Kolkata: গন্তব্যে পৌঁছতে হাতে সময় নিয়ে বেরোন, ইএম বাইপাসে লম্বা যানজট! জেনে নিন কবে মিলবে মুক্তি?

সকাল থেকেই যানবাহনের চাপ। সময় যত বেড়েছে, ততোই লাফিয়ে লাফিয়ে বেড়েছে যানজট।

সকাল থেকেই যানবাহনের চাপ। সময় যত বেড়েছে, ততোই লাফিয়ে লাফিয়ে বেড়েছে যানজট।

  • Share this:

কলকাতা: মুকুন্দপুর থেকে উল্টোডাঙা। ফাঁকা রাস্তায় নিত্য দিন এই পথ পেরিয়ে যাওয়া যায় মাত্র মিনিট কুড়িতেই। সপ্তাহ শুরুর দিনে সেই পথ অতিক্রম করতে লেগে গেল পাক্কা দেড় ঘণ্টা। দক্ষিণের বাড়ি থেকে বেরিয়ে বৃদ্ধ বাবা-মার কাছে ওষুধ পৌঁছে দিতে গিয়েছিলেন আইটি-র কর্মী শ্যামশ্রী পাল। কে জানতো, যানজটের গেরোয় এতটা সময় লেগে যাবে! প্রশাসনের বিধি-নিষেধের কারণে রাস্তায় গাড়ি-ঘোড়া তুলনায় কম! কিন্তু সোমবার তাতেও সায়েন্স সিটি এলাকায় ইএম বাইপাস জুড়ে যানজটের ঘনঘটা।

সকাল থেকেই যানবাহনের চাপ। সময় যত বেড়েছে, ততোই লাফিয়ে লাফিয়ে বেড়েছে যানজট। রুবি মোড় থেকে সায়েন্স সিটির মাঝে আম্বেদকর সেতু। মার্চ মাসে লোড টেস্টিংয়ের পরে জুনের প্রথম সপ্তাহে আম্বেদকর সেতুতে মেরামতির কাজ করছে কেএমডিএ । ফলে বন্ধ রয়েছে শহরের ব্যস্ততম এই সেতুর একদিক। সায়েন্স সিটি থেকে রুবি যাওয়ার দিক বন্ধ করে মেরামতির কাজ চলছে। ফলে সায়েন্স সিটি থেকে রুবি মোড় ও রুবি মোড় থেকে সায়েন্স সিটি উভমুখী যানবাহন যাতায়াত করছে সেতুর অর্ধেক অংশ দিয়ে। স্বাভাবিকভাবেই গাড়ির গতি শ্লথ হয়েছে। চাপ বেড়েছে গাড়ির। দিনের ব্যস্ত সময়ে তো বটেই, অন্যান্য সময়তেও আম্বেদকর সেতুর দুই দিকে তাই চোখে পড়ছে যানবাহনের লম্বা লাইন।

বছরের অন্য সময়ে ইএম বাইপাসের ওপর যে সেতু পেরিয়ে যাওয়া যায় অনায়াসে, সেই সেতু পেরিয়ে উত্তর থেকে দক্ষিণ কিংবা দক্ষিণ থেকে শহরের উত্তরে যেতে নাভিশ্বাস উঠছে শহরবাসীর। আগামী বুধবার পর্যন্ত এভাবেই সায়েন্স সিটি থেকে রুবির দিকের রাস্তা বন্ধ রাখা হবে আম্বেদকর সেতুতে। বৃহস্পতিবার থেকে কাজ শুরু হবে রুবির দিক থেকে সায়েন্স সিটির দিকে যাওয়ার রাস্তায়।

ফলে ১৪ জুন পর্যন্ত এভাবেই আম্বেদকর সেতুর একটা দিক বন্ধ রেখে অন্য দিক দিয়ে গাড়ি যাতায়াত করবে বলে জানানো হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। স্বাভাবিক ভাবেই ১৪ জুন পর্যন্ত আম্বেদকর সেতু পেরিয়ে শহরের অন‍্য প্রান্তে গন্তব‍্যে পৌঁছনোর জন‍্য হাতে বেশি সময় নিয়েই বেরোতে হবে শহরবাসীকে।

PARADIP GHOSH 

Published by:Siddhartha Sarkar
First published: