• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • পরিচারিকা থেকে ওষুধ দোকান, আইনজীবী থেকে পুরুত, সব কিছুর সুলুক সন্ধান এবার এক অ্যাপেই, অভিনব উদ্যোগ নিউটাউনে

পরিচারিকা থেকে ওষুধ দোকান, আইনজীবী থেকে পুরুত, সব কিছুর সুলুক সন্ধান এবার এক অ্যাপেই, অভিনব উদ্যোগ নিউটাউনে

বাড়ির পাম্প খারাপ, মেকানিক চাই? কিংবা পুজো করাবেন বাড়িতে, দরকার পুরুত ঠাকুর... এবার সব কিছুই মিলবে এক ক্লিকে।

বাড়ির পাম্প খারাপ, মেকানিক চাই? কিংবা পুজো করাবেন বাড়িতে, দরকার পুরুত ঠাকুর... এবার সব কিছুই মিলবে এক ক্লিকে।

বাড়ির পাম্প খারাপ, মেকানিক চাই? কিংবা পুজো করাবেন বাড়িতে, দরকার পুরুত ঠাকুর... এবার সব কিছুই মিলবে এক ক্লিকে।

  • Share this:

#কলকাতা: নিউটাউনে থাকেন? করোনা পরিস্থিতিতে রবিবারের বাজারে বেরোতে ভয় করে? চটজলদি খাবার চাই? বেরনোর উপায় নেই? জল চাই? মিলছে না? বাড়ির পাম্প খারাপ, মেকানিক চাই? কিংবা পুজো করাবেন বাড়িতে, দরকার পুরুত ঠাকুর... এবার সব কিছুর সন্ধান আঙ্গুলের ডগায়।  সৌজন্যে এক নয়া অ্যাপ৷ মুশকিল আসান এই অ্যাপের নাম এনটিআরডব্লিউএফ। নিউটাউনের বাসিন্দাদের জন্যে চালু  হল এই নতুন অ্যাপ। কিভাবে অ্যাপ সম্পর্কে জানতে পারবেন? আপনাকে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে হবে এই 'NTRWF' অ্যাপ। তারপরে ধাপে ধাপে সমস্ত অপশন দেওয়া আছে। সেই অপশন ক্লিক করেই মিলবে যাবতীয় সাহায্য ও পরিষেবা।

করোনার জেরে লকডাউন। আর সেই লকডাউন পরিস্থিতি থেকেই মানুষকে বেশ কতকগুলি সমস্যার সম্মুখীন হতে হয়। যার মধ্যে অন্যতম হল ঘর গৃহস্থালীর কাজ করা। প্রতিদিনের সেই কাজের জন্যে যাবতীয় সাহায্য দরকার। কিন্তু বর্তমান অবস্থায় অনেকেই সেই কাজ করে উঠতে পারছেন না। তাই এই অ্যাপের মাধ্যমে কাজ সারার ভীষণ সুবিধা হবে। এই অ্যাপে ওষুধের দোকানের প্রয়োজনীয় নাম্বার দেওয়া আছে। গৃহস্থালির কাজের জন্যে পরিষেবা প্রদানকারীদের সাথে যোগাযোগের নাম্বার আছে। রয়েছে আইনজীবী, পুরোহিত, ম্যারেজ রেজিস্ট্রার এমনকি আসবাব প্রস্তুতকারকের নাম্বার। এছাড়া এই স্মার্ট সিটিতে, একাধিক অনুষ্ঠান হয়। চলে নানা ধরনের মেলা, অনুষ্ঠান। ফলে সেগুলি সম্পর্কেও যাবতীয় তথ্য পাওয়া যাবে এই অ্যাপে। তবে এর সুবিধা আপনাকে পেতে হলে আপাতত নিউটাউন অ্যাকশন এরিয়া ১ বাসিন্দা হতে হবে। ধাপে ধাপে বাড়ানো হবে এলাকা।

এই বিরাট কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত  সংগঠনের অন্যতম কর্মকর্তা সমীর গুপ্ত জানিয়েছেন, ‘এমন উদ্যোগ শুধু রাজ্যে নয়, গোটা দেশের মধ্যে প্রথম ৷  নিউটাউনের সীমানা ছাড়িয়ে এই অ্যাপে শহরের বিস্তীর্ণ অঞ্চলের পরিষেবাগুলিকেও যুক্ত করার পরিকল্পনা রয়েছে ৷ অদূর ভবিষ্যতে সেই সুবিধাও মিলবে 'NTRWF' অ্যাপে ৷’

অ্যাপটি তৈরি করেছেন জয় দাস৷ তিনিও নিউটাউনেরই বাসিন্দা ৷ জানা গিয়েছে, এই এলাকার প্রায় হাজার  খানেক বাসিন্দা ইতিমধ্যেই এই অ্যাপ ডাউনলোড করে নিয়েছেন।  এই অ্যাপ ফের আপগ্রেডেশন করার জন্যে চেষ্টা চলছে। তাই আরও অনেক পরিষেবা এতে যুক্ত হবে। নিউটাউন স্মার্ট সিটি হিসেবে পরিচিত। সেখানে নানা অত্যাধুনিক ব্যবস্থা রয়েছে। তবে নয়া সিটিতে অনেক কিছুই এখনও অধরা। ফলে বয়স্ক মানুষদের বা মহিলাদের এই অ্যাপ দারুণ কাজে লাগবে। স্থানীয়দের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে হিডকো। তাদের বক্তব্য, এক ছাতার তলায় সব জিনিস চলে  এলে সুবিধা হবে বাসিন্দাদেরই।

Abir Ghosal

Published by:Elina Datta
First published: