corona virus btn
corona virus btn
Loading

শীতের বিকেলে গরম চা-কফি... চুটিয়ে আড্ডার নয়া ঠিকানা গোলপার্কের 'ট্রাইব'

শীতের বিকেলে গরম চা-কফি... চুটিয়ে আড্ডার নয়া ঠিকানা গোলপার্কের 'ট্রাইব'

ব্যস্ত জীবনে বন্ধুদের সঙ্গে চুটিয়ে আড্ডাটাই ভুলতে বসেছে শহর কলকাতা...

  • Share this:

Venkateswar Lahiri

#কলকাতা: ব্যস্ত জীবনে বন্ধুদের সঙ্গে চুটিয়ে আড্ডাটাই ভুলতে বসেছে শহর কলকাতা। অফিসের কাজের চাপে পরিবারকে নিয়ে সামান্য সময় দেওয়া--- তাও আজ ভুলতে বসেছে আমজনতা। বিশেষ করে আড্ডাপ্রিয় বাঙালির পাড়ার চায়ের দোকানে বসে এই শীতের মরসুমে গরম চায়ের কাপ কিংবা ভাঁড়ে চুমুক দেওয়ার রেওয়াজও আজ অমিল। দিন বদলেছে। বদলেছে মানুষের রুচিও। আধুনিক হচ্ছে সমাজ। হারিয়ে যাওয়া পুরনো কালচারকে নতুন আঙ্গিকে নিজের বসার ঘরে যে পরিবেশে হাতে চা কফির কাপ নিয়ে আড্ডা জমে এবার সেই পরিবেশ, পুরনো মেজাজ ফিরিয়ে আনতে উদ্যোগী হলেন তিন বন্ধু।

শিল্পা চক্রবর্তী ,সঞ্জয় রায়চৌধুরী, পিনাকীরঞ্জন ঘোষ। এরা প্রত্যেকেই প্রাক্তন পরিচালন উপদেষ্টা। কিন্তু কাজের পরিবেশ এদের সমাজ থেকে ব্রাত্য করে দিচ্ছিল। তাই আর পাঁচজনের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে পারছিলেন না এরা। একদিন কফির কাপে চুমুক দিতে দিতে শিল্পা ,সঞ্জয় ,পিনাকীরা নতুন কিছু করার শপথ নেন। যে শপথ সমাজকে নতুন করে পথ চলতে শেখাবে। যে সমাজে থেকেও মানুষের পাশে থাকবে। চোখ বন্ধ করে নয় , চোখ খুলে। কিন্তু কী করা যায় ? এই প্রশ্ন অনেকদিন যাবৎ অস্থির করে রেখেছিল আমাদের, বললেন শিল্পা চক্রবর্তী। গড্ডালিকা প্রবাহে গা ভাসিয়ে কিছুটা অন্যভাবে আমরা ভাবতে থাকি। আধুনিক সমাজ কর্ম ক্ষেত্রে হাড়ভাঙ্গা পরিশ্রমের ঠেলায় আমরা যেন পরিবার বন্ধুবান্ধব সবকিছুই আজ ভুলতে বসেছি, বললেন সঞ্জয় রায়চৌধুরী। আজ আমাদের স্বপ্ন সত্যি হয়েছে। তিন বন্ধু মিলে নিজেদের আবেগ, স্বপ্ন এবং শহরকে ভালোবেসে তৈরি করেছেন ' ট্রাইব'। বালিগঞ্জের গোলপার্কের এই ক্যাফে আর পাঁচটা ক্যাফের থেকে অনেকটাই আলাদা । আসলে ভাষায় বহিঃপ্রকাশই তো মনুষ্যত্বের প্রধান পরিচয়। 'ট্রাইব 'সেই কথোপকথনের সুযোগ দেবে, যে বৈচিত্র্যের সন্ধান সর্বত্র মেলা ভার বলে বলে দাবি করলেন ক্যাফেটেরিয়ার কর্তারা।

এই ক্যাফেতে শুধুমাত্র চা কিংবা কফি নয়, আপনার জ্ঞানের ভান্ডারকে আরো সমৃদ্ধ করতে রয়েছে দেড় হাজারেরও বেশি নানা ধরনের বইয়ের সম্ভার। সঙ্গীত প্রিয় মানুষদের জন্যও রয়েছে পৃথক ব্যবস্থা ।ছোটদের জন্য রয়েছে হরেক রকম খেলার সামগ্রী। মনেই হবেনা আপনি বাড়ির বাইরে আছেন। ক্যাফে কর্তৃপক্ষের মতে, 'মানুষের মননের মূলে যে সৃষ্টি সুখের উল্লাস, সেটাই আমাদের ভিত। অনন্য মেলবন্ধনের পরিবেশ। কফির সুবাস ও সুস্বাদু নানান পদের আনন্দ ভাগ করে নেওয়ার ভাবনার আদান-প্রদান ঘটানোর এক ব্যতিক্রমী ঠিকানা TRIBE । যে ঠিকানা শহরকে এক নতুন পথের দিশা দেখাবে"।

প্রসঙ্গত পাব ক্যুইজ আমরা অনেক দেখে থাকি। কিন্তু ক্যাফে কুইজ প্রতিযোগিতা কলকাতায় একটি নতুন সংযোজন। সম্প্রতি এক সান্ধ্য শীতকাল জমজমাট সেই প্রতিযোগিতারও আসর বসায় গোলপার্কের এই ক্যাফে। আর নতুন বছরে আরও বেশ কিছু নতুন চমক নিয়ে শহরের মানুষের মন জয় করতে এখন ভাবনায় মশগুল শিল্পা , সঞ্জয় - পিনাকীরা।

Published by: Rukmini Mazumder
First published: December 22, 2019, 6:14 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर