corona virus btn
corona virus btn
Loading

লক ডাউনঃ করোনা রুখতে স্তব্ধ দেশ, রেলেই পৌঁছল ওষুধ-দুধ-ফল-চিনি-তেল-সবজি

লক ডাউনঃ করোনা রুখতে স্তব্ধ দেশ, রেলেই পৌঁছল ওষুধ-দুধ-ফল-চিনি-তেল-সবজি

দেশে ৮৯১ টি রেক অত্যাবশকীয় পণ্য পরিবহণের জন্য ব্যবহার করছে ভারতীয় রেল।

  • Share this:

#কলকাতাঃ পণ্য পরিবহণের জন্য ভরসা রেলই। আগামী ২১ দিন দেশের বিভিন্ন প্রান্তে যাতে রেল মারফত যথাযথ ভাবে পণ্য সরবরাহ করা হয় সে বিষয়ে নজর দিতে বললেন রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান। অন্যদিকে, বুধবার সকাল থেকেই রাজ্যের বিভিন্ন ফ্রেট টারমিনালে পণ্য পরিবহণের রেক এসে পৌছে গিয়েছে। কয়লা থেকে চিনি সবই নিয়ে আসা হয়েছে সেই রেকগুলিতে। এখনও অবধি গোটা দেশে ৮৯১ টি রেক অত্যাবশকীয় পণ্য পরিবহণের জন্য ব্যবহার করছে ভারতীয় রেল। শয়েগুলির মধ্যে ১২১ টি রেকে থাকছে লৌহচূর্ণ, ৪৮ টিতে স্টিল, ২৫ টিতে সিমেন্ট, ২৮ টি রেকে থাকছে রাসায়নিক সার, ১০৬ টি রেকে থাকছে ওষুধ। এছাড়া ৪৭৪ টি রেকে সরবরাহ হচ্ছে দুধ, ফল ও শাক সবজি, নুন, চিনি, ভোজ্য তেল, পেঁয়াজ এবং কয়লা।

রেল সূত্রে জানা গিয়েছে, রাজ্য সরকারগুলির সাথে যোগাযোগ রেখেই চলছে এই পণ্য পরিবহণের কাজ। এদিন কলকাতায় নিউ আলিপুরে নিয়ে আসা হয় কয়লা। সিইএসসি'র বিদ্যুৎ পরিচালনার জন্য প্রয়োজন কয়লার। লকডাউনের সময় যাতে বিদ্যুৎ ঘাটতি না থাকে তাই রেল পথেই কয়লা নিয়ে আসা হয়েছে। রাজ্য বিদ্যুৎ সরবরাহ নিগমের জন্য কয়লা বিভিন্ন জায়গায় পৌছে যাচ্ছে বলে জানানো হয়েছে। অন্যদিকে, কল্যাণীতে চিনি ও শুকনো খাবার নিয়ে আসা হল। সেখান থেকেই বাকি জায়গায় সরবরাহ করা হবে শুকনো খাবার।

শুধুমাত্র পূর্ব রেলে ২০০ পণ্যবাহী রেল চলাচল করছে। যেখানে সরবরাহ করা হচ্ছে কয়লা, খাদ্যশস্য, লৌহ চূর্ণ, সার। এছাড়া মহারাষ্ট্র, তামিলনাড়ু, কেরালা থেকে আসছে আরও রেক। যাতে থাকছে ফল-সহ শাকসবজি।

ABIR GHOSHAL

First published: March 25, 2020, 7:31 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर