• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • HEAVY RAIN FALLS MAY IN WEST BENGAL FROM MONDAY ALERTNESS FOR FISHERMEN SB

West Bengal Weather: কাল হঠাৎ বদলে যাবে আবহাওয়া? বঙ্গে চূড়ান্ত সতর্কবার্তা, জেলেরা সমুদ্রে যাবেন না...

বঙ্গে পরিবর্তন আবহাওয়ায়

West Bengal Weather: আবহাওয়া দফতর বলছে, ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে। নিম্নচাপের কারণে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা।

  • Share this:

#কলকাতা: সোম ও মঙ্গলবার ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে। নিম্নচাপের কারণে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা। আগামী ৪৮ ঘণ্টায় আংশিক মেঘলা আকাশ। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে রাজ্যে। উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও সংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত। এর প্রভাবে সোমবার উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা।  মৌসুমি অক্ষরেখা ফের উত্তরবঙ্গে। এই অক্ষরেখা গয়া থেকে মালদহ হয়ে মণিপুর পর্যন্ত বিস্তৃত।  দক্ষিণ-পূর্ব বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে। এর প্রভাবে বজ্রগর্ভ মেঘ থেকে বৃষ্টির সম্ভাবনা।

কলকাতায় আংশিক মেঘলা আকাশ। দু-এক পশলা বৃষ্টির সামান্য সম্ভাবনা। আর্দ্রতার জন্য অস্বস্তিও থাকবে। তাপমাত্রা বাড়বে। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৭.২ ডিগ্রী সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৫ ডিগ্রী সেলসিয়াস যা স্বাভাবিকের ২ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬২ থেকে ৯৫ শতাংশ। বৃষ্টি হয়েছে সামান্য।

দক্ষিণবঙ্গে সোম ও মঙ্গলবার ভারী বৃষ্টির পূর্বাভাস। নিম্নচাপের প্রভাবে বৃষ্টি হবে উপকূলের তিন জেলা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব মেদিনীপুরে। বৃষ্টি হবে যার গ্রাম পশ্চিম মেদিনীপুর হাওড়া হুগলি এবং নদীয়াতে।  আগামী ৪৮ ঘন্টা তেও বিক্ষিপ্ত বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস। দখিনা বাতাসে ভর করে জলীয়বাষ্প ঢুকে স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘ থেকে বৃষ্টির সম্ভাবনা। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। কলকাতা সহ সব জেলাতেই বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। সোম ও মঙ্গলবার কলকাতাতেও বৃষ্টির পরিমাণ বাড়বে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় রোদ উঠলে আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে ।

মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। আগামী ৪৮ ঘণ্টায় উত্তরবঙ্গে দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার জলপাইগুড়ি ও কোচবিহার জেলায় বিক্ষিপ্তভাবে দু-এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস। বিক্ষিপ্তভাবে অতি ভারী বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ারের দু এক জায়গায়।

সিকিম সহ সৌরাষ্ট্র কচ্ছ এবং রাজস্থানে আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টির পূর্বাভাস। রবি থেকে সোমবার পর্যন্ত মধ্য ভারতে ভারী বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টি হবে পাঞ্জাব হরিয়ানা চন্ডিগড় দিল্লিতেও। রাজস্থান এবং মধ্যপ্রদেশ ছত্রিশগড় ও বিদর্ভে ভারী বৃষ্টির সম্ভাবনা আগামী কয়েকদিন।  বৃষ্টি বাড়তে পারে পূর্ব ভারতের রাজ্যগুলির যেমন উড়িষ্যা এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্য আসাম মেঘালয়ে। নিম্নচাপ তৈরির আগে থেকেই বৃষ্টি বাড়বে অন্ধ্রপ্রদেশ তামিলনাডু তেলেঙ্গানা মহারাষ্ট্র কর্ণাটক ও কেরালা এবং পুদুচেরি এলাকায়।

Published by:Suman Biswas
First published: