কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ শুক্রবার গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jan 27, 2017 10:17 AM IST
কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jan 27, 2017 10:17 AM IST

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ শুক্রবার গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11

কচুরির দোকান থেকে গরম তেল ‘ছোড়া’ হল প্রাতর্ভ্রমণকারীদের গায়ে!

তুষের আগুন ধিকিধিকি জ্বলছিলই। বৃহস্পতিবার সকালে হঠাৎই যেন সেই আগুন বড়সড় আকার নিল সল্টলেকের দুটি দোকানের মধ্যে ব্যবসার রেষারেষিকে কেন্দ্র করে। ঘটনাকে ঘিরে গরম তেল উড়ে এসে পড়ল সাধারণ ক্রেতার শরীরে। গ্রেফতার হলেন এক কচুরির দোকানের দুই কর্মী। তাঁদের বিরুদ্ধে এই মুহূর্তে খুনের মামলা রুজু না করলেও যে কোনও সময় তা করা হবে বলেই জানিয়েছে পুলিশ।

ভাঙড়ে আক্রান্ত সব্যসাচী, নকশাল নেত্রী গ্রেফতার হতেই ফের অবরোধ

Loading...

নকশাল নেত্রী শর্মিষ্ঠা চৌধুরী গ্রেফতারের ২৪ ঘণ্টার মধ্যে অবরোধ তুলতে গিয়ে ভাঙড়ের ‘অন্য চেহারা’ দেখলেন রাজারহাট-নিউটাউনের তৃণমূল বিধায়ক সব্যসাচী দত্ত। প্রজাতন্ত্র দিবসের দিন, বৃহস্পতিবার অবরোধ তুলতে যাওয়া বিধায়কের উপরে চড়াও হওয়ার অভিযোগ উঠল আন্দোলনকারীদের একাংশের বিরুদ্ধে। ধাক্কাধাক্কিতে পড়ে যান সব্যসাচী। শুরু হয় ইট-বৃষ্টি। তার মধ্যেই পুলিশ গাড়িতে চাপিয়ে বার করে দেয় বিধায়ককে। এলাকাবাসীর একাংশের পাল্টা দাবি, অবরোধ সরানোর নাম করে গুলি-বোমা ছুড়েছে বিধায়কের সঙ্গীরা।

ষাট লাখ টাকা দামের হিরের আংটি বাড়ি থেকে গেল কোথায়? রহস্য

বাড়ি থেকে উধাও ৬০ লক্ষ টাকা দামের হিরের আংটি। আর তা নিয়েই তৈরি হয়েছে রহস্য। পুলিশ জানায়, ঘটনাটি ঘটেছে বালিগঞ্জ থানা এলাকার এজেসি বসু রোডের বাসিন্দা এক ব্যবসায়ীর বাড়িতে। ওই ব্যবসায়ীর তরফে অভিযোগ জানানো হয়েছে, তাঁর মায়ের ঘরে থাকা পাঁচ ক্যারেটের ৬০ লক্ষ টাকা মূল্যের হিরের আংটির খোঁজ মিলছে না। সেই সঙ্গে ঘটনার পর থেকেই উধাও হয়ে গিয়েছেন বাড়ির এক পরিচারিকাও। লালবাজার জানিয়েছে, গত মঙ্গলবার ওই চুরির অভিযোগ দায়ের করার পরেই স্থানীয় থানা এবং লালবাজারের চুরি দমন শাখার গোয়েন্দারা একযোগে তদন্ত শুরু করেছেন। তবে বৃহস্পতিবার পর্যন্ত ওই চুরির কিনারা করতে পারেননি তদন্তকারীরা।

বোনকে উত্ত্যক্ত করার নালিশ, প্রতিবাদ করাতেই হাতে বঁটির কোপ!

পিসতুতো বোনকে প্রায়শই উত্ত্যক্ত করত ছেলেটা। প্রতিবাদ করেছিলেন বছর বাইশের দাদা। বলেছিলেন, তাঁর বোনের থেকে দূরে থাকতে। ছেলেটিও ছেড়ে দেওয়ার পাত্র নয়। পাল্টা হুমকি দিয়েছিল সে। বলেছিল, এর পরিণতি ভাল হবে না। দেখে নেবে সে।

bartaman_big11

ভারত, ইজরায়েল, আমেরিকা মিলেই বিশ্বশক্তির নতুন জোট

আমেরিকা-ইজরায়েল-ভারত। বিশ্ব কূটনৈতিক মানচিত্রে রূপ নিচ্ছে নতুন অক্ষ। আন্তর্জাতিক শক্তি সমীকরণের বদল হচ্ছে। ডোনাল্ড ট্রাম্প আমেরিকার শাসনভার হাতে নিয়েই সেরকমই ইঙ্গিত দিচ্ছেন। দীর্ঘদিনের শৈত্য ভুলে গিয়ে ভ্লাদিমির পুতিনের রাশিয়া ক্রমেই চীন ও পাকিস্তানের সঙ্গে সখ্যের বন্ধনে আবদ্ধ হওয়ার দিকে ঝুঁকেছে। বারাক ওবামার শেষলগ্নে একের পর এক বিশ্ব সম্মেলনে সেই প্রবণতা প্রকট হয়েছে। এবার সরাসরি পালটা শক্তিমঞ্চের বার্তা দিতে শুরু করেছেন রিপাবলিক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল ভারতীয় সময় রাত সাড়ে ১১টায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ভারতের সঙ্গে আমেরিকা কাঁধে কাঁধ মিলিয়ে একজোট হয়ে সন্ত্রাসবাদসহ তাবৎ গুরুত্বপূর্ণ ইস্যুতে এই সম্পর্ককে এক নতুন উচ্চতায় নিয়ে যাবে। ট্রাম্প এবং মোদি পরস্পরকে আমন্ত্রণ  করেছেন নিজেদের দেশে। হোয়াইট হাউজ আজ এক বিবৃতিতে বলেছে, প্রেসিডেন্ট ট্রাম্প ভারতকে প্রকৃত বন্ধু বলে মনে করে। এবং বিশ্বজুড়ে চলা আর্থিক ও স্ট্র্যাটেজিক অস্থিরতার মোকাবিলায় ভারত এবার থেকে আমেরিকার প্রধান অংশীদার হিসাবে বিবেচিত হবে। অর্থনীতি এবং প্রতিরক্ষা ক্ষেত্রে দ্বিপাক্ষিক সুযোগ নিয়ে আলোচনা করেছেন দুই রাষ্ট্রনেতা। মোদি নিজেও ট্যুইট করেছেন, অত্যন্ত উষ্ণ আলোচনা। দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করতে আমরা দু’জনই সহমত। অতি অবশ্যই এই ফোনালাপের অন্যতম গুরত্বপূর্ণ বিষয় ছিল সন্ত্রাস। হোয়াইট হাউজের পক্ষ থেকে বিবৃতিতে জানানো হয়েছে, ভারতের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য আমেরিকা অঙ্গীকারবদ্ধ।

পুলিশ ও শিক্ষক খুনের পান্ডা মাওবাদী নেতার আত্মসমর্পণ

আইবি’র ইনসপেক্টর পার্থসারথি বিশ্বাস ও স্কুল শিক্ষক সৌম্যজিৎ বসুকে পুরুলিয়ার অযোধ্যা পাহাড় থেকে অপহরণ করে খুনের ঘটনায় অভিযুক্ত মাওবাদী নেতা রঞ্জিত পাল ও তাঁর স্ত্রী আত্মসমর্পণ করলেন পুলিশের কাছে। বুধবার ভবানী ভবনে রাজ্য পুলিশের ডিজি সুরজিৎ কর পুরকায়স্থর সামনে তিনি ও তাঁর স্ত্রী অনিতা পাল আত্মসমর্পণ  করেন। রঞ্জিত পালের কাছ থেকে একটি এসএলআর রাইফেল মিলেছে। যেটি পুলিশের কাছ থেকে লুট করা। তা কোন ক্যাম্প থেকে লুট হয়েছিল, জানতে জঙ্গলমহলের বিভিন্ন জেলার পুলিশ সুপারদের চিঠি পাঠানো হয়েছে। যাতে সেটিকে চিহ্নিত করা যায়। তাঁদের বিরুদ্ধে পুরুলিয়া ও বাঁকুড়ায় একাধিক পুলিশ ক্যাম্পে হামলা, ল্যান্ডমাইন দিয়ে পুলিশের গাড়ি উড়িয়ে দেওয়া, ঝাড়খণ্ডের এক এমপি’কে গুলি করে খুন করাসহ অন্তত ২০টি অভিযোগ রয়েছে। কিষেনজির মৃত্যুর পর জঙ্গলমহলে মাওবাদী অ্যাকশন স্কোয়াডের দায়িত্ব তাঁদেরই দেওয়া হয়েছিল। আত্মসমর্পণের পর পুলিশ কর্তাদের উপস্থিতিতে লিখিত বক্তব্য পাঠ করেন এই দম্পতি।

আফগান পাসপোর্ট নিয়ে ভারতে ঢুকে হামলার ছক লস্কর জঙ্গিদের

পুলিশ, সেনাবাহিনী এবং আধা-সামরিক বাহিনীর উর্দি পরে ধোঁকা দিয়ে দেশের গুরুত্বপূর্ণ রাষ্ট্রনেতাদের উপর হামলা করতে পারে লস্কর জঙ্গিরা। পাশাপাশি চার্টার্ড বিমান কিংবা চপারে চেপেও আক্রমণের সম্ভাবনা আছে। সাধারণতন্ত্র দিবসের প্রাক্কালে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ইনটেলিজেন্স ব্যুরো (আইবি) এই মর্মে আজ সতর্কবাতা জারি করেছে। দিল্লির রাজপথে আগামীকাল রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং প্রধান অতিথি হিসাবে বিদেশি রাষ্ট্রনায়করা কুচকাওয়াজে উপস্থিত থাকবেন। তাই সেই গোটা পর্বটি নিরাপদ করতে দিল্লিকে দুর্গে পরিণত করা হয়েছে। ৫০ হাজার নিরাপত্তারক্ষী মোতায়েন হচ্ছে আগামীকালের জন্য। একইসঙ্গে গোয়েন্দা রিপোর্ট এসেছে, এবার আইএসের টার্গেট ভারত।

পদ্মবিভূষণ শারদ পাওয়ার, পদ্মশ্রী পেলেন কোহলি-দীপা

রাষ্ট্রপতি ভবন থেকে ২০১৭ সালের পদ্ম সম্মানের জন্য ৮৯ জনের নাম ঘোষিত হল। বুধবার সাধারণতন্ত্র দিবসের প্রাক্কালে ওই নাম ঘোষিত হয়। রাজনীতিবিদ মুরলীমনোহর যোশি, শারদ পাওয়ার থেকে শুরু করে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলির নাম রয়েছে এবারের পদ্ম সম্মানের তালিকায়। তবে, এবার দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান ভারতরত্ন কেউ পাচ্ছেন না। চলতি বছর মার্চ অথবা এপ্রিল মাসে রাষ্ট্রপতি ভবনে এক অনুষ্ঠানের মাধ্যমে প্রাপকদের হাতে মানপত্র তুলে দেওয়া হবে। ৮৯ জন পদ্ম প্রাপকদের মধ্যে ছ’জনকে মরণোত্তর সম্মান জানানো হচ্ছে। পদ্ম সম্মানের তিনটি বিভাগের মধ্যে এবার পদ্মবিভূষণ সাতজন, পদ্মভূষণ সাতজন ও পদ্মশ্রী ৭৫ জনকে দেওয়া হচ্ছে। পশ্চিমবঙ্গ থেকে পদ্ম সম্মানের তালিকায় নাম রয়েছে চারজনের।

ei samay

পদত্যাগ করলেন মেঘালয়ের রাজ্যপাল

পদত্যাগ করলেন মেঘালয়ের রাজ্যপাল সম্মুগণাথনস ৷ বৃহস্পতিবার রাতে পদত্যাগ করেন তিনি ৷ তাঁর বিরুদ্ধে শ্লীলতাহানীর অভিযোগ উঠেছিল ৷ রাজভবনের কর্মীরাই তাঁর বিরুদ্ধে এই অভিযোগ তুলেছিলেন ৷ প্রধানমন্ত্রীকে তাঁর বিরুদ্ধে অভিযোগ জানিয়ে চিঠি দিয়েছিলেন রাজভবনের কর্মীরা ৷

ফের অবরোধ ভাঙড়

ফের অবরোধ শুরু ভাঙড়ে ৷ বৃহস্পতিবার রাতে পুলিশ অবরোধ শুরু করেন গ্রামবাসীরা ৷ শ্যামনগর থেকে বকডোবার দিকে রাস্তা বন্ধ করে শুরু হয় অবরোধ ৷ কাঠের গুঁড়ি, ইট ফেলে বন্ধ করা হয়েছে রাস্তা ৷

ইচ্ছে মতো টাকা তোলা যাবে একমাস পরে

আর মাত্র একমাস ৷ তারপরই উঠে যেতে পারে টাকা তোলার উর্ধ্বসীমা ৷ এমনই ইঙ্গিত দিয়েছে ব্যাঙ্কগুলি ৷ শুধু তাই নয় ফের থেকে যাওয়া পুরনো নোট জমা নিতে পারে আরবিআই ৷

কাতারে ২ ভারতীয় কর্মীকে নগ্ন করে চাবুকপেটা মালিকের

কাতারে দুই ভারতীয় কর্মীকে চূড়ান্ত হেনস্থা করার অভিযোগ উঠল ৷ উত্তরপ্রদেশের দুই কর্মীকে কোম্পানির মালিক প্রায় নগ্ন করে চাবুক দিয়ে পিটিয়েছে বলে অভিযোগ ৷ এই নৃশংস অত্যাচারের ভিডিয়ো ফুটেজ পাঠিয়ে তাঁদের উদ্ধারের আর্জি জানিয়েছে ওই দুই ভারতীয় ৷

First published: 10:17:10 AM Jan 27, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर