স্বাস্থ্য কমিশনের নয়া প্রস্তাব,এ, বি, সি ও ডি চারটি গ্রেডে ভাগ

পরিষেবার মান অনুযায়ী ভাগ করা হোক বেসরকারি হাসপাতালগুলিকে।

Elina Datta | News18 Bangla
Updated:Mar 31, 2017 11:46 AM IST
স্বাস্থ্য কমিশনের নয়া প্রস্তাব,এ, বি, সি ও ডি চারটি গ্রেডে ভাগ
Elina Datta | News18 Bangla
Updated:Mar 31, 2017 11:46 AM IST

#কলকাতা: পরিষেবার মান অনুযায়ী ভাগ করা হোক বেসরকারি হাসপাতালগুলিকে। নবান্নকে প্রস্তাব দিল নয়া হেল্থ রেগুলেটরি কমিশন। গ্রেড দেখে চিকিৎসা পরিষেবা নিয়ে নিশ্চিত হওয়ার পর রোগীর পরিজন বেছে নিতে পারবেন পছন্দের হাসপাতাল। হেল্থ রেগুলেটরি কমিশনের এই প্রস্তাবে চূড়ান্ত সিলমোহর দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

চিকিত্সায় গাফিলতি বা বিলে অসঙ্গতি। কাঠগড়ায় অ্যাপোলো, মেডিকা, সিএমআরআই-সহ শহরের বেশ কয়েকটি নামী-দামি হাসপাতাল। নতুন আইন এনে বেসরকারি হাসপাতালগুলির রোগ সারাতে উদ্যোগী মুখ্যমন্ত্রী। নয়া আইন কার্যকর করতে গড়া হয়েছে নয়া স্বাস্থ্য কমিশন।

অভিযোগের ভিত্তিতে বেসরকারি হাসপাতালগুলির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ক্ষমতাও দেওয়া আছে হেল্থ রেগুলেটরি কমিশনের হাতে। হাসপাতাল বা নার্সিংহোমগুলির রোগ সারাতে বৈঠকেও বসে স্বাস্থ্য কমিশন।

কমিশনের সদস্যদের সঙ্গে একাধিক বৈঠকে বসেন স্বাস্থ্য সচিব আর এস শুক্লাও। বেসরকারি হাসপাতালগুলির পরিষেবা ও পরিকাঠামোর মান অনুযায়ী গ্রেডেশন সিস্টেম চালু করতে চেয়ে নবান্নে প্রস্তাব পাঠিয়েছে সদ্যগঠিত হেল্থ রেগুলেটরি  কমিশন।

স্বাস্থ্য কমিশনের প্রস্তাব

-হাসপাতাল ও নার্সিংহোমগুলির গ্রেডেশন

-পরিষেবা ও পরিকাঠামো অনুযায়ী গ্রেড

-শয্যা সংখ্যা, চিকি‍‍ৎসার আধুনিক সরঞ্জাম, চিকিৎসার খরচ, চিকিৎসকদের মান

-খতিয়ে দেখে এ, বি, সি, ডি চারটি গ্রেডে ভাগ

গ্রেডেশন সিস্টেমে হাসপাতালগুলির চিকিৎসা পরিষেবার মান অনেকটাই ফেরানো যাবে বলে মনে করছে কমিশন। গ্রেড ব্যবস্থায় সুবিধে হবে রোগীদেরও। এখন অপেক্ষা এই প্রস্তাবে মুখ্যমন্ত্রীর সিলমোহরের।

First published: 08:01:59 PM Mar 30, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर