corona virus btn
corona virus btn
Loading

দাবদাহ! তাপপ্রবাহ বাড়ার সম্ভাবনা, জেনে আবহাওয়ার পূর্বাভাস

দাবদাহ! তাপপ্রবাহ বাড়ার সম্ভাবনা, জেনে আবহাওয়ার পূর্বাভাস
আবহাওয়া

এই ১৮টি রাজ্যে ০.৫ থেকে ১ ডিগ্রি পর্যন্ত গড় সর্বনিম্ন তাপমাত্রা বাড়ার ইঙ্গিত দিচ্ছে আবহাওয়া দপ্তর।এই রাজ্যগুলি হল পাঞ্জাব হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্তীসগড়, ঝাড়খণ্ড, ওড়িশা, সৌরাষ্ট্র, গোয়া, মহারাষ্ট্র, মারাঠা ওয়ারা বিদর্ভ কর্ণাটক ও কেরালা।

  • Share this:

চলতি মরশুমে তাপপ্রবাহ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা। এই আশঙ্কার কথা জানাচ্ছে দেশের আবহাওয়া দফতর। আগামী তিন মাসে নটি রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রা বাড়ার ইঙ্গিত। এ রাজ্যের পশ্চিমাঞ্চলে তাপপ্রবাহ বৃদ্ধি পাওয়ার আশঙ্কা। তবে পশ্চিমবঙ্গের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক রেঞ্জের মধ্যেই থাকবে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

সারা দেশের  ১৮ টি রাজ্যে হিট ওয়েভ কোরজোনে তাপ প্রবাহ বৃদ্ধির আশঙ্কা রয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে নটি রাজ্যে। সর্বনিম্ন তাপমাত্রা এক ডিগ্রির বেশি বাড়তে চলেছে রাজস্থান ,গুজরাতে। এছাড়াও সর্বনিম্ন তাপমাত্রা বৃদ্ধি পাবে আরও ১৮ টি রাজ্যে।

আগামী ৪৮ ঘণ্টায় কলকাতা সহ রাজ্যে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। সপ্তাহান্তে আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা। আপাতত পরিষ্কার আকাশ দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

আজ অর্থাত্‍ মঙ্গলবার সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সোমবার সকালে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.১ ডিগ্রি সেলসিয়াস। সোমবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি।বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ২৩ থেকে ৮৫ শতাংশ । গত ২৪ ঘণ্টায় কলকাতা ও সংলগ্ন এলাকায় কোন বৃষ্টি হয়নি।

সারা দেশের সঙ্গে পশ্চিমবঙ্গেও হিট ওয়েভ বা তাপপ্রবাহ বৃদ্ধির ইঙ্গিত দিচ্ছে আবহাওয়া দফতর। এপ্রিল-মে জুন এই তিন মাসের মরশুমি পূর্বাভাসে এই ইঙ্গিত দিয়েছে আবহাওয়া দপ্তর। আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা গণেশ কুমার দাস জানান, পশ্চিমবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলাগুলি কোর হিট ওয়েভ জুনের মধ্যে পড়ছে। এই অঞ্চলের জেলাগুলিতে হিট ওয়েভ ফ্রিকোয়েন্সি সামান্য বাড়তে পারে। এই জেলাগুলির মধ্যে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ রয়েছে। ৪০ শতাংশ পর্যন্ত ফ্রিকোয়েন্সি বাড়ার সম্ভাবনা।

সাধারণত আবহাওয়া দফতর তিন মাসের গড় তাপমাত্রার নিরিখে এই পূর্বাভাস তৈরি করে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী তিন মাসে অর্থাৎ এপ্রিল মে জুন এই তিন মাসে সর্বোচ্চ তাপমাত্রা দেশের নৈরাজ্যে কিছুটা বাড়তে পারে। গড় সর্বোচ্চ তাপমাত্রা ০.৫ থেকে এক ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে নটি রাজ্যে।

গড় সর্বনিম্ন তাপমাত্রা অনেকটা বাড়তে পারে রাজস্থান, গুজরাতে। এই দুই রাজ্যে গড় সর্বনিম্ন তাপমাত্রা এক ডিগ্রির বেশি বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া দপ্তর। একইসঙ্গে গড় সর্বনিম্ন তাপমাত্রা আরও ১৮টি রাজ্যে কিছুটা বাড়তে পারে।

এই ১৮টি রাজ্যে ০.৫ থেকে ১ ডিগ্রি পর্যন্ত গড় সর্বনিম্ন তাপমাত্রা বাড়ার ইঙ্গিত দিচ্ছে আবহাওয়া দপ্তর।এই রাজ্যগুলি হল পাঞ্জাব হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্তীসগড়, ঝাড়খণ্ড, ওড়িশা, সৌরাষ্ট্র, গোয়া, মহারাষ্ট্র, মারাঠা ওয়ারা বিদর্ভ কর্ণাটক ও কেরালা।

সবচেয়ে আশঙ্কার কথা জানিয়েছে তাপপ্রবাহ প্রসঙ্গে আবহাওয়া দপ্তর। দেশের মোট ১৮ টি রাজ্যজুড়ে হিট ওয়েভ কোর জোন। এই করণে ৪০% সম্ভাবনা রয়েছে তাপ প্রবাহের সংখ্যা বৃদ্ধির। গড় তাপ প্রবাহ যতটা হয় তার থেকে এবারে অনেকটা বেশি তাপ প্রবাহের সময় বাড়তে পারে।এই ১৮ টি রাজ্য হল পাঞ্জাব, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, দিল্লি, হরিয়ানা, রাজস্থান, উত্তর প্রদেশ, গুজরাত, মধ্যপ্রদেশ, ছত্তীসগড়, বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, ওড়িশা, তেলঙ্গানা , মারাঠাওয়ারা মহারাষ্ট্র ও অন্ধ্র উপকূল।

BISWAJIT SAHA

Published by: Arindam Gupta
First published: March 31, 2020, 11:08 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर