Home /News /kolkata /

কয়লা চুরি রুখতে নয়া প্রযুক্তি, নজরদারির জন্য লরিতে বসছে জিপিএস

কয়লা চুরি রুখতে নয়া প্রযুক্তি, নজরদারির জন্য লরিতে বসছে জিপিএস

কয়লা চুরি রুখতে এবার প্রযুক্তির সাহায্য নিতে চলেছে ECL কর্তৃপক্ষ। সংস্থার সমস্ত কয়লাবহনকারী লরিতে লাগছে GPS ১৪টি এরিয়ার সব লরিতেই এই প্রযুক্তি বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

  • Share this:

    #কলকাতা: কয়লা চুরি রুখতে এবার প্রযুক্তির সাহায্য নিতে চলেছে ECL কর্তৃপক্ষ। সংস্থার সমস্ত কয়লাবহনকারী লরিতে লাগছে GPS ১৪টি এরিয়ার সব লরিতেই এই প্রযুক্তি বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

    কোলিয়ারি থেকে যে পরিমাণ কয়লা লরিতে লোড করা হয়, গন্তব্যে পৌঁছয় তার অনেক কম। কয়লা চুরির এই নিদর্শন রাজ্যে নতুন কিছু নয়। ECL-এর তথ্য অনুযায়ী, ১৪টি এরিয়ারের লরি থেকে প্রতিদিন প্রায় শতাধিক টন কয়লা চুরি যায়। তাতে লাগাম টানতে প্রযুক্তিকে হাতিয়ার করতে চলেছে ইস্টার্ন কোলিয়ারি লিমিটেড। সালানপুর এরিয়াতে পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছিল এই প্রযুক্তির ব্যবহার। তাতে সাফল্য মেলায় এবার প্রতিটি এরিয়ার লরিতে বসানো হচ্ছে GPS ফলে কোনও চালক গন্তব্য ছাড়া অন্য কোথাও লরি নিয়ে যেতে পারবেন না। বাইট লরির ওপর নজরদারি চালাতে ECL-এর সদর দফতরে তৈরি হয়েছে কন্ট্রোল রুম। প্রতিটি এরিয়াতেও থাকছে আলাদা কন্ট্রোল রুম। কয়লা চুরির জেরে দিনে দিনে লোকসানের পরিমাণ বাড়ছিল ECL-এর। নয়া প্রযুক্তির সাহায্যে সংস্থা কতটা লাভের মুখ দেখে, এখন সেটাই দেখার।
    First published:

    Tags: Bengali News, Coal Mafia, GPS, GPS To Truck Coal Truck

    পরবর্তী খবর