সমস্ত বাধা সরিয়ে অবশেষে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের প্রথম বর্ষের ক্লাস শুরু করছে কলকাতা বিশ্ববিদ্যালয়

সমস্ত বাধা সরিয়ে অবশেষে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের প্রথম বর্ষের ক্লাস শুরু করছে কলকাতা বিশ্ববিদ্যালয়

ইতিমধ্যেই কলেজের অধ্যক্ষদের স্নাতক স্তরের প্রথম বর্ষের ক্লাস শুরু করার জন্য এবং স্নাতকোত্তর স্তরের প্রথম বর্ষের ক্লাস শুরু করার জন্য বিশ্ববিদ্যালয় বিভাগীয় প্রধানদের জানানো হয়েছে।

ইতিমধ্যেই কলেজের অধ্যক্ষদের স্নাতক স্তরের প্রথম বর্ষের ক্লাস শুরু করার জন্য এবং স্নাতকোত্তর স্তরের প্রথম বর্ষের ক্লাস শুরু করার জন্য বিশ্ববিদ্যালয় বিভাগীয় প্রধানদের জানানো হয়েছে।

  • Share this:

#কলকাতা:  স্নাতক ও স্নাতকোত্তর স্তরের প্রথম বর্ষের ক্লাস শুরু করছে কলকাতা বিশ্ববিদ্যালয়। তবে ক্লাসরুমে নয়, ক্লাস শুরু হচ্ছে আপাতত অনলাইনেই। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, আগামী ১৬ ডিসেম্বর থেকেই স্নাতক ও স্নাতকোত্তর স্তরে প্রথম বর্ষের ক্লাস শুরু করার কথা বলেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ইতিমধ্যেই কলেজের অধ্যক্ষদের স্নাতক স্তরের প্রথম বর্ষের ক্লাস শুরু করার জন্য এবং  স্নাতকোত্তর স্তরের প্রথম বর্ষের ক্লাস শুরু করার জন্য বিশ্ববিদ্যালয় বিভাগীয় প্রধানদের জানানো হয়েছে। তবে স্নাতক স্তরের ক্লাস শুরু ১৬ ডিসেম্বর থেকে হলেও পুরোদমে ক্লাস শুরু হয়ে যাবে জানুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকে অন্তত এমনটাই বলছেন কলকাতার বিভিন্ন কলেজের অধ্যক্ষরা।

সম্প্রতি রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় উপাচার্যদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন। সেই ভার্চুয়াল বৈঠকে একাধিক অবস্থান স্পষ্ট করেন রাজ্যের শিক্ষা মন্ত্রী। ডিসেম্বর মাসে কলেজ-বিশ্ববিদ্যালয় না খোলার পাশাপাশি অনলাইনে ক্লাস নেওয়া হবে সেই বিষয়েও রাজ্যের অবস্থান স্পষ্ট করেছিলেন শিক্ষা মন্ত্রী। সেই অনুযায়ী কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফেই অনলাইনে ক্লাস শুরু করার প্রস্তুতি নিয়ে নেওয়া হল।

ইতিমধ্যেই স্নাতক স্তরের ভর্তি প্রক্রিয়া প্রায় শেষ। যদিও বেশ কিছু কলেজে আসন ফাঁকা রয়েছে। সম্প্রতি ভার্চুয়াল বৈঠকের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়ে দিয়েছিলেন কলেজে আসন ফাঁকা থাকলে নতুন করে আবার পোর্টাল খুলে বিশ্ববিদ্যালয় ও কলেজে ভর্তির ব্যবস্থা করবে। সেই মতো নতুন করে পোর্টাল খুলে ভর্তি করার প্রক্রিয়া বেশিরভাগ কলেজেই শেষ হয়ে গিয়েছে।

তবে অনলাইনে ক্লাস হলেও আপাতত প্র্যাক্টিক্যাল ক্লাস করার সে অর্থে কোন জায়গা নেই বলেই মনে করছেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা। বিশ্ববিদ্যালয় অধ্যাপকদের একাংশের দাবি স্নাতকোত্তরের প্রথম বর্ষের ক্লাস আপাতত অনলাইনেই ৷  প্র্যাক্টিক্যাল ক্লাস করানোর কোন জায়গা নেই। সে ক্ষেত্রে অনলাইনে ক্লাস হলেও স্নাতকোত্তর স্তরে প্রথম বর্ষের ছাত্রছাত্রীদের অনলাইনের মাধ্যমে কিভাবে প্র্যাক্টিক্যাল ক্লাস নেওয়া যেতে পারে সে নিয়ে বেশকিছু বিভাগের অধ্যাপক অধ্যাপিকা ভাবনাচিন্তা শুরু করেছেন বলেই সূত্রের খবর।

অন্যদিকে, কলকাতা বিশ্ববিদ্যালয় তরফে অনলাইন ক্লাস শুরুর প্রস্তুতি নিয়ে নেওয়া হলেও এখনও পর্যন্ত প্রথম বর্ষের ক্লাস কবে থেকে শুরু হয়ে যাবে তা সিদ্ধান্ত নিতে পারিনি যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সে ক্ষেত্রে সম্ভাবনা রয়েছে জানুয়ারি মাসের গোড়া থেকে অনলাইনে ক্লাস শুরু করতে পারে যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যদিও জানুয়ারি মাসে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ফের উপাচার্যদের সঙ্গে বৈঠকে বসবেন। বৈঠকে কলেজ-বিশ্ববিদ্যালয় খোলার পরিবেশ রয়েছে নাকি সেই বিষয়ে পর্যালোচনা হবে বলেই আগের বৈঠকে জানিয়েছেন শিক্ষামন্ত্রী বলেই জানা গিয়েছে।

 সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Elina Datta
First published: