• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • রাজ্যজুড়ে ব্যাপক বৃষ্টি ! আগামী ২৪ ঘণ্টা বৃষ্টিতে ভাসতে পারে রাজ্যের এই জেলাগুলি

রাজ্যজুড়ে ব্যাপক বৃষ্টি ! আগামী ২৪ ঘণ্টা বৃষ্টিতে ভাসতে পারে রাজ্যের এই জেলাগুলি

Representational Image

Representational Image

আর্দ্রতাজনিত অস্বস্তি থেকে সাময়িক মুক্তি। মৌসুমী অক্ষরেখার প্রভাবেই বৃষ্টি হবে।

  • Share this:

    #কলকাতা: আগামী ২৪ ঘণ্টায় রাজ্যের প্রায় সর্বত্র বৃষ্টি হবে। উত্তর ও দক্ষিণ দুই বঙ্গেরই কয়েক জেলায় ভারী বৃষ্টির সর্তকতা। আর্দ্রতাজনিত অস্বস্তি থেকে সাময়িক মুক্তি। মৌসুমী অক্ষরেখার প্রভাবেই বৃষ্টি হবে। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর ৷

    মৌসুমী অক্ষরেখার পূর্বাংশ হিমালয়ের পাদদেশ এলাকার কাছাকাছি অবস্থান। উত্তরবঙ্গ থেকে অসম হয়ে মণিপুর পর্যন্ত বিস্তৃত এই অক্ষরেখা। এর প্রভাব এই প্রচুর জলীয় বাষ্প ঢুকছে বঙ্গোপসাগর থেকে। যার জেরে আজ রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস।

    দক্ষিণবঙ্গের আকাশ আজ, মঙ্গলবার মূলত মেঘলা।নদিয়া, মুর্শিদাবাদ বীরভূম, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় দু-এক পশলা ভারী বৃষ্টির সর্তকতা। কলকাতা-সহ বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের উপরের দিকে জেলাগুলিতে দু-এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মালদহ ও দুই দিনাজপুরেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

    কলকাতায় আজ, মঙ্গলবার মূলত মেঘলা আকাশ। কয়েক পশলা হালকা মাঝারি বৃষ্টি হবে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। আজ, মঙ্গলবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.১ ডিগ্রি সেলসিয়াস । যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নিচে। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা তিন ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৮ থেকে ৯৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ৯ মিলিমিটার।

    নিম্নচাপ আরও সরে এখন পশ্চিম রাজস্থান ও পাকিস্তানের উপর প্রভাব বিস্তার করেছে। এটি আরও উত্তরে সরে শক্তি হারিয়ে ফেলবে।মৌসুমী অক্ষরেখার পশ্চিমাংশ এই নিম্নচাপ এলাকা থেকে মথুরা হয়ে হিমালয়ের পাদদেশ এলাকা পর্যন্ত বিস্তৃত। মৌসুমী অক্ষরেখার পূর্বাংশ উত্তরবঙ্গ থেকে মণিপুর পর্যন্ত বিস্তৃত। উত্তর-দক্ষিণ অক্ষরেখা রয়েছে তামিলনাড়ু উপকূল বরাবর। এই সিস্টেম গুলির প্রভাবে আগামী দু-তিন দিন উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি, দক্ষিণের কর্ণাটক, কেরল, তামিলনাড়ু এবং পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

    আজ পয়লা সেপ্টেম্বর উত্তরবঙ্গের জেলাগুলির পাশাপাশি সিকিম, অসম এবং মেঘালয়ে ভারী বৃষ্টির সম্ভাবনা। আগামিকাল, বুধবার ওড়িশা, কর্ণাটক, তামিলনাড়ু, পুদুচেরি ও কেরলে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

    Published by:Siddhartha Sarkar
    First published: