কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

কোভিড প্রটোকল মেনেই এবার আয়োজন করা হচ্ছে গঙ্গাসাগর মেলার

কোভিড প্রটোকল মেনেই এবার আয়োজন করা হচ্ছে গঙ্গাসাগর মেলার

থাকছে এয়ার ও ওয়াটার অ্যাম্বুল্যান্স। শুরু হচ্ছে ড্রেজিংয়ের কাজ

  • Share this:

#কলকাতা: কোভিড পরিস্থিতির মধ্যেই রাজ্যে হবে গঙ্গাসাগর মেলা। প্রতি বছর লক্ষ লক্ষ পুণ্যার্থী আসেন এই মেলায়। কোভিড প্রটোকল বজায় রেখেই কিভাবে এই মেলা করা যায় তা নিয়ে আধিকারিকদের সঙ্গে নবান্নে বৈঠক করেন মুখ্যসচিব আলাপন বন্দোপাধ্যায়। আলোচনায় মোট ১৪টি বিষয় উঠে এসেছে।

ড্রেজিং এর কাজ যথাযথ ভাবে শুরু করতে হবে। লট ৮ থেকে কচুবেড়িয়ার মধ্যে চ্যানেল ১ ও চ্যানেল ৩ এই কাজ শেষ করতে হবে ডিসেম্বর ১৫ মধ্যে। চেমাগুড়ি থেকে বেণুবণের মধ্যে ড্রেজিং কাজ সম্পন্ন করা হবে ডিসেম্বর ৩০ তারিখের মধ্যে। আমফান ঝড়ের পরে ব্যাপক ক্ষতি হয়েছে গঙ্গাসাগর উপকূল তটের। যেহেতু পুণ্যার্থীরা আসবেন তাই এই কাজ দ্রুত শেষ করতে বলা হয়েছে। রাজ্য সেচ দফতরের সহায়তায়।

সবচেয়ে গুরুত্বপূর্ণ হল কোভিড ম্যানেজমেন্ট ব্যবস্থা। হাওড়া, শিয়ালদহ স্টেশনে যেন থাকে যথাযথ স্ক্রিনিং ব্যবস্থা। RAT/RTPCR টেস্টের ব্যবস্থা করতে হবে। সেফ হোম, কোয়ারেনটাইন সেন্টার, আইসোলেশন ওয়ার্ড যথাযথ ব্যবস্থা রাখতে হবে। কোভিড কন্ট্রোল রুম থাকতে হবে। টোল ফ্রি নাম্বার রাখতে হবে। মাস্ক, স্যানিটাইজার সব ব্যবস্থা রাখতে হবে। ওয়াটার ও এয়ার অ্যাম্বুলেন্স ব্যবস্থা রাখতে হবে। গ্রিন করিডর ব্যবস্থা করতে হবে। মৃত দেহ সরানোর ব্যবস্থা করতে হবে। এছাড়া অগ্নি নির্বাপণ দফতরের কর্মীদের রাখতে হবে। বাস ও ভেসেলের সংখ্যা বাড়াতে হবে। আউট্রাম ঘাট থেকেই সেই সংখ্যা বাড়ানো হবে। সমস্ত জেটিতে বাফার জোন রাখতে হবে। পুলিশকে পর্যাপ্ত সিসিটিভি, ড্রোণ, কিউ আর টি'র ব্যবস্থা করতে হবে।

এছাড়াও পুণ্যার্থীদের যাতায়াতের ব্যবস্থা করতে হবে। কলকাতা পুলিশ ও পুলিশ সুপারদের এই বিষয়ে যথাযথ পরিকল্পনা করতে হবে। এছাড়া বিদ্যুৎ, টেলিকমিউনিকেশন, রাস্তা ও জেটি সারানো নিয়ে যথাযথ আলোচনা হয়েছে। অনলাইনে মেলা দেখানোর ব্যবস্থাও রাখা হচ্ছে। ইতিমধ্যেই এই সব বিষয় নিয়ে বৈঠক সারলেন মুখ্যসচিব। সমস্ত বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে দ্রুত এই কাজ সম্পন্ন করার জন্যে।

Published by: Ananya Chakraborty
First published: November 20, 2020, 8:42 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर