Home /News /kolkata /
আজ বিধানসভায় পেশ হবে নয়া স্বাস্থ্য বিল

আজ বিধানসভায় পেশ হবে নয়া স্বাস্থ্য বিল

চিকিৎসার গাফিলতিতে জেল- জরিমানা তো থাকছেই। চিকিৎসার নামে বাড়তি বিল, দেহ আটকে রাখা, টাকা জমার অজুহাতে চিকিৎসা শুরু না করা - এসবে রাশ টানবে নতুন বিল।

  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: চিকিৎসার গাফিলতিতে জেল- জরিমানা তো থাকছেই। চিকিৎসার নামে বাড়তি বিল, দেহ আটকে রাখা, টাকা জমার অজুহাতে চিকিৎসা শুরু না করা - এসবে রাশ টানবে নতুন বিল। গত কয়েকদিন রাজ্যে সামনে এসেছে বেসরকারি হাসপাতালের একগুচ্ছ তুঘলকি কাণ্ড। এ থেকেই শিক্ষা নিয়েই যেন তৈরি নতুন স্বাস্থ্য আইন।

    আজ বিধানসভায় পেশ হচ্ছে নতুন স্বাস্থ্য বিল। রোগী ও তার পরিবারের অধিকার রক্ষায় জোর দিয়েই কার্যকর হতে চলেছে নতুন আইন। কোন ঘটনা চিকিৎসায় গাফিলতি বলে ধরা হবে, নতুন বিলে তা নির্দিষ্ট করা হয়েছে। গাফিলতি প্রমাণে থাকছে কড়া শাস্তির ব্যবস্থা। নতুন বিলে বেসরকারি হাসপাতালগুলির দায়বদ্ধতা নিশ্চিত করার দায়িত্ব থাকছে উচ্চক্ষমতাসম্পন্ন কমিশনের হাতে।থাকছে না কমিশনের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে আদালতে যাওয়ার সুযোগও। নতুন আইনে চিকিৎসায় গাফিলতি প্রমাণে কড়া শাস্তি -কেন এই ধারা?

    -অ্যাপোলোয় সঞ্জয় রায়ের চিকিৎসায় গাফিলতির প্রমাণ পেয়েছে রাজ্য সরকারের তদন্ত কমিটি-অ্যাপোলোয় ক্যান্সারের চিকিৎসা চলাকালীন মৃত্যু হয় কল্যাণীর বাসিন্দা এক কিশোরের- এই ঘটনাতেও চিকিৎসায় গাফিলতির অভিযোগ অঙ্কোলজিস্ট সহ ২ চিকিৎসকের বিরুদ্ধে- রত্না ঘোষের মৃত্যুতেও অ্যাপোলোর গাফিলতির অভিযোগ

    সঙ্গে সঙ্গে দুর্ঘটনায় আহতের চিকিৎসাকেন এই ধারা?টাকা জমা না হওয়ায় চিকিৎসা শুরু হয়নি বেলেঘানার তরুণী আইটি কর্মী শতাব্দীকে। খোয়াতে হয় পাঅন্য কয়েকটি ঘটনাতেও একই অভিযোগপরিষেবার বাইরে টাকা নয়কেন এই ধারা?রোগীর মৃত্যুর পরের দিন রক্তপরীক্ষার বিল করেছে মেডিকা। আইনজীবী অশোক মুখোপাধ্যায়ের অভিযোগে সামনে আসে ঘটনাদেহ আটকে রাখা যাবে নাপিয়ারলেস থেকে ফর্টিস। সব হাসপাতালের বিরুদ্ধেই অভিযোগ। এমনকী পুরো টাকা না মেটানোয় জমা রাখা হয় প্যান কার্ডও।প্যাকেজের বাইরে বিল নয়শ্বেতা নামের রোগীর পরিবার কাছে প্যাকেজের বাইরে ৮০ হাজার টাকা চাওয়ার অভিযোগ সিএমআরআইয়ের বিরুদ্ধে।বেসরকারি হাসপাতালে রোগীরা কোন কোন সমস্যায় পড়েন, কিভাবে পরিস্থিতির শিকার হন রোগীর পরিবার - বিভিন্ন ঘটনা বিশ্লেষণ করেই তৈরি হয়েছে নতুন আইন।বেসরকারি হাসপাতালে রোগীরা যে কারণে সমস্যায়, প্রথমে তা চিহ্নিত করা হয় বেসরকারি হাসপাতালগুলো কিভাবে পরিস্থিতির সুযোগ নেয়, তাও বিশ্লেষণ করেন স্বাস্থ্য ও আইন দফতরের আধিকারিকরা ৷ এরই ভিত্তিতেই চিকিৎসায় স্বচ্ছতা আনতে যোগ করা হয় কয়েকটি নতুন ধারাচিকিৎসায় গাফিলতির অভিযোগ হোক কিংবা ভুয়ো কারণে আকাশছোঁয়া বিল। রাজ্য সরকারের নতুন আইন এসবই বন্ধ করার আশা দেখাচ্ছে।
    First published:

    Tags: Apollo Hospital, Bengali News, Clinical Establishment bill, Health Sector, Huge Medical Bills, New Bill, Private Hospitals Bill