corona virus btn
corona virus btn
Loading

৮০ হাজার পরিবারকে ১০০টি করে গাছ দেবে সরকার

৮০ হাজার পরিবারকে ১০০টি করে গাছ দেবে সরকার
Tree Planting

৮০ হাজার পরিবারকে ১০০টি করে গাছ দেবে সরকার

  • Share this:

#কলকাতা: জমির পর এবার গাছের পাট্টা দিচ্ছে রাজ্য। পঞ্চায়েত ভোটের আগে প্রায় আশি হাজার পরিবারকে বৃক্ষপাট্টা দেওয়া হবে। ইতিমধ্যেই হাওড়া ও বর্ধমানে পরীক্ষামূলক ভাবে এই কাজ শুরু হয়েছে। গাছ রক্ষণাবেক্ষনের জন্যও টাকা দেবে পঞ্চায়েত দফতর। ইতিমধ্যেই রাজ্যের এই উদ্যোগকে স্বীকৃতি দিয়েছে কেন্দ্র।

দেশের মধ্যে এই প্রথম। এবার গাছের পাট্টা দিচ্ছে রাজ্য। জমির পাট্টা আন্দোলনে দেশকে পথ দেখিয়েছিল বাংলা। এবার বৃক্ষ পাট্টা দেওয়ার অভিনব উদ্যোগ নিয়েছে পঞ্চায়েত দফতর। রাস্তার ধারে গাছ লাগানোর দায়িত্ব স্থানীয়দের দেওয়া হবে।

কী এই বৃক্ষপাট্টা ?

- পরিবার পিছু ১০০টি গাছ দেওয়া হবে - রক্ষণাবেক্ষনের জন্য গাছ পিছু মাসে ১০ টাকা দেওয়া হবে - ৩-৫ বছর পর্যন্ত এই টাকা দেওয়া হবে - উৎপাদিত ফল ও কাঠ বিক্রির ৭৫ শতাংশ টাকা পাবে ওই পরিবার

চলতি অর্থবর্ষে আশি হাজার পরিবারকে এই বৃক্ষপাট্টা দেওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে। ইতিমধ্যেই হাওড়া ও বর্ধমানে পরীক্ষামূলক ভাবে এই কাজ শুরু হয়েছে।

পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের উদ্যোগে ইতিমধ্যেই বৃক্ষপাট্টা প্রকল্পে স্বীকৃতি দিয়েছে কেন্দ্র। বৃক্ষ পাট্টা প্রকল্পে গ্রামের মহিলাদের কাজে লাগাতে চাইছে সরকার। স্বনির্ভর গোষ্ঠীগুলিকেও কাজে লাগান হচ্ছে। জরুরি ভিত্তিতে কয়েক মাসের মধ্যেই জেলায় জেলায় বৃক্ষ পাট্টা দেওয়ার কাজ শুরু করতে চাইছে পঞ্চায়েত দফতর।

First published: October 17, 2017, 5:11 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर