Home /News /kolkata /
যানজট সমস্যা মেটাতে কলকাতার গুরুত্বপূর্ণ মোড়গুলিতে বদলাচ্ছে সিগনালিং ব্যবস্থা

যানজট সমস্যা মেটাতে কলকাতার গুরুত্বপূর্ণ মোড়গুলিতে বদলাচ্ছে সিগনালিং ব্যবস্থা

Representational Image

Representational Image

শহর জুড়ে বাড়ছে প্রাইভেট গাড়ির সংখ্যা। ছোট গাড়ির চাপে ক্রমশ শ্লথ হচ্ছে বাসের গতি।

  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: শহর জুড়ে বাড়ছে প্রাইভেট গাড়ির সংখ্যা। ছোট গাড়ির চাপে ক্রমশ শ্লথ হচ্ছে বাসের গতি। সমস্যা মেটাতে নতুন পরিকল্পনা নিচ্ছে কলকাতা পুলিশ। কলকাতার গুরুত্বপূর্ণ মোড়গুলিতে বদলাচ্ছে সিগনালিং ব্যবস্থা।

    বাসযাত্রা মানেই ঝক্কি আর টেনশন। সময় হাতে নিয়ে বাসে চাপলেও গন্তব্যে পৌঁছনো দায়। প্রায়শই এই অভিযোগ যাত্রীদের। যদিও কলকাতার গণপরিবহনে গুরুত্বপূর্ণ ভূমিকা বাসের। শহরের বুকে অতিরিক্ত গাড়ির চাপে বাসের গতি কমছে। বাসের গতি বাড়াতে এবার কলকাতা পুলিশের বিশেষ উদ্যোগ। শহরের ১৭০টি গুরুত্বপূর্ণ মোড়ে তৈরি হচ্ছে গ্রিন সিগন্যালিং সিস্টেম। কি এই গ্রিন সিগন্যাল সিস্টেম ?মেন সিগন্যাল পোস্ট থেকে ২০০ মিটার দূরত্বে প্রি সিগন্যাল পোস্টপ্রি সিগন্যাল পোস্টে থাকবে শুধু লাল আর সবুজ আলোমেন সিগন্যালের ১৫ সেকেন্ড পর প্রি-সিগন্যালে লাল আলো জ্বলবে

    একইভাবে মেন সিগন্যালে ১৫ সেকেন্ড আগে জ্বলবে সবুজ আলোপ্রি সিগন্যালের ৫০০ মিটার আগেই বাস ও গাড়ির লেন ভাগনিজের লেনে বাস চলাচল করবেসিগন্যাল নিয়ন্ত্রণ হবে জিপিএসের মাধ্যমেমঙ্গলবারই এই সিগন্যালিং ব্যবস্থার পরীক্ষা হয়েছে লেক রোডে। এর ফলে বাসের গতি বাড়বে বলেই আশা পুলিশের ৷ অন্যান্য মেট্রো শহরে বাস চলাচলের জন্য বিআরআইএস চালু থাকলেও কলকাতায় রাস্তার পরিমাণ কম। ফলে এই নতুন ব্যবস্থা। বুধবার থেকে গ্রিন করিডর দিয়ে বাস চলাচল করতে দেখা যাবে দক্ষিণ কলকাতার দেশপ্রিয় পার্ক এলাকায়।

    রিপোর্টার: আবীর ঘোষাল

    First published:

    Tags: Green Signaling System, Kolkata, Kolkata Traffic, Kolkata Traffic police