল। ওয়েস্টইন নামের এই হোটেল নিয়েও আপত্তি জানিয়েছে ATC ৷ এই হোটেলের দুটি তল নিয়ে আপত্তি আছে তাদের। বিমান ওঠা-নামা করার পথের মধ্যেই রয়েছে এই বহুতল। তাই বহুতলের সমস্যার কথা জানিয়েছে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া।

    সম্প্রতি কলকাতায় এসেছিলেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জয়ন্ত সিনহা। চেম্বার অফ কমার্সের একটি অনুষ্ঠানে বহুতল নিয়ে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার আপত্তির কথা মন্ত্রীকে জানান অনেকেই। যদিও বহুতল নিয়ে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার আপত্তিকে সমর্থন জানিয়েছেন তিনি। তাঁর দাবি,

    -বিমানবন্দরের কাছে খুব উচুঁ বাড়ি থাকলে দুর্ঘটনার আশঙ্কা তৈরি হয় -বহুতলে বাধা পায় ATC রেডিও ফ্রিকোয়েন্সি -রানওয়ে অ্যাপ্রোচিং এরিয়ার মাঝে কোনও বহুতল থাকলে ল্যান্ডিংয়ে সমস্যা তৈরি হয়

    সাধারণত বিমানবন্দরের ৪৫ কিমি মধ্যে বহুতল করতে গেলে বিমানবন্দর কর্তৃপক্ষের এনওসি প্রয়োজন। এমনই নির্দেশ আছে পুরসভাগুলির কাছে।

    সম্প্রতি মুম্বই ও দিল্লিতেও বিমানবন্দেরর কাছে এমনই বেশ কিছু বাড়ি ভাঙার নির্দেশ দেওয়া হয়েছে। ডিজিসিএ এই বিষয় নিয়ে কড়া নির্দেশিকাও জারি করে রেখেছে। ফলে কলকাতা কোনওভাবেই ব্যতিক্রম হতে পারেনা বলে দাবি মন্ত্রকের কর্তাদের।

    First published:

    Tags: ATC, Bengali News, High Rise, Kolkata Airport, Multi Storey Building

    পরবর্তী খবর