Home /News /kolkata /
গঙ্গার জল কতটা দূষিত, স্নান -পান দু‘য়ের পক্ষেই মারাত্মক বলছে রিপোর্ট

গঙ্গার জল কতটা দূষিত, স্নান -পান দু‘য়ের পক্ষেই মারাত্মক বলছে রিপোর্ট

  • Share this:

    #কলকাতা :দূষণের জেরে গঙ্গা কি গঙ্গাপ্রাপ্তির পথে? সরকারি রিপোর্ট বলছে, দূষণের মাত্রা বাড়ায় গঙ্গার শুশুক চিরদিনের মতো হারিয়ে যাওয়ার পথে। কমছে ইলিশের সংখ্যাও। গঙ্গার জলে মিশছে ক্ষতিকারক কলিফর্ম ব্যাকটেরিয়া। ফলে স্নান-পান দুয়েই বিপদ।

    গঙ্গা বয়ে যায়। তার পাশ দিয়ে বয়ে যায় সময়। বয়ে যায় সভ্যতার স্রোত। সেই গঙ্গার বুক যে দূষণের বিষে ভরা তা কেন্দ্রীয় সরকারের রিপোর্টে আগেই বলা হয়েছে। এবার পশ্চিমবঙ্গ সরকারের পরিবেশ দফতরের অধীনস্থ বায়োডাইভারসিটি বোর্ডের রিপোর্টে উদ্বেগ আরও বাড়ল।

    আরও পড়ুন - ছেলের বউকে বিয়ে করার জন্য নিজের ছেলেকেই মেরে ফেললেন বাবা !

    এ রাজ্যে গঙ্গায় দূষণের মাত্রা বাড়ায় জীববৈচিত্র নষ্টের মুখে ৷ শুশুক থেকে শুরু করে বিভিন্ন প্রজাতির মাছ এমনকি ইলিশে সংখ্যাও দিন দিন কমছে এই দূষণের জেরে।কেন্দ্রীয় সরকারের ‘ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা’ প্রকল্পের রিপোর্টেও বলা হয়েছে, মারাত্মক ক্ষতিকারক কলিফর্ম ব্যাকটেরিয়া মিশছে গঙ্গায়৷ গঙ্গার জলে দ্রবীভূত অক্সিজেনের পরিমাণ কমছে। প্রতি লিটারে পাঁচ মিলিগ্রাম দ্রবীভূত অক্সিজেন থাকলে তা স্বাভাবিক। কিন্তু, রিপোর্টে বলা হয়েছে, বারাণসী থেকে বাংলা, বিভিন্ন জায়গাতেই এই দ্রবীভূত অক্সিজেনের মাত্রা স্বাভাবিকের থেকে কম আর, এ রাজ্যের বহরমপুর, নবদ্বীপ, পলতা, দক্ষিণেশ্বর, গার্ডেনরিচ, সর্বত্রই গঙ্গার জলে কলিফর্ম ব্যাকটেরিয়া মাত্রাতিরিক্ত বেশি।

    এর ফলে এ সব জায়গায় গঙ্গার জলে স্নান বা ওই জল পান - দুটোতেই বিপদ। গঙ্গার দূষণ নিয়ে বুধবার সেমিনার করে পরিবেশ দফতর। আগামী শুক্রবার, দিল্লি থেকে নগরোন্নয়ন মন্ত্রকের কর্তারা এসে রাজ্যের আধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন। সেখানেও গঙ্গা দূষণ রোধে কী কী ব্যবস্থা নেওয়া যায় তা নিয়ে আলোচনা হবে।

    আরও দেখুন -

    First published:

    Tags: Ganga, Pollution, গঙ্গা, দূষণ

    পরবর্তী খবর