corona virus btn
corona virus btn
Loading

সরকারি স্কুলের প্রধানশিক্ষকদের হাতে আসছে বিশেষ ক্ষমতা

সরকারি স্কুলের প্রধানশিক্ষকদের হাতে আসছে বিশেষ ক্ষমতা
Teacher

সরকারি স্কুলের প্রধানশিক্ষকদের হাতে আসছে বিশেষ ক্ষমতা

  • Share this:

#কলকাতা: রাজ্যের সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে প্রধান শিক্ষকদের ক্ষমতা বাড়ছে। ক্ষমতা কমছে স্কুলের পরিচালন সমিতির। পরিচালন সমিতির প্রভাব এড়িয়েই পর্ষদের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারবেন প্রধান শিক্ষকেরা। বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দিল রাজ্য স্কুল শিক্ষা দফতর।

পশ্চিমবঙ্গে সরকারি স্কুল ও সরকার সাহায্যপ্রাপ্ত স্কুলের সংখ্যাটা কম নয়। রাষ্ট্রীয় মাধ্যমিক শিক্ষা অভিযানে সাহায্যের আওতাভুক্ত হতে গেলে সরকার অনুমোদিত হতেই হয়। এবার সেই সরকারি ও সরকার পোষিত স্কুলগুলির পরিচালন সমিতির ডানা ছাঁটতে উদ্যোগী হল স্কুল শিক্ষা দফতর। পরিচালন সমিতির ক্ষমতা কমিয়ে আরও শক্ত করা হচ্ছে প্রধান শিক্ষকদের হাত। রাজ্য স্কুল দফতরের প্রকাশিত বিজ্ঞপ্তিতে এমনটাই প্রস্তাব দেওয়া হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, পরিচালন সমিতি এখন নামেই থাকবে। প্রশাসনিক ক্ষেত্রে তেমন কোনও প্রভাব খাটাতে পারবে না। অধিকাংশ ক্ষমতাই এখন থেকে পর্ষদের। প্রয়োজনে পরিচালন সমিতির অনুমতি না নিয়েও প্রধান শিক্ষক সরাসরি পর্ষদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

ক্ষমতা কমল পরিচালন সমিতির

- প্রয়োজনে সরকারের সঙ্গে আলোচনা করে পরিচালন সমিতি ভেঙে দিতে পারবে পর্ষদ - কোনও কারণ না দেখিয়েই সমিতির মনোনীত সভাপতিকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত - পরিচালন সমিতির অন্য ২ সদস্যকেও সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত - দুর্নীতির অভিযোগে সমিতির সদস্য বা স্কুল প্রশাসককেও সরানোর সিদ্ধান্ত - সমিতির হাতে শুধু প্রধান শিক্ষককে কাজে যোগদান করানোর দায়িত্ব - অন্য শিক্ষকেরা কাজে যোগ দেবেন পর্ষদ ও প্রধান শিক্ষকের মাধ্যমে - প্রধান শিক্ষকের হাতে শিক্ষকদের বেতন, ছুটি, পেনশন সংক্রান্ত বিষয়ের দায়িত্ব

পরিচালন সমিতির হাতে জল, মিড ডে মিল, অগ্নি নির্বাপক ব্যবস্থার দায়িত্ব থাকছে। ছেলে ও মেয়ে পড়ুয়াদের শৌচাগারের ব্যবস্থা, প্রয়োজনে রূপান্তরকামী পড়ুয়াদের জন্যও শৌচাগারের ব্যবস্থা করবে সমিতি। রাজ্য স্কুল শিক্ষা দফতরের দাবি, প্রধান শিক্ষক পর্ষদের সঙ্গে সরাসরি যোগাযোগ করলে অনেক সমস্যাই এড়ানো যাবে।

First published: November 28, 2017, 4:04 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर