কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

শেষ মুহূর্তে দুঃসংবাদ! এখনই চালু হচ্ছে না ফুলবাগান মেট্রো স্টেশন   

শেষ মুহূর্তে দুঃসংবাদ! এখনই চালু হচ্ছে না ফুলবাগান মেট্রো স্টেশন   
নব্যনির্মিত ফুলবাগান মেট্রো স্টেশন।

নয়া স্টেশন চালু করতে গেলে যে সংখ্যক যাত্রী ব্যবস্থা করতে হয়, তা এখনই করা সম্ভব নয়।

  • Share this:

#কলকাতা: পিছিয়ে গেল ফুলবাগান মেট্রো স্টেশন চালুর সিদ্ধান্ত।

চলতি বছরের জুন মাসের ১৭ তারিখ ফুলবাগান মেট্রো স্টেশন ব্যবহার করার অনুমতি দেয় কমিশনার অফ রেলওয়ে সেফটি। লকডাউন মিটলেই চালু হয়ে যাবে পরিষেবা এমনটাই পরিকল্পনা করা হয়েছিল। যদিও কমিশনার অফ রেলওয়ে সেফটি পরিদর্শন করে ছাড়পত্র দেওয়ার সময় জানিয়ে দেওয়া হয়েছিল আগামী ১৬ সেপ্টেম্বরের মধ্যে যাত্রী পরিষেবা চালু না হলে ফের অনুমতি নিতে হবে। করোনা পরিস্থিতিতে অনেক কম সংখ্যক কর্মী দিয়েই কাজ করা হয়েছিল।

সোমবার থেকে নোয়াপাড়া ও কবি সুভাষ এবং সল্টলেক সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম অবধি মেট্রো চালু হচ্ছে। নয়া স্টেশন চালু করতে গেলে যে সংখ্যক যাত্রী ব্যবস্থা করতে হয়, তা এখনই করা সম্ভব নয়। তাই আপাতত সিদ্ধান্ত নেওয়া হয়েছে ফুলবাগান চালু করতে সময় নেওয়া হবে। ফের সি আর এস এর কাছে পরিষেবা চালু করা নিয়ে আবেদন জানানো হবে।

তবে পুজোর আগেই পরিষেবা চালু হয়ে যাবে বলে সিদ্ধান্ত নিয়েছে কলকাতা মেট্রো রেল। এমনটাই জানিয়েছেন কলকাতা মেট্রো রেলের জেনারেল ম্যানেজার মনোজ যোশি।

তিন দশক পরে মহানগরে ফের চালু হবে পাতালে মেট্রো স্টেশন। যাত্রী পরিবহণ করার জন্যে কমিশনার অফ রেলওয়ে সেফটির অনুমোদন আগেই পেয়েছে ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের অত্যন্ত গুরুত্বপূর্ণ এই ফুলবাগান মেট্রো স্টেশন। সব কিছু ঠিকঠাক থাকলে নয়া অনুমোদন নিয়ে পুজোর আগেই ফুলবাগান মেট্রো স্টেশন চালু হয়ে যাবে। জুন মাসেই ফুলবাগান মেট্রো স্টেশন পরিদর্শন করেন কমিশনার অফ রেলওয়ে সেফটি। সল্টলেক স্টেডিয়াম থেকে ফুলবাগান অবধি ১.৬ কিলোমিটার মেট্রো পথ পরিদর্শন করেন।

এন এফ জোনের কমিশনার অফ রেলওয়ে সেফটি অভয় কুমার রাই'য়ের পরিদর্শনের ৫ দিন পরেই মেট্রো স্টেশনে যাত্রী পরিষেবা চালুর অনুমতি মিলেছিল। এর ফলে সেক্টর ফাইভ থেকে ফুলবাগান অবধি মেট্রোয় চলে আসা সম্ভব হবে। অনেক সহজ হবে সেক্টর ফাইভের কর্মীদের দ্রুত শিয়ালদহ পৌছনো অনেক সহজ হয়ে যাবে। ফুলবাগান চালু হয়ে গেলে সেক্টর ফাইভ থেকে ফুলবাগান অবধি মাত্র ২০ টাকায় চলে আসা সম্ভব হবে। এখন প্রশ্ন উঠেছে তাহলে মেট্রো পরিষেবা কখন চালু হবে। রাজ্যে লোকাল ট্রেন পরিষেবা আপাতত বন্ধ হয়ে আছে। সোমবার থেকে রাজ্যে চালু হচ্ছে মেট্রা পরিষেবা।

কমিশনার অফ রেলওয়ে সেফটি যে অনুমোদন দিয়েছে তাতে বলা হয়েছিল আগামী ১৬ সেপ্টেম্বর মধ্যে পরিষেবা চালু করতে হবে। যদি না হয় তাহলে ফের যাত্রী পরিষেবা চালুর করার জন্যে কমিশনার অফ রেলওয়ে সেফটির অনুমোদন নিতে হবে। ইতিমধ্যেই সেক্টর ফাইভ মেট্রো স্টেশন থেকে ফুলবাগান মেট্রো স্টেশন পেরিয়ে শিয়ালদহ ক্রস ওভার অবধি মেট্রো প্রতিদিন পরীক্ষা মূলক ভাবে চালানো হচ্ছে। আপাতত এই ক্রসওভার থেকেই ঘুরিয়ে নেওয়া হবে মেট্রো। মেট্রো রেলের আধিকারিকরা জানাচ্ছেন, কমিশনার অফ রেলওয়ে সেফটির অনুমোদন পাওয়া মানে যাত্রী পরিষেবা চালুর ক্ষেত্রে আর বাধা রইল না। এবার নয়া অনুমোদন নেওয়ার পরে রেলমন্ত্রক যেদিন মেট্রো চালাতে বলবেন সেদিন থেকেই তারা চালিয়ে দেবেন। তার আগে আর পি এফ, স্টেশনের টিকিট কাউন্টার, সিগন্যালিং ব্যবস্থা সহ বাকি ক্ষেত্রে যারা আছেন তাদের দায়িত্ব নিতে হবে। সেই কাজ শীঘ্রই শুরু হয়ে যাবে।

পুজোর আগেই ফুলবাগান মেট্রো স্টেশনে যাত্রী পরিষেবা চালুর জন্যে অনুমতি মেলায় খুশি এলাকার বাসিন্দারা। পূর্ব কলকাতার এই অংশে প্রথম কোনও মেট্রো স্টেশন চালু হচ্ছে। ফলে আশেপাশের এলাকার বাসিন্দারাও ভীষণ খুশি। প্রত্যেকেই অপেক্ষা করে আছে, কবে চালু হবে মেট্রো তার জন্যে।

Published by: Arka Deb
First published: September 13, 2020, 9:02 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर