কলকাতা

?>
corona virus btn
corona virus btn
Loading

Weather Report: আজও বৃষ্টি অব্যাহত দুই বঙ্গে, কতদিন পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস ? জেনে নিন

Weather Report: আজও বৃষ্টি অব্যাহত দুই বঙ্গে, কতদিন পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস ? জেনে নিন
Representational Image

মৌসুমী অক্ষরেখা হিমালয় সংলগ্ন এলাকায় অতি সক্রিয়। আগামী কয়েকদিন মৌসুমী অক্ষরেখার অবস্থান বদল হবে না।

  • Share this:

#কলকাতা: উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে আরও কিছুদিন। আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং-সহ পাঁচ জেলায় বিক্ষিপ্তভাবে অতি ভারী বৃষ্টি হবে। এরপর থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে। আগামী ২৪ ঘণ্টা প্রবল বৃষ্টির পূর্বাভাস অসম, মেঘালয়ে। এর প্রভাবে নদীর জলস্তর বাড়তে পারে উত্তরবঙ্গে। দক্ষিণবঙ্গেও আগামী ৪৮ ঘণ্টায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। এমনটাই পূর্বাভাস আবহাওয়া দফতরের ৷

মৌসুমী অক্ষরেখা হিমালয় সংলগ্ন এলাকায় অতি সক্রিয়। আগামী কয়েকদিন মৌসুমী অক্ষরেখার অবস্থান বদল হবে না। এছাড়াও দখিনা বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে সাগর থেকে। এর প্রভাবে আগামী তিন-চারদিন উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি বিশেষ করে অসম, মেঘালয়ে প্রবল বর্ষণের সম্ভাবনা। এর ফলে অতি ভারী বৃষ্টির প্রকোপ কমলেও উত্তরবঙ্গে বন্যা পরিস্থিতি তৈরি হবে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির বৃষ্টির প্রভাবে।

কলকাতাতেও মূলত মেঘলা আকাশ ৷ দু-এক পশলা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা ৷ বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে।

আজ, বৃহস্পতিবারও দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টি হবে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। শুক্রবারের পর থেকে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে। উত্তরবঙ্গের উপরের দিকের জেলা দার্জিলিং কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে বিক্ষিপ্ত ভারী বৃষ্টি চলবে আরও কিছুদিন। আবহাওয়া দফতর আপাতত রবিবার পর্যন্ত এই ভারী বৃষ্টির পূর্বাভাসের কথা জানিয়েছে।

দক্ষিণবঙ্গের আগামী দু-তিন দিন বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস। মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা-তে আগামী ২৪ ঘণ্টায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা। বীরভূম, মুর্শিদাবাদে বিক্ষিপ্ত ভারী বৃষ্টি চলবে শুক্রবার পর্যন্ত। এছাড়াও শুক্রবার পশ্চিমের জেলাগুলিতে বিক্ষিপ্ত ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই দু-এক পশলা।

সক্রিয় মৌসুমী অক্ষরেখা। এই অক্ষরেখা গঙ্গানগর, রোহতক, গোরক্ষপুর, সীতামারি হয়ে উত্তরবঙ্গ ও সিকিমের হিমালয় সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এছাড়াও উত্তরপ্রদেশ, কর্ণাটক, লাক্ষাদ্বীপ এবং মলদ্বীপ এলাকায় রয়েছে ঘূর্ণাবর্ত। উত্তর ও দক্ষিণ অক্ষরেখা রয়েছে কর্ণাটক থেকে তামিলনাড়ু পর্যন্ত বিস্তৃত।

এর প্রভাবে লাক্ষাদ্বীপ ও মলদ্বীপ এলাকায় সাগর উত্তাল হবে। কেরল সংলগ্ন আরব সাগর উপকূলে ঝোড়ো হাওয়ায় সমুদ্র উত্তাল থাকার কারণে মৎস্যজীবীদের ওই এলাকায় আগামী কয়েকদিন প্রবেশ নিষেধ।

Published by: Siddhartha Sarkar
First published: July 23, 2020, 8:01 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर