গায়ক হিসাবে আত্মপ্রকাশ করলেন মন্ত্রী গৌতম দেব

গায়ক হিসাবে আত্মপ্রকাশ করলেন মন্ত্রী গৌতম দেব
প্রকাশ হল সৌমিত্র চ্যাটার্জির সঙ্গে করা গানের অ্যালবাম

প্রকাশ হল সৌমিত্র চ্যাটার্জির সঙ্গে করা গানের অ্যালবাম

  • Share this:

#কলকাতা: ছাত্র নেতা থেকে কাউন্সিলর হয়ে সংসদীয় রাজনীতিতে প্রবেশ। সামলাচ্ছেন মন্ত্রীত্ব। এত কিছুর পরেও নিজের পছন্দ থেকে সরে আসেননি। বিধানসভা নির্বাচনের আগে এবার প্রকাশিত হল মন্ত্রী গৌতম দেবের গানের অ্যালবাম। "এ জীবন পুণ্য করো" শীর্ষক গানের অ্যালবাম প্রকাশ পেল। যা আসলে রবীন্দ্রনাথের কবিতা ও গানের মেলবন্ধন। যেখানে কবিতা পাঠ করেছেন প্রয়াত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। গান গেয়েছেন মন্ত্রী গৌতম দেব। যাকে গৌতম দেব নিজেই জানিয়েছেন, "একদা কি করিয়া মিলন হল দোঁহে - কি ছিল বিধাতার মনে।" যদিও মন্ত্রী জানিয়েছেন, "কাজের ফাঁকে আমার গানের চর্চা ছিল। তবে এভাবে সিডি প্রকাশ পাবে বা ডিজিটালি আমার গান ও সৌমিত্র বাবুর কবিতা শোনা যাবে একসাথে তা ভাবিনি। তবে এই অ্যালবামের আকর্ষণ আমি তো নই। আসল আকর্ষণ সৌমিত্র চ্যাটার্জি। কারণ মারা যাওয়ার আগে সৌমিত্র চ্যাটার্জির শেষ কাজ এটা।"

তিনি যে দলের নেতা সেই দলের সুপ্রিমো মমতা বন্দোপাধ্যায় নিজে গান লেখেন, গান করেন, মিউজিক দেন। তার দলের সতীর্থ ইন্দ্রনীল সেন গান করেন। সঙ্গীত জগতে পরিচিত মুখ। গান গেয়েছেন শখে সাংসদ কল্যাণ বন্দোপাধ্যায়। গান গেয়েছেন তার এক সময়ের সতীর্থ রাজীব বন্দোপাধ্যায়। তবে প্রকাশ্যে গৌতম দেব গান গেয়েছেন এমনটা কেউ মনে করতে পারছেন না। মন্ত্রী গৌতম দেবের অ্যালবাম প্রকাশ অনুষ্ঠান ঘিরে হাজির ছিলেন একাধিক তারকা। ছিলেন পরিচালক অরিন্দম শীল, ছিলেন অর্জূন চক্রবর্তী, ছিলেন সুবোধ সরকার, শুভাপ্রসন্ন, রঞ্জন ঘোষাল, থাঙ্কুমনি কুট্টি, শ্যাম থাপার মতো মানুষ। গোটা অ্যালবামের দায়িত্ব সামলেছেন অনিন্দ্য মজুমদার। পরিচালক ও পরিকল্পনা তাঁর। তিনি বলছেন, "কঠিন ছিল সৌমিত্র চট্টোপাধ্যায় কে আমরা কিভাবে পাব। জননেতার সাথে সৌমিত্র বাবু। এটাই আসল ইউ এস পি।" চিত্রশিল্পী শুভাপ্রসন্ন বলছেন, "এখন সকল মানুষ ধ্বস্ত হয়ে আছে। তার মধ্যে গৌতম দেব মনের কথা বলেছেন, এ জীবন পুণ্য করো।"

গৌতম দেবের গানের প্রশংসা করেছেন চিত্র পরিচালক অরিন্দম শীল। তিনি জানিয়েছেন, দীর্ঘদিন ধরে গৌতম দেব গান গান এটা জানতাম। কিন্তু গান শোনার ভাগ্য হয়নি। মন্ত্রী গৌতম দেবের গানের প্রশংসা করলেও তিনি এই কাজের নানা অসুবিধার কথা বলেছেন, যেমন কোভিডের সময় গান রেকর্ড করা যায়নি। লকডাউনে স্টুডিও পাওয়া যায়নি। এমনকি নিজের কোভিডের পরে দীর্ঘদিন বুঝে উঠতে পারেননি, গান গাইতে পারবেন কিনা? তবে অবশেষে সেই গান সম্পন্ন হল। সম্পন্ন হল সৌমিত্র চ্যাটার্জির কবিতাও। অ্যালবাম প্রকাশ অনুষ্ঠানে শুধু একটাই খেদ থেকে গেল গৌতম দেবের, তার নায়ককে তিনি কাজটা দেখাতে পারলেন না।


Published by:Ananya Chakraborty
First published: