corona virus btn
corona virus btn
Loading

আইসক্রিমে বিষ! যা থেকে হতে পারে ক‍্যানসারও

আইসক্রিমে বিষ!  যা থেকে হতে পারে ক‍্যানসারও

গরম মানেই আইসক্রিম বিলাস। হরেক রকমের দেশি-বিদেশি আইসক্রিমে মজে আট থেকে আশি। কিন্তু, নামী-দামী আইসক্রিমের হাত ধরে অজান্তেই দেহে ঢুকছে বিষ।

  • Share this:

#কলকাতা: গরম মানেই আইসক্রিম বিলাস। হরেক রকমের দেশি-বিদেশি আইসক্রিমে মজে আট থেকে আশি। কিন্তু, নামী-দামী আইসক্রিমের হাত ধরে অজান্তেই দেহে ঢুকছে বিষ। আইসক্রিমে মেশানো হচ্ছে ক্ষতিকারক রাসায়নিক ও ভেজিটেবল ফ্যাট। এইসব আইসক্রিমের অপকারিতা থেকে বাঁচাতে এবার বিশুদ্ধ দুধের আইসক্রিম বাজারে আনছে মাদার ডেয়ারি। দাম মাত্র ৫ টাকা থেকে দশ টাকা।

গ্রীষ্মের জালা ধরা গরম থেকে স্বস্তি দিতে বাজারে হাজির হাজারো দেশি-বিদেশি আইসক্রীম। যদিও অধিকাংশ ক্ষেত্রেই দেখা যাচ্ছে, নামী-দামি কোম্পানির এই আইসক্রিমে মেশানো হচ্ছে বিভিন্ন ধরণের রাসায়নিক। যা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকারক বলে মানছেন বিশেষজ্ঞরা। - বেশিরভাগ আইসক্রিম তৈরি হয় ভেজিটেবল ফ‍্যাট দিয়ে
- আইসক্রিম-এ মেশানো হচ্ছে একাধিক রাসায়নিক - আইসক্রিম ফাঁপাতে মেশানো হচ্ছে ইমালসিফায়ার - আঠালো ভাব আনতে মেশানো হচ্ছে স্টেবিলাইসার ও টেকটিন - এছাড়াও ব‍্যবহার করা হয় বিভিন্ন রঙ এবং গন্ধ যার ফলে লিভারের অসুখ, এমনকী ক‍্যানসারও হতে পারে বলে মত খীদ্যযুক্তিবিদদের। তাই স্বাস্থ্যের কথা মাথায় রেখে বিশুদ্ধ দুধের আইসক্রিম বাজারে আনছে মাদার ডেয়ারি। সম্পূর্ণ দুধের তৈরি এই আইসক্রিমগুলির দাম করা হবে ৫ টাকা এবং দশ টাকা। জুন মাস থেকেই বাজারে মিলবে মাদার ডেয়ারির দুধের আইসক্রিম। মাদার  ডেয়ারির দুর্গাপুর প্ল‍্যান্টে সাড়ে সাত কোটি টাকা ব‍্যয়ে তৈরি হচ্ছে প্রকল্প। দৈনিক ১৫ হাজার লিটার উৎপাদন করা হবে আইসক্রিম। লক্ষ‍্য একটাই- কম পয়সায় মিষ্টি গন্ধের দুধের আইসক্রিম রাজ‍্যের মানুষের কাছে পৌঁছে দেওয়া।
First published: September 11, 2018, 12:56 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर