• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • `দুয়ারে সরকার একটা নতুন কর্মসূচি, যা শুধু ভারতে নয় সারাবিশ্বেও মডেল', নবান্নতে বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

`দুয়ারে সরকার একটা নতুন কর্মসূচি, যা শুধু ভারতে নয় সারাবিশ্বেও মডেল', নবান্নতে বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

সোমবার সাংবাদিক সম্মেলন চলাকালীন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "২০ ডিসেম্বর পর্যন্ত এক কোটি ১২ লক্ষেরও  বেশি মানুষ ১১,০৫৬  টি শিবিরে উপস্থিত হয়েছেন দুয়ারে সরকার কর্মসূচির জন্য।"

সোমবার সাংবাদিক সম্মেলন চলাকালীন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "২০ ডিসেম্বর পর্যন্ত এক কোটি ১২ লক্ষেরও বেশি মানুষ ১১,০৫৬ টি শিবিরে উপস্থিত হয়েছেন দুয়ারে সরকার কর্মসূচির জন্য।"

সোমবার সাংবাদিক সম্মেলন চলাকালীন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "২০ ডিসেম্বর পর্যন্ত এক কোটি ১২ লক্ষেরও বেশি মানুষ ১১,০৫৬ টি শিবিরে উপস্থিত হয়েছেন দুয়ারে সরকার কর্মসূচির জন্য।"

  • Share this:
#কলকাতা: দুয়ারে সরকার কর্মসূচি অভূতপূর্ব সাফল্য ফেলে দিয়েছে। সোমবার নবান্ন থেকে এমনটাই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত পয়লা ডিসেম্বর থেকে 'দুয়ারে সরকার' কর্মসূচি শুরু করেছে রাজ্য সরকার। চারটি পর্যায়ে আগামী ২৫ জানুয়ারি পর্যন্ত এই কর্মসূচি চলবে। আগামী ২৪ ডিসেম্বর দ্বিতীয় পর্যায়ের কর্মসূচি শেষ হবে। দুয়ারে সরকার কর্মসূচির মাধ্যমে ১২ টি সরকারি প্রকল্পের সুবিধা পাওয়া যাচ্ছে। নবান্নে সোমবার সাংবাদিক সম্মেলন চলাকালীন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "২০ ডিসেম্বর পর্যন্ত এক কোটি ১২ লক্ষেরও  বেশি মানুষ ১১,০৫৬  টি শিবিরে উপস্থিত হয়েছেন দুয়ারে সরকার কর্মসূচির জন্য।"

এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ১২ টি সরকারি প্রকল্পের কোন প্রকল্পে কত মানুষ আবেদন করেছেন এবং ইতিমধ্যেই সুবিধা পেয়েছেন তার বিস্তারিত তালিকা বলেন। কোন প্রকল্প কত মানুষ আবেদন করেছেন এবং সুবিধা পেয়েছেন তার তালিকা নিম্নরূপ:

১)খাদ্যসাথী প্রকল্পের জন্য যোগাযোগ করেছেন ১৩ লক্ষ ৪৪ হাজার জন। সাত লক্ষ ১৪ হাজার আবেদনপত্র জমা পড়েছে।৩ লক্ষ ১৮ হাজার জনকে ইতিমধ্যেই পরিষেবা প্রদান করা হয়েছে।

২) স্বাস্থ্য সাথী শিবিরে যোগাযোগ করেছেন মোট ৭৯ লক্ষ ২৩ হাজার জন। আবেদনপত্র জমা পড়েছে ৪২ লক্ষ ৪১ হাজার। আবেদনপত্র  মঞ্জুর হয়েছে ২৭ লক্ষ ১৩ হাজার। চার লক্ষ ৭২ হাজার জনকে কার্ড দেওয়া হয়েছে।

৩) জাতি শংসাপত্র শিবিরে যোগাযোগ করেছেন ৫ লক্ষ ২৪ হাজার জন। ন লক্ষ ৭১ হাজার আবেদনপত্র জমা পড়েছে। এখনও পর্যন্ত ৭৯ হাজার জনকে পরিষেবা প্রদান করা হয়েছে।

৪) শিক্ষাশ্রী শিবিরের যোগাযোগ করেছেন ৫৪ হাজার জন। ১৪০০০ আবেদনপত্র জমা পড়েছে। ১২ হাজার জনকে পরিষেবা প্রদান করা হয়েছে ইতিমধ্যেই।

৫) জয় জহর প্রকল্পে শিবিরে যোগাযোগ করেছেন ২৯ হাজার জন। ২০০০ আবেদনপত্র জমা পড়েছে। ১৫০০ জনকে পরিষেবা প্রদান করা হয়েছে ইতিমধ্যেই।

৬) তপশিলি বন্ধু প্রকল্পে শিবিরে যোগাযোগ করেছেন ৩০ হাজার জন। ১০০০০ আবেদনপত্র জমা পড়েছে। ৬৬০০ জনকে পরিষেবা প্রদান করা হয়েছে।

৭) কন্যাশ্রী শিবিরের যোগাযোগ করেছেন ৭৩ হাজার জন। এক লক্ষ ২৬ হাজার আবেদনপত্র জমা পড়েছে। ৭২ হাজার জনকে পরিষেবা ইতিমধ্যেই দেওয়া হয়েছে।

৮) রূপশ্রী প্রকল্পের শিবিরের যোগাযোগ করেছেন বাইশ হাজার জন। ৪৪০০০ আবেদনপত্র জমা পড়েছে। ২৬ হাজার জনকে পরিষেবা প্রদান করা হয়েছে।

৯) ঐক্যশ্রী প্রকল্পের শিবিরে যোগাযোগ করেছেন ১৪ হাজার জন। ১৯০০০ আবেদনপত্র জমা পড়েছে। ১৫৬০০ কে পরিষেবা প্রদান করা হয়েছে।

১০)১০০ দিনের কাজের শিবিরে যোগাযোগ করেছেন ১০ লক্ষ ৮২ হাজার জন। সাত লক্ষ ৫২ হাজার আবেদনপত্র জমা পড়েছে। চার লক্ষ ৭৬ হাজার জনকে পরিষেবা প্রদান করা হয়েছে।

১১) কৃষক বন্ধু প্রকল্পের শিবিরে যোগাযোগ করেছেন তিন লক্ষ দশ হাজার জন। এক লক্ষ দশ হাজার আবেদনপত্র জমা পড়েছে। এক লক্ষ ৫৩হাজার জনকে পরিষেবা ইতিমধ্যে প্রদান করা হয়েছে।

১২) মানবিক প্রকল্পের শিবিরের যোগাযোগ করেছেন ১১ হাজার জন। 17 হাজার আবেদনপত্র জমা পড়েছে। ১২ হাজার জনকে পরিষেবা প্রদান করা হয়েছে।

সোমবার সাংবাদিক সম্মেলন চলাকালীন সরকারি কর্মচারীদের দুয়ারে সরকার প্রকল্পের কাজ করার জন্য ভূয়সী প্রশংসা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ প্রসঙ্গে টিফিন বাবদ বিশেষ ভাতা দেওয়ার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন "যারা কাজ করছেন দুয়ারের সরকার প্রকল্পে তাদের দু মাসে ৫০০০ টাকা করে টিফিন ভাতা দেওয়া হবে।" এদিন মুখ্যমন্ত্রী জানান দুয়ারে সরকারের শেষ পর্যায়ে ৩০ জানুয়ারির বদলে ২৫ জানুয়ারি পর্যন্ত হবে।

 সোমরাজ বন্দ্যোপাধ্যায়
Published by:Elina Datta
First published: