কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

লকডাউনে আটক পড়া বিদেশিদের ফেরাতে বিশেষ বিমানের ব্যবস্থা সরকারের

লকডাউনে আটক পড়া বিদেশিদের ফেরাতে বিশেষ বিমানের ব্যবস্থা সরকারের

বিদেশিদের এবার দেশে ফেরাতে উদ্যোগী হল ভারত সরকার। আটকে পড়া বিদেশিদের এ বার চার্টার্ড বিমানে ফেরানোর কাজ শুরু হল।

  • Share this:

#কলকাতা: কেউ এসেছিলেন কাজে, কেউ বা নিছক ভ্রমণে। কিন্তু বিদেশ-বিভুঁইয়ে তাঁরা আটকা পড়ে গিয়েছেন। দেশে ফিরে যাবেন, এমন উপায়ও নেই। করোনা-মাহামারীর আশঙ্কায় ভারত থেকে বেরনোর সব রাস্তাই যে বন্ধ। এই অবস্থায় ভারতে থাকার রসদও ক্রমেই ফুরিয়ে আসছে। তার উপরে বিদেশি বলে চার দিকের সন্দেহের দৃষ্টি তো আছেই।

এ হেন বিদেশিদের এবার দেশে ফেরাতে উদ্যোগী হল ভারত সরকার।  আটকে পড়া বিদেশিদের এ বার চার্টার্ড বিমানে ফেরানোর কাজ শুরু হল। বিমান মন্ত্রক সূত্রে খবর, এয়ার ইন্ডিয়ার ন'টি চার্টার্ড বিমান দিল্লি এবং মুম্বই থেকে রওনা হবে। যাবে ৩১ মার্চ থেকে ৩ এপ্রিলের মধ্যে। ইউরোপীয় নাগরিকদের ওই বিমানে তুলে নিয়ে যাওয়া হবে ফ্রাঙ্কফুর্টে। সে জন্য সারা দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা বিদেশিদের মুম্বই এবং দিল্লিতে আনার কাজ শুরু করেছে বিমান মন্ত্রক।  প্রয়োজনীয় ছাড়পত্রও দিয়েছে ডিজিসিএ।

এয়ারপোর্ট অথরিটির এক কর্তা বলেন, "বিভিন্ন শহরে থাকা বিদেশিদের তালিকা তৈরি হয়েছে। তার ভিত্তিতে তাঁদের খবর দিয়ে মুম্বই এবং দিল্লিতে আনার তোড়জোড় শুরু হয়েছে।" উনি আরও বলেন, "বিদেশিরা এ দেশে আটকে পড়ায় চূড়ান্ত অসুবিধেয় পড়েছেন। কত দিন আটক থাকতে হবে, তা-ও বোঝা যাচ্ছে না। সে কারণেই এই ভাবনা। অন্য দিকে ফ্রাঙ্কফুর্ট থেকে ইওরোপে আটকে পড়া ভারতীয়দের ফেরানোর ব্যাপারেও ভাবনাচিন্তা শুরু হয়েছে।"

Published by: Pooja Basu
First published: March 30, 2020, 6:22 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर