আজকের কাগজের সেরা খবর

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

     প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ সোমবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

    anandabazar11

    ১) ভারতে হামলায় শেকড় ছড়াচ্ছে আইএস

    বাংলাদেশের গুলশন থেকে ফ্রান্সের নিস— সাম্প্রতিক জঙ্গি হামলাগুলির মধ্যে পারস্পরিক সম্পর্ক রয়েছে বলেই মনে করছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। প্রাথমিক তদন্তে ক্রমশ স্পষ্ট হয়েছে যে দু’টি ঘটনার পিছনেই আইএসের হাত রয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বলছে, আইএস মনোভাবাপন্নরা যে সব দেশে রয়েছে, তা জানান দিতে ওই হামলা চালানো হয়েছে। ভারতও নিরাপদ নয়। কেন্দ্রীয় গোয়েন্দারা বলছেন, এ দেশেও ক্রমশ ডালপালা মেলছে আইএস। গত কয়েক বছরে ভারতে যে ভাবে আইএসের ভাবধারা ছড়িয়ে পড়ছে তাতে উদ্বিগ্ন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ।

    ২) রাজ্যপাল পদ রেখে কাজ কী, তর্কাতর্কি তুঙ্গে

    এক দিকের যুক্তি, সরকারি কোষাগারের কোটি কোটি টাকা খরচ করে নিছক আলঙ্কারিক পদটা রাখাই নিষ্প্রয়োজন। অন্য দিকের যুক্তি, ইস্টবেঙ্গল-মোহনবাগান ম্যাচ হলে রেফারি তো লাগবেই! রাজ্যপাল পদ তুলে দেওয়া উচিত কি না, বিতর্কটা তা নিয়েই। শনিবার দিল্লিতে আন্তঃরাজ্য পরিষদের বৈঠকে রাজ্যপাল পদের অবলুপ্তির দাবি তুলেছিলেন নীতীশ কুমার। উত্তরাখণ্ড-অরুণাচলে ৩৫৬ ধারা জারির পর কংগ্রেস, বাম থেকে বিজেডি-র মতো আঞ্চলিক দলগুলিরও অভিযোগ ছিল, নরেন্দ্র মোদী জমানায় অ-বিজেপি সরকার হঠাতে কাজে লাগানো হচ্ছে রাজ্যপালদের। সোমবার থেকে শুরু হতে চলা সংসদের বাদল অধিবেশনে রাজ্যপালদের ভূমিকা নিয়ে আলোচনার দাবি তুলেছে বিভিন্ন দল।

    ৩) মেসি নয়, ব্যালন ডি’অর পাওয়া উচিত রোনাল্ডোর

    মেসি না রোনাল্ডো— আধুনিক ফুটবল বিশ্বের সবচেয়ে বড় তর্কে এ দিন বেশ বড়সড় এক নামের ভোট পেয়ে গেলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। শুধু বড় নাম নয়, তিনি আবার মেসির সতীর্থ! এ বারের ব্যালন ডি’অর জয়ী কে, সে ঘোষণা হতে আরও ছ’মাস দেরি। কিন্তু এখনই নেইমার বলে দিলেন যে, সোনার বল পাচ্ছেন রোনাল্ডো। তাঁর বার্সেলোনা সতীর্থ মেসি নন। যার পর ফুটবল বিশ্বে জোর গুঞ্জন শুরু হয়ে গিয়েছে যে, নেইমারের এই বক্তব্য কী ভাবে নেবেন মেসি? যেখানে নেইমার বরাবরই মেসির পাশে দাঁড়িয়েছেন।

    ৪) বেশ করেছি মেরেছি, ধরা পড়ে বলল কান্দিল বালোচের খুনি ভাই

    কান্দিল বালোচ হত্যাকাণ্ডে তাঁর ভাই মহম্মদ ওয়াসিম আজিমকেই গ্রেফতার করল পুলিশ। গ্রেফতার করা হল কান্দিলের বাবার দায়ের করা অভিযোগের ভিত্তিতে। তবে পাক পুলিশ সূত্রকে উদ্ধৃত করে বিভিন্ন সংবাদ সংস্থা জানাচ্ছে, দিদিকে খুনের কথা কবুল করেছে ওয়াসিম। এবং তাঁর দাবি, পারিবারিক ‘সম্মান’ রক্ষার জন্যই তিনি এই খুন করেছেন। শুক্রবার মুলতানের বাড়িতে মৃত অবস্থায় উদ্ধার হয় বিতর্কিত পাক মডেল কান্দিল বালোচের মৃতদেহ। প্রাথমিকভাবে পুলিশের সন্দেহ হয়, তাঁকে শ্বাস রোধ করে খুন করা হয়েছে। কিন্তু ময়নাতদন্তকারী চিকিত্সকদের মতে, সম্ভবত শ্বাসরোধের আগে তাঁকে বিষাক্ত কিছু খাওয়ানো হয়েছিল।

    bartaman_big11

    ১) আজ বাদল অধিবেশন, জিএসটি বিল ইস্যুতে সুর নরম মোদির

    জিএসটি বিল কি তাহলে এবার রাজ্যসভায় সবুজ সংকেত পেতে চলেছে? আগামীকাল, সোমবার বসতে চলেছে সংসদের বাদল অধিবেশন। কংগ্রেস এখনও পর্যন্ত সরকারিভাবে কিছু না জানালেও সুর যে কিছুটা নরম, তা ইতিমধ্যেই দিনের আলোয় চলে এসেছে। তার উপর রবিবার, সর্বদলীয় বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেও তাঁর কঠোর অবস্থান থেকে সরে এলেন।

    ২) আরটিআই: রাজনাথ, সোনিয়াসহ ছয় রাজনৈতিক নেতাকে নোটিশ পাঠাল কেন্দ্রীয় তথ্য কমিশন

    দায়ের করা আরটিআই আবেদনে সাড়া না দেওয়ায় নতুন করে ছয় রাজনৈতিক দলের নেতাদের নোটিশ পাঠাল কেন্দ্রীয় তথ্য কমিশন (সিআইসি)। এঁরা হলেন, রাজনাথ সিং, মায়াবতী, সোনিয়া গান্ধী, প্রকাশ কারাত, শারদ পাওয়ার ও সুধাকর রেড্ডি। ২০ জুলাইয়ের মধ্যে কমিশনে হাজিরার নির্দেশ ।

    ৩) তুরস্কে বিদ্রোহী সেনাসহ আটক ৬ হাজার

    ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর একদিকে যখন তুরস্কজুড়ে চলছে বিজয়োল্লাস, অন্যদিকে তখন শুরু হয়েছে মিত্র দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের টানাপোড়েন। তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থানের পিছনে মার্কিন যুক্তরাষ্ট্রের মদত রয়েছে বলে অভিযোগ উঠেছে। দুই দেশের মধ্যে সন্দেহ আর অবিশ্বাসের দোলাচলে থমকে দাঁড়িয়েছে আইএস-বিরোধী সামরিক অভিযান। সেই টানাপোড়েন এমন জায়গায় পৌঁছেছে যে, তুরস্কের বিমানঘাঁটি থেকে মার্কিন যুদ্ধবিমান ওড়া বন্ধ করে দেওয়া হয়েছে।

    ৪) বাংলাদেশের গুলশানে হামলার ঘটনায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্যসহ তিনজন গ্রেপ্তার বাংলাদেশের গুলশানে হোলি আর্টিজান বেকারি রেস্তরাঁয় হামলাকারী জঙ্গিদের বাড়ি ভাড়া দেওয়া এবং তথ্য গোপন করার অভিযোগে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্যসহ তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট।

    First published: